adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

না বুঝে শিার মান নিয়ে কথা বলা ঠিক নয় : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : লেখাপড়ার মান নিয়ে যারা প্রশ্ন তুলছেন তাদের কড়া সমালোচনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, এত বেশি পাশ করলো কেন এটা তাদের ভালো লাগে না। শিার মান নাকি পড়ে গেলো। তারা টক শোতে গিয়ে ফাটিয়ে ফেলেন। টক শোতে পড়াশুনার মান নিয়ে সমালোচনাকারীদের এসএসসি পাস করা শিার্থীদের সঙ্গে বসিয়ে দেয়ার দরকার। তারা দেখুক আমাদের ছেলে-মেয়েদের মান কেমন? আমাদের ছেলে-মেয়েরা অনেক বেশি জ্ঞান রাখে, তারা অনেক বেশি জানে।
বুধবার সকালে বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে ‘কারিগরি ও বৃত্তিমূলক শিা সপ্তাহ ২০১৪’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।
শিাব্যবস্থার উন্নয়নে সরকারের বিভিন্ন পদপে তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কাস এইট এর পর ছেলেমেয়েদের কার কোন দিকে মেধা তা ঠিক করে তাদের কে কারিগরি শিা নেবে, কে সাধারণ শিা নেবে, কে বিজ্ঞান শিা গ্রহণ করবে তা ঠিক করা। তখন থেকে ছেলেমেয়েদের সুনির্দিষ্ট পথে সেদিকে নিয়ে যেতে চাই। সরকার সে ল্েয কাজ করছে।
বক্তব্যে প্রধানমন্ত্রী প্রাথমিক সমাপনী ও জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীার সুবিধা কথা তুলে ধরে বলেন, এসব পরীার মাধ্যমে শিার্থীদের পরীা ভীতি দূর হওয়ার পাশাপাশি তারা লেখা পড়ার প্রতি আগ্রহ বেড়েছে।
মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীায় পাশের হার বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, পাসের হার বেড়ে ৯২ শতাংশ হয়েছে। পাশের দেশে এ হার ৯৮ দশমিক ৮ শতাংশ। তারা এত বেশি পারলে আমরা কেন পারবো। আমার তো মনে হয় আমাদের দেশের ছেলে মেয়েরা অনেক বেশি মেধাবী।
প্রবাসীদের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, দতা নিয়ে কেউ বিদেশ গেলে অধিক অর্থ উপার্জনের পাশাপাশি তারা কর্মেেত্র গুরুত্ব পায়। প্রতিটি েেত্র কে কোথায় যাবে, কাকে কোন কাজ করতে হবে সেভাবে প্রশিণ দিচ্ছে সরকার। দ হলে কর্মেেত্র অবহেলার শিকার হয় না।
তিনি বলেন, দেশের মানুষ কাজ করতে গিয়ে অবহেলার শিকার কিংবা অপমানিত হবে এটা কেউ সহ্য করতে পারলেও আমি সহ্য করতে পারবো না।
কারিগরি শিার গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশের ১৬ কোটি মানুষের ৩২ কোটি হাতকে দ প্রশিতি করতে পারলে বাংলাদেশ কেন সামনে এগিয়ে যাবে না? আমরা চাই শিার্থীরা কারিগরি শিায় আগ্রহী হয়ে উঠুক এবং দেশের কল্যাণে অবদান রাখুক।
বিএনপি দেশকে পিছিয়ে নিতে দ মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, ৯৬ এর সরকারে আওয়ামী লীগ সরকার স্বারতার হার ৪৫ থেকে বাড়িয়ে ৬৫ শতাংশ করেছি। ২০০১ সালে বিএনপি মতায় এলো। পাঁচ বছরে আওয়ামী লীগ সরকার স্বারতার হার ২০ শতাংশ বাড়িয়েছে। আর বিএনপি এসে অত্যন্ত দতার সঙ্গে ১৫ শতাংশ কমিয়ে দিলো।
দেশের উন্নয়নে ভবিষ্যত পরিকল্পনার কথা তুলে ধরে তিনি বলেন, বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে চাই। কারো কাছে ভিা করে চলতে চাই না। নিজেরা আত্ম-নির্ভরশীল হতে চাই।
শিামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে আরো বক্তব্য দেন শিা সচিব মোহাম্মদ সাদিক, কারিগরি অধিদফতরের মহাপরিচালক শাহজাহান মিয়া।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া