adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মা স্বর্ণা, আমাদের ক্ষমা করিস না: নির্মলেন্দু গুণ

SARNAডেস্ক রিপাের্ট : ‘মা স্বর্ণা, তুই আমাদের ক্ষমা করিস না। আর আমি ভাবছি, দোষটাতো আসলে স্বর্ণারই। এই দেশে দুর্ঘটনার শিকার হওয়ার চাইতে বড় অপরাধ আর কী আছে?’—কথাগুলো নন্দিত কবি নির্মলেন্দু গুণের। শিশু স্বর্ণার করুণ মৃত্যুতে নিজেকে ধরে রাখতে পারেননি তিনি।

নেত্রকোণার সাংবাদিক আরাফাত সিদ্দিকী সোহাগের লেখায় ফেসবুকে উঠে আসে সেই করুণ কাহিনী। উঠে এসেছে বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থার দুরাবস্থা ও বিড়ম্বনার চিত্র।

সাড়ে চার বছরের স্বর্ণার বাবা শামীম আহমেদ এটিএন নিউজের নেত্রকোণা প্রতিনিধি। ২৪ এপ্রিল আগে বাড়ির পাশে বন্ধুদের সঙ্গে খেলছিল স্বর্ণা। পাশেই ব্যাটারি চালিত অটোরিকশা ঠিক করছিল এক লোক। হঠাৎ যান্ত্রিক গোলযোগে রিকশাটি ছুটে এসে স্বর্ণাকে চাপা দেয়। অটোর সামনের একটি রড শিশুটির মাথায় আঘাত করে।

মুহূর্ত দেরি না করে স্বজনরা মেয়েটাকে নিয়ে ছুটে যান সদর হাসপাতালে। সেখানে চিকