adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আশা করি সাকিব ভবিষ্যতে এরকম করবে না-মাশরাফি

Masrafiক্রীড়া প্রতিবেদক ঃ এখন প্রায়ই মাশরাফিকে বিপিএলে কুমিল্লার অধিানয়ক হিসাবে ম্যাচ শেষে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে উপস্থিত হতে হয়। এতে অবশ্য মিডিয়া বেশ খুশি। কারন মাশরাফি মানেই তো খোলামেলা আলাপ-আলোচনা। যা অন্য ক্রিকেটারদের সঙ্গে তেমন ভাবে হয়ে উঠে না। ৯ উইকেটে রংপুরকে তুলোধূন করার পর মাশরাফিকে সংবাদ সম্মেলনে পেয়ে মিডিয়া তো বেশায় খুশি। কারন ম্যাচের বাইরেও অনেক কথা আছে যার জবাবটা পাওয়া যাবে। রানটেট, সাকিবের শাস্তি প্রসঙ্গ আর এশিয়া কাপ সবই মাশরাফি খোলাসা কওে বললেন।

আগের ম্যাচে ৮ উইকেটে বরিশালকে আর আজ ৯ উইকেটে রংপুরকে হারানোর পর রানরেট প্রসঙ্গে মাশরাফি বলেন,“ওটা আমাদের ফোকাস ছিল। আমরা শেষ ম্যাচেও এটা নিয়ে আলোচনা করেছিলাম। সামনেও যদি এরকম সুযোগ পাই তাহলে সুযোগটি কাজে লাগাতে হবে। তবে সুযোগ আশা করা কঠিন। এরকম সুযোগ বারবার আসবে এটা প্রত্যাশা করা কঠিন। তবে আজকে সুযোগ আসার পর আজকে সেই কাজটা করতে পেরেছি।” 

উইকেট প্রসঙ্গে বলেন,“হাইস্কোরিং উইকেট হয়ত না। টি-টোয়েন্টিতে যেরকম রান হয়, এটা ১৭০-৮০ এর উইকেট না। আমার কাছে মনে হয় না যে ১০০ কিংবা ১২০ করার মতো। আমরা মনে হয় একটু তাড়াহুড়ো করছি। ১৪০-১৫০ করা সম্ভব। সেট হয়ে গেলে, কোনো ব্যাটসম্যান ভালো রিদমে থাকলে ১৭০-১৮০ ও হয়ে যেতে পারে।”
মাশরাফিকে এশিয়া কাপ-বিশ্বকাপ প্রসঙ্গে জানতে চাওয়া হলে বলেন,“এই উইকেট কিন্তু রেস্টলেস। এ কারণে হয়ত উইকেট তৈরী করতে পারছে না। একদিকে ব্যাটসম্যানদের জন্যে চ্যালেঞ্জ হচ্ছে এটাও কিন্তু খারাপ না। এখান থেকে ব্যাটসম্যানরা যদি রান করতে পারে তাহলে কিন্তু তাদের আত্মবিশ্বাস ভালো থাকবে।  ভালো করলে বোলারদের ভালো লাগবে। টি-টোয়েন্টিতে সবাই চায় রান ভালো ও বেশি হোক।  স্পোর্টিং  উইকেট হলে সবার জন্যে সুবিধা হয়। এটা হওয়ার কারণে মনে হচ্ছে ব্যাটসম্যানদের অনুশীলন কম হয়ে যাচ্ছে। ওভারঅল বাংলাদেশ দল যখন বাইরে খেলতে যাবে তখন যদি এরকম উইকেট পায় তাহলে কিন্তু কিছুটা হলেও অভিজ্ঞতা থাকবে যে কিভাবে খেলতে হবে। কঠিন হচ্ছে ব্যাটসম্যানদের জন্যে তবে এখানে মানিয়ে নেওয়াটা চ্যালেঞ্জ।” 
মাশরাফি আরও বলেন,“এশিয়া কাপ আমাদের মাটিতে। যদি বিশ্বকাপের কথা ফোকাস করেন, আইপিএলে কিন্তু দুইশরও বেশি রান হতে দেখা যায়। ভারতের মাটিতে বিশ্বকাপের মত টুর্নামেন্টে স্পোর্টিংও থাকবে। রান হবে প্রচুর। আমাদের অনুশীলন এখন চলছে। যতটুকু মানিয়ে নেওয়া যায়। কঠিন সময় ভারতেও আসতে পারে। আমার মনে হয়  অজুহাত না করে আমরা এখানেই প্রস্তুুতি নেওয়া শুরু করি। আমাদের সময় আছে আমারা অনুশীলনও করতে পারব। আশা করি চিটাগংয়ে গিয়ে আমারা ভালো উইকেট পাবো। আর এখানে একটু বিশ্রাম পেলে পরে উইকেটও ভালো পেতে পারি।” 

