adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তাহের হত্যাকাণ্ড – জিয়ার মরণোত্তর বিচার চান ইনু

Inu-Taherনিজস্ব প্রতিবেদক : মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার কর্নেল আবু তাহের হত্যাকাণ্ডের পরিকল্পনাকারী হিসেবে জিয়াউর রহমানের মরণোত্তর বিচার চেয়েছেন জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
কর্নেল তাহেরের ৩৯তম মৃত্যুবার্ষিকীতে মঙ্গলবার দলের এক অনুষ্ঠানে তিনি এই আকাঙ্ক্ষা প্রকাশ করেন। ১৯৭৫ সালের বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর সেনাবাহিনীতে অভ্যুত্থান-পাল্টা অভ্যুত্থানের মধ্যে জিয়া বাংলাদেশের শাসন ক্ষমতার কেন্দ্রে উঠে আসার পর সামরিক আদালতে কথিত এক বিচারে মৃত্যুদণ্ড দেওয়া হয় তাহেরকে।
ওই বিচারের বৈধতা নিয়ে তাহেরের পরিবার ও রাজনৈতিক সহকর্মীদের মামলায় হাই কোর্টের দেওয়া রায়েও জিয়াকে দায়ী করা হয়েছে তাহেরের হত্যার জন্য।
মুক্তিযুদ্ধের সময় তাহেরের মতোই সেক্টর কমান্ডার জিয়া পঁচাত্তরের পট-পরিবর্তনের প্রেক্ষাপটে বাংলাদেশের রাষ্ট্রপতির পদে আসীন হন। উর্দি পরে ক্ষমতা নেওয়ার পর বিএনপি গঠন করে রাজনীতিতে স্থায়ী হন তিনি।
সামরিক আদালতের ওই বিচারের বৈধতা নিয়ে আদালতে গিয়েছিলেন ইনুও, জাসদ নেতা হিসেবে যিনি নিজেও ওই কথিত বিচারের মুখোমুখি হয়েছিলেন। 
ইনু বলেন, “জেনারেল জিয়া তার ক্ষমতা চিরস্থায়ী করতে গভীর ষড়যন্ত্রের অংশ হিসেবে ১৯৭৬ সালের এই দিনে আদর্শবান মুক্তিযোদ্ধা তাহেরকে হত্যা করেন।

“কর্নেল তাহেরকে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করার সাথে সাথে ইতিহাসের খলনায়ক জিয়াউর রহমানসহ সব হত্যা-খুনের অপরাধীদের মরণোত্তর বিচারের ব্যবস্থা করার জন্য নিজের এবং জাসদের পক্ষ থেকে দেশবাসী ও সকল সংসদ সদস্যের প্রতি আহ্বান জানাচ্ছি।
২০১৩ সালে হাই কোর্টের দেওয়া রায়ে বলা হয়, তৎকালীন সামরিক শাসক জিয়াউর রহমানের পরিকল্পনায় তাহেরকে বিচারের নামে ঠাণ্ডা মাথায় হত্যা করা হয়েছিল।
রায়ের অভিমতে আদালত বলেছিল, জিয়া জীবিত না থাকায় তার বিচার সম্ভবপর না হলেও সরকারের উচিত হবে এই হত্যার জন্য দায়ী কেউ জীবিত থাকলে তাকে খুঁজে বের করে হত্যার দায়ে অভিযুক্ত করা।
তাহেরকে ফাঁসিতে ঝোলানোর পাঁচ বছরের মধ্যে জিয়ারও অভ্যুত্থানে নিহত হওয়ার ঘটনাটির দিকে ইঙ্গিত করে ইনু বলেন, “কর্নেল তাহের আমাদের মাঝ থেকে হারিয়ে গেলেও জেনারেল জিয়া তার ক্ষমতা ধরে রাখতে পারেননি।
রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে জাসদ কার্যালয়ের তাহের মিলনায়তনের এই আলোচনা সভায় কর্নেল তাহেরে স্ত্রী সংসদ সদস্য লুৎফা তাহেরও বক্তব্য রাখেন।
এছাড়াও বক্তব্য রাখেন জাসদ নেতা শিরিন আকতার, শরীফ নূরুল আম্বিয়া, আফরোজা হক রীনা, মীর হোসেন আখতার, জাসদ-ছাত্রলীগের সভাপতি সামছুল ইসলাম সুমন প্রমুখ। অনুষ্ঠানে আলোচনার আগে এক মিনিট নীরবতা পালনের পর কর্নেল তাহেরের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া