adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রেনের কামরা নিয়ে মহিলা-পুরুষের মারামারি

1439991250man-woman-action-mtnews24আন্তর্জাতিক ডেস্ক : একটি লোকাল ট্রেনকে কেন্দ্র করে মহিলা এবং পুরুষদের আড়াআড়ি ভাগ হয়ে যাওয়ার যে ছবিটা গত সোমবার সেখানে দেখা গিয়েছিল, তারই পুনরাবৃত্তি ঘটলো বুধবার ভারতের বামনগাছিতে। শুধু বামনগাছি নয়, মারামারি ছড়িয়ে পড়ল দত্তপুকুর থেকে বারাসত, মধ্যমগ্রাম হয়ে বিরাটিতে।  আনন্দবাজারের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

তার জেরে জখম হলেন বেশ কয়েকজন।  মহিলাদের উদ্দেশ্যে কটূক্তি, অশ্লীল অঙ্গভঙ্গির পাশাপাশি তাদের ল্য করে ছোড়া হলো রেললাইনের পাথর। আবার পুরুষ যাত্রীরাও পাল্টা অভিযোগের আঙুল তুলেছেন।

মহিলাদের জন্য বিশেষ ট্রেন মাতৃভূমি লোকালের কয়েকটি কামরায় পুরুষ যাত্রীরা উঠতে পারবেন।  রেলের এ নির্দেশের বিরুদ্ধে গত সোমবার সেখানে রেল অবরোধ করেন মহিলা যাত্রীরা।  

সেই অবরোধকে মেনেই রেলওয়ে কর্তৃপ ওইদিন বিকেলে জানিয়ে দেন, রানাঘাট মাতৃভূমি লোকালের েেত্র আপাতত ওই নির্দেশ তুলে নেয়া হলো। কিন্তু পূর্ব রেলের বিভিন্ন শাখার বাকি ছ’টি মাতৃভূমি লোকালের েেত্র ওই নির্দেশ বহাল থাকবে।  সেই নির্দেশকে ঘিরেই এবার নাকালের চূড়ান্ত হলেন বনগাঁ এবং হাসনাবাদ শাখার যাত্রীরা।

এ দিন সকাল সওয়া আটটা নাগাদ বামনগাছিতে পৌঁছায় ডাউন বনগাঁ মাতৃভূমি লোকাল।  তারপরই ওই ট্রেনের মহিলা যাত্রীরা অবরোধ শুরু করেন। তাদের দাবি, ৯ কামরার মধ্যে তিনটিতে পুরুষরা তো উঠছেন বটেই, মহিলাদের জন্য নির্ধারিত কামরাতেও তারা উঠে পড়ছেন।

কাজেই রেলের কাছে তারা আবেদন জানান, ৯ কামরার বদলে ট্রেনটিকে ১২ কামরার করতে হবে।  বাড়তি তিনটি কামরায় পুরুষরা উঠলে দু’ তরফেরই সুবিধা হবে।  এ নিয়ে সোমবার তারা একটি স্মারকলিপি জমা দেন শিয়ালদহ ডিআরএম অফিসে।

কিন্তু দু’দিনে কোনো সুরুহা না মেলায় এ দিন তারা অবরোধ করতে বাধ্য হন বলে জানিয়েছেন অবরোধকারীরা।  তাদের তরফে শম্পা চক্রবর্তী লাহিড়ি বলেন, আমরা পুরুষদের জন্য বাড়তি কামরার দাবি জানিয়েছিলাম।  কিন্তু ওদের কথা বলতে গিয়ে আমরা যে ভাবে হেনস্থার শিকার হলাম তা ভাবা যায় না।

বামনগাছিতে শম্পারা যখন অবরোধ করছেন, তখন পুরুষ যাত্রীরা তাদের দিকে ছুড়ে দিয়েছেন কটূক্তি।  এমনকী পাথরও মারেন।  ধেয়ে গিয়েছেন তাদের দিকে।  মারামারি, হাতাহাতিও বাদ যায়নি।  তখন জিআরপিকে ফোন করেন মহিলা যাত্রীরা।

তাদের দাবি, জিআরপি আসছি আসব করে গোটা বিষয়টা এড়িয়ে যায়।  এর অনেকণ পর পুলিশ এলেও পরিস্থিতি কোনোভাবেই নিয়ন্ত্রণে আসেনি।  তারা না পেরেছে পুরুষদের ােভ প্রশমিত করতে, না পেরেছে মহিলাদের অবরোধ তুলতে।  

এক মহিলা বিােভকারীর কথায়, মহিলা পুলিশ থাকলেও তারা আমাদের নিরাপত্তা দিতে এসেছে কিনা বুঝতে পারলাম না।  ওদের কথাতেই সায় দিতে দেখলাম তাদের।

কোনোভাবে কথাবার্তা বলে সমঝোতার মাধ্যমে যখন অবরোধ তোলা গেল, ততণে দত্তপুকুরে অবরোধ শুরু হয়ে গেছে।  সেখানে পুরুষ যাত্রীরা মাতৃভূমি লোকাল তুলে দেয়ার দাবি নিয়ে অবরোধ শুরু করেন।  মহিলা কামরা থেকে যাত্রীদের নামিয়ে দেয়ার অভিযোগও ওঠে।

রেলের লাইনের উপর তুলে দেয়া হয় স্লিপার।  পাথর ডাঁই করে দেয়া হয় লাইনের উপর।  পরে পুলিশ এসেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারেনি।  এর পর র‌্যাফ নামানো হয়।  আর তাতেই পেছনে সরতে থাকেন পুরুষ যাত্রীরা। অবরোধ উঠে যায়।

কিন্তু ততণে বিরাটিতে অবরোধ শুরু হয়ে গেছে।  সেখানে বারাসত মাতৃভূমি লোকালে উঠে মহিলা যাত্রীদের উফর রীতিমতো হামলা চালানোর অভিয়োগ ওঠে।  ছিনিয়ে নেয়া হয় হাতের ঘড়ি এবং মোবাইল।  এর জেরে বামনগাছি থেকে ছেড়ে আসা মাতৃভূমি বনগাঁ লোকাল আটকে যায় মধ্যগ্রামে।  সেখানেও বিােভ দেখান পুরুষ যাত্রীরা।  মহিলা যাত্রীদের সঙ্গে তাদের বচসা বাধে।

ততণে, বিভিন্ন স্টেশনে দাঁড়িয়ে পড়েছে ট্রেন।  দফায় দফায় অবরোধের জেরে প্রায় গোটা দিনটাই অবরুদ্ধ হয়ে রইল বনগাঁ-হাসনাবাদ শাখা।  অফিস পৌঁছতে পারলেন না বেশির ভাগ যাত্রী।  কলকাতার হাসপাতালগুলোর বহির্বিভাগে চিকিত্সার জন্য বাড়ি থেকে বেরিয়ে পৌঁছতে পারলেন অনেকে।

ফের যে বাড়ি ফিরে যাবেন তারও উপায় ছিল না।  কারণ আপ এবং ডাউন লাইনে ট্রেন চলাচল বন্ধ হওয়ার পাশাপাশি যশোহর এবং টাকি রোডে ছিল মারাত্মক জ্যাম।  অটো, টোটো, ভ্যানরিকশা, ট্যাক্সি, বাস সবই ভিড়ে ঠাসা। ভাড়াও প্রায় চারগুণ।  পাশাপাশি অবরোধকারীদের সঙ্গে নিত্যযাত্রীদের গণ্ডগোলের জেরে আহত এবং জখম হয়েছেন অনেকে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া