পরে সাকিবের শাস্তি প্রসঙ্গে মাশরাফি বলেন,“কঠিন প্রশ্ন। প্রত্যেকটা জিনিসের একটা নিয়ম থাকে। নিয়ম অতিক্রম করলে, সে যেই হোক অনেক বড় বড় খেলোয়াড়ের ক্ষেত্রেই সেটা হয়েছে। এটা দূর্ভাগ্যজনক সাকিবের জন্যেও। এবং তার দলের জন্যেও। হয়তোবা ওই সময়ে সে তার আবেগ ও উত্তেজনা ধরে রাখতে পারেনি। মানুষ ভুল থেকেই শিখে। আশা করি সাকিব ভবিষ্যতে এরকম করবে না ও দ্রুত রিকোভার করবে। 

এটা ম্যান টু ম্যাচ ভেরি করে। অনেক সময় একটা ভুল আউট হলে কিভাবে প্রতিক্রিয়া দেখাবেন এটা আলাদা আলাদা খেলোয়াড়ের উপর নির্ভর করে। ঘটনাটা ছিলেন ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে। ওই আউটা না দেওয়াতে তারা হারতে পারতো। ভাগ্যক্রমে জিতে গেছে। আম্পায়ার নিয়ে একটি আইন আছে। মাঠে আম্পায়ানকে কিছু বলা যাবে না। এটা সাধারন আইন।  এই ভুল করলে তো যে কোন শাস্তি ভোগ করতে হতে পারে। যেমনটা আজকে সাকিব ভোগ করছে। শেষ ম্যাচে আল আমিন-শহিদ ২ জনের জরিমানা হয়েছে। ভুল করে ফেললে এই ব্যবস্থা রাখা হয়েছে। যতটা কম করা যায় ততটাই ভালো।”
আস্পার প্রসঙ্গে মাশরাফি বলেন,“ব্যক্তিগত ভাবে জানতে চাইলে আমি বলবো আমি কখনোই আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে কথা বলতে চাই না। আমি মনে করি আম্পায়ারের সিদ্ধান্তই চূড়ান্ত। হয়তোবা আপনি যুক্তি তর্ক করতে পারেন। তবে তারও একটি সিস্টেম আছে। ওই প্রক্রিয়ার ভেতর থেকে আপনাকে যুক্তি-তর্ক করতে হবে। হয়তো থার্ড আম্পায়ারের সুযোগ থাকলে সেটাও আপনি তাকে অনুরোধ করতে পারেন। কিছু সিস্টেম আছে সেগুলো করা যায়। কিন্তু ওভার কিছু হয়ে গেলে শাস্তির সিস্টেমতো অবশ্যই আছে।
সাকিবের ঘটনাতে আপনি সারপ্রাইজ কিনা প্রশ্ন করা হলে বলেন,“সাকিব এই ধরনের না। সাকিব সাধারণত মাঠে এতোটা প্রতিক্রিয়া দেখায় না। কোনও কোনও ক্ষেত্রে হয় ধরে রাখা যায় না। সাকিবের আগের নিষেধাজ্ঞা ছিল একরকম আর এটা আরেক রকম। সবগুলোই কিন্তু ভিন্ন ভিন্ন। একটা খেলোয়াড়ের এমন ৩ বার হয়ে গেলে স্বাভাবিক ভাবেই প্রশ্ন আসবে। আমি কনফিউজ, তবে আমি নিশ্চিত যে ও এগুলো করতে চায় না।  কালকের পরিস্থিতি.. আমি জানি না আমি থাকলে কি করতাম। যেটা হতো আমার দলের কথা চিস্তা করলে আমার খারাপ লাগতো এটাই স্বাভাবিক। আমি আগের গুলোর সঙ্গে না মিলিয়ে বলবো, একের জনের প্রতিক্রিয়া একেক রকম হয়ে যায়।  এটা সাকিবের দলের জন্যই খারাপ হয়েছে। দলের সেরা খেলোয়াড়ের এমন হলে এটা পুরো দলই ভুক্তভোগি হয়। আমরা কালকে রাত পর্যন্ত  সাকিবকে নিয়ে এক রকম পরিকল্পনা করছিলাম। সকালে উঠে আরেক রকম পরিকল্পনা করতে হয়েছে। অবশ্যই আমাদের থেকে ওদের দলের জন্য কঠিন হয়ে গেছে। কালকের আসলে ও নিজেকে কন্টোল করতে না পেরে চলে গেছে। আবারো বলবো এটা ম্যান টু ম্যান ভেরি করে।”

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া