adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ ব্যাংক নয়, ৫ টাকা এখন সরকারের দায়িত্বে

full_470999627_1438665186নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংক নয়, দেশে প্রচলিত পাঁচ টাকার মুদ্রা (কয়েন ও নোট) ইস্যু করবে সরকারের পক্ষে অর্থ মন্ত্রণালয়। আর গভর্নরের বদলে এখন থেকে এতে স্বাক্ষর করবেন অর্থ সচিব। 

‘দ্য বাংলাদেশ কয়েনেজ (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট, ২০১৫’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়ে মন্ত্রিসভা বাংলাদেশ ব্যাংকের পরিবর্তে অর্থ বিভাগ এ মুদ্রা ইস্যু করার কর্তৃত্ব দেয়া হয়েছে।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ সংক্রান্ত আইনটি অনুমোদিত হয় বলে বৈঠক শেষে সাংবাদিকদের জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা।

বর্তমান আইন অনুযায়ী দুই টাকা পর্যন্ত মুদ্রা ইস্যু করে সরকার। দুই টাকা মূল্যমানের এই নোটে অর্থ সচিবের স্বক্ষর থাকে। আর এর উপরের সকল মুদ্রা ইস্যু করে বাংলাদেশ ব্যাংক।

মন্ত্রিপরিষদ সচিব জানান, সরকার পাঁচ টাকার মুদ্রা ইস্যু শুরু করলে বাংলাদেশ ব্যাংকের পাঁচ টাকার নোট পাশাপাশি চলবে এবং আস্তে আস্তে তা বাজার থেকে তুলে নেওয়া হবে।

তিনি আরও জানান, ভারতে সরকার ইস্যু করা মুদ্রার হার এক দশমিক ৩৬ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের ইস্যু করা ৫ টাকার মুদ্রা বাজার থেকে যখন উঠে যাবে তখন সরকারের মুদ্রা ইস্যুর হার হবে এক দশমিক ৫ শতাংশ। ১৯৮৯ সালের অধ্যাদেশে বলা আছে দুই টাকা, এক টাকা, পঞ্চাশ পয়সা, ২৫ পয়সা, ১০ পয়সা, এক পয়সার মুদ্রা ইস্যু করবে সরকার।

উল্লেখ্য, ১৯৭২ সালে রাষ্ট্রপতির আদেশ জারির পর সরকারের ইস্যুকৃত মুদ্রা ছিল মোট মুদ্রার ১০ দশমিক ৭ শতাংশ, মূল্যস্ফীতির কারণে এখন হার কমতে কমতে গত নভেম্বরে এসে শূন্য দশমিক ৮৩ শতাংশ হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, “চাহিদা থাকায় বর্তমানে বাজারে থাকা দুই টাকার নোটও ব্যবহার করা যাবে।”
তিনি বলেন, “মুদ্রা ইস্যু নিয়ে বর্তমানে ১৯৭২ সালের বাংলাদেশ কয়েনেজ অর্ডার বহাল আছে, এটি ১৯৮৯ সালে সংশোধন হয়েছিল।”
এতে মুদ্রাস্ফীতি হবে না জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, “এতে মোট মুদ্রার পরিমাণ বাড়বে না। বাংলাদেশ ব্যাংকের যে পরিমাণ টাকা বাজার থেকে উঠিয়ে নেওয়া হবে সে পরিমাণ টাকা সরকার ইস্যু করবে। এতে বাংলাদেশ ব্যাংকের কাছে সরকারের যে ৭৯০ কোটি টাকা ঋণ রয়েছে তা পর্যায়ক্রমে কমবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া