adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দরিদ্র পুরুষদের স্ত্রী ভাগাভাগির পরামর্শ!

chinaআন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের অন্যতম বৃহত অর্থনীতির দেশ চীনে বিবাহযোগ্য কনের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। যার বিরূপ প্রভাব পড়ছে দেশটির অর্থনীতিতে। এই সমস্যা থেকে উত্তরণে অভিনব এক সমাধান দিয়েছেন চীনের ঝিজাং বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক শি ঝাওশি। তিনি, দরিদ্র পুরুষদের স্ত্রী ভাগাভাগির পরামর্শ দেন।

চীনে নারী-পুরুষের সংখ্যার ভারসাম্যহীনতায় সামাজিক সঙ্কট দিন দিন প্রকট হচ্ছে। বর্তমানে দেশটিতে প্রতি ১শ’ জন মেয়ে শিশুর পরিবর্তে ১১৭টি ছেলে শিশু জন্ম নেয়। এছাড়া গ্রাম থেকে বহু মেয়ে কাজের জন্য শহরে পাড়ি জমাচ্ছে। ফলে বিশেষ করে গ্রামাঞ্চলে বিয়ের জন্য কনে পাওয়া দুষ্কর হয়ে পড়ছে।

অধ্যাপক শি এক প্রবন্ধে লেখেন, ২০২০ সালের মধ্যে চীনে কনের অভাবে অবিবাহিত পুরুষের সংখ্যা দাঁড়াবে তিন থেকে চার কোটি। ফলে মেয়েদের দাম ক্রমাগত বাড়তে থাকবে। ধনী পুরুষরা পয়সা দিয়ে বউ পেয়ে যাবে, কিন্তু গরীবরা কি করবে? তারা কয়েকজন মিলে একটি মেয়েকে বউ হিসাবে গ্রহণ করতে পারে।


‘প্রত্যন্ত অনেক দরিদ্র এলাকায় এরকম ঘটনা এখনই ঘটছে। কয় ভাই মিলে একটি মেয়েকে তাদের বউ হিসাবে গ্রহণ করছে। তারা সুখেই বসবাস করছে’-বলে দাবি শি’র।

তার এই অভিনব সমাধানে চীনে, বিশেষ করে অনলাইনে, তীব্র বিতর্ক সৃষ্টি করেছে।
চীনের একটি নারী অধিকার নেটওয়ার্কের মুখপাত্র জিং শিওং বলেন, শি নারীদের পুরুষের যৌন
ক্ষুধা মেটানো এবং সন্তান জন্মদানের পুতুল হিসাবে বিবেচনা করছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া