adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোবটকে মারধর!

robot1442054547ডেস্ক রিপোর্ট : জাপানে এক মদ্যপ ব্যক্তির মারধরের শিকার হয়েছে এক রোবট। তাও আবার যেই সেই রোবট নয়, মানবিক অনুভূতি সম্পন্ন রোবট।
 
গিজমোডো ডটকমের খবরে বলা হয়েছে, সম্প্রতি জাপানের ইকোহামা শহরে প্রযুক্তি প্রতিষ্ঠান সফটব্যাংকের শোরুমে গিয়ে সেখানের কর্মীর সঙ্গে তর্কে জড়ান এক মদ্যপ ব্যক্তি। আর সেই রাগ কিচি ইশিকাওয়া ইউসুকো নামক ৬০ বছর বয়সী ওই মদ্যপ ব্যক্তি ঝাড়েন শোরুমটিতে কর্মরত ‘পিপার’ নামক রোবটটির ওপর। ক্রমাগত লাথি মারতে থাকেন মানবিক অনুভূতি সম্পন্ন ‘পিপার’ রোবটকে।
 
এ ঘটনায় পুলিশ গ্রেপ্তার করেছে অভিযুক্ত ইশিকাওয়াকে। শোরুমটির সিসিটিভির ফুটেজে দেখা গেছে, মদ্যপ ইশিকাওয়া পিপার রোবটটিকে ক্রমাগত লাথি মারছেন। সম্পদের তি করার অপরাধে তাকে গ্রেপ্তার করা হয়।
এদিকে আক্রমনে শিকার পিপার রোবটটি এই ঘটনায় কোনো অনুভূতি জানাতে পারেনি, মদ্যপের ব্যবহারের কোনো প্রোগ্রামিং রোবটটির মধ্যে করা না থাকায়। রোবটটি ধীরগতিতে চলাফেরা করছে। ধারণা করা হচ্ছে, এটির ভেতরকার কম্পিউটার সিস্টেম নষ্ট হয়ে গেছে।
 
প্রযুক্তি জগতে বেশ আলোচিত জাপানের হিউম্যানওয়েড রোবট ‘পিপার’। এটি বিশ্বের প্রথম মানবিক অনুভূতি সম্পন্ন রোবট। এই রোবটে যুক্ত রয়েছে বিশেষ ইমোশনাল ইঞ্জিন এবং কাউডভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তার সফটওয়্যার। ফলে পিপার রোবটটি মানুষের মতোই আবেগ-অনুভূতি প্রকাশ করতে পারে, মানুষের মনের অনুভূতি বুঝতে পারে, ভাব বিনিময় করতে পারে, কন্ঠস্বরও মানুষের মতোই।
 
শুধু মানুষের আচার-ব্যবহার বা মনের ভাব বোঝার কারণেই যে রোবটটি মানুষের পারফেক্ট সঙ্গী তা কিন্তু নয়। বরঞ্চ শিশুদের লালন-পালনের পাশাপাশি বাসাবাড়ির টুকিটাকি সব ধরনের কাজে সহায়তা করতেও পারদর্শী পিপার রোবট। প্রতিটি পিপার রোবটের মূল্য প্রায় ১৬০০ মার্কিন ডলার।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া