adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মোদি যখন ডিজাইনার

1441432109modi_mtnews24আন্তর্জাতিক ডেস্ক : প্রধানমন্ত্রীর কি আর ডিজাইনারের অভাব হয়? তা হলে কেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ডিজাইনার হতে গেলেন। তাও আবার গোপন না করে নিজেই গর্ব করে স্বীকার করলেন, তার পোশাকের নকশা অন্য কেউ করেন না।
এর আগে অনেকেই নিজেকে মোদীর পোশাকের ডিজাইনার হিসেবে নিজেদের দাবি করেছেন।

মোদী জানান, কে আবার! আমার কোনও ফ্যাশন ডিজাইনার নেই। তবে হ্যাঁ, কিছু লোক দাবি করেন ঠিকই। আমি গায়ে মাখি না। ক’জনকে বলব, আর কী-ই বা বলব!

বিশ্ব শিক দিবস উপলে শুক্রবার নয়া দিল্লির এক অনুষ্ঠানে মানেকশ অডিটোরিয়ামে স্কুল শিার্থীদের সঙ্গে জমিয়ে আড্ডা দেওয়ান মোদী। এ সময় নিজের ফ্যাশন রহস্য এভাবেই ফাঁস করেন তিনি। এ অনুষ্ঠানে মোদীর সঙ্গে ভারতের নয়টি রাজ্যের স্কুলশিার্থীরা কথা বলার সুযোগ পেয়েছিল।
গত বছর ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়া মোদী স্কুলছাত্রদের ‘মোদী-কুর্তা’ নামে আলোচিত তার পোশাকের জন্মকাহিনীও শুনিয়েছেন।

মোদী জানান তিনি যখন আরএসএসের প্রচারক ছিলেন তখন কয়েকটি ফুল হাতা কুর্তা আর বই ছিল তার। ছোট্ট ব্যাগে সে সব গুছিয়ে নিয়ে ঘুরে বেড়াতেন তিনি। নিজের জামাকাপড় নিজেই কাচতেন।

তিনি বলেন, একদিন হঠাৎ মনে হল, গুজরাটে এমনিই শীত বিশেষ পড়ে না। তাছাড়া, ফুল হাতা কুর্তা ব্যাগে জায়গাও বেশি নেয়। সেগুলোর হাতা কেটে ‘হাফ স্লিভ’ করে নিলে কেমন হয়? যেমন ভাবা তেমন কাজ! সেই থেকে বেশির ভাগ সময় হাফ হাতা কুর্তা পরে বেড়াই আমি।

এর আগে আহমেদাবাদের ‘জেড ব্লু’ ফ্যাশন স্টোরের মালিক বিপিন চৌহান মোদীর ডিজাইনার হিসেবে নিজেকে দাবি করে আসছিল। জেড ব্লু’র ওয়েবসাইটে ফলাও করে লেখাও রয়েছে- ‘আমরাই মোদী-কোটের জনক’।

স্কুলছাত্রদের সঙ্গে মোদীর আড্ডার পর ভারতীয় সংবাদমাধ্যম বিপিন চৌহানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করলেও বিপিন কিংবা জেড ব্লুর কেউই ফোন ধরেনি, এসএমএসের উত্তরও দেয়নি।

ওবামার ভারত সফরকালে ‘নরেন্দ্র দামোদরদাস মোদী’ লেখা দশ লাখ ভারতীয় মুদ্রার মোদীর ‘পিন স্ট্রাইপ উলেন স্যুট’ নিয়ে তুমুল বিতর্ক হয়েছিল। দেশটির স্বাধীনতা দিবসে লালকেল্লায় তার বক্তৃতা দেওয়ার সময় জয়পুরী সাফা পাগড়ি এবং সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মদিনে পরা লাল পশমিনা শালও বেশ আলোড়ন তুলেছিল।

মোদীর পোশাক নিয়ে নানা বিতর্ক থাকলেও এ ফ্যাশন পশ্চিমেও যে জনপ্রিয়, ভারতে গিয়ে সে কথা স্বীকার করে নিয়েছেন মার্কন প্রেসিডেন্ট বারাক ওবামাও। তিনি বলেছিলেন, ‘ফ্যাশনে মিশেল ওবামাকেও পেছনে ফেলে দিয়েছেন প্রাইম মিনিস্টার মোদী।’

মোদীকে নিয়ে লেখা বইয়ে যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের উপদেষ্টা ও লেখক লান্স প্রাইস বলেছেন, মোদী বুলগেরির চশমা পরেন, মোভিডোর ঘড়ি পরেন। পকেটে গুঁজে রাখেন মঁ ব্লঁ পেন।

সেখানে মোদী বলেন, হ্যাঁ, আমি ভালো ভাল পোশাক পরি এবং পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে পছন্দ করি। জামাকাপড়ের রঙ মিক্স অ্যান্ড ম্যাচ করে পরার বোধ ভগবান উপহার দিয়েছেন। তাই নিজেই ঠিক করি কী পরব, কী পরব না। ভগবানের আশীর্বাদে সব কিছু আমাকে মানিয়েও যায়।
প্রাইসকে মোদী আরো বলেছিলেন, আমার কোনো ফ্যাশন ডিজাইনার নেই ঠিকই, কিন্তু সবাই যে বলেন আমি মানানসই পোশাক পরি সেটা শুনতে ভালই লাগে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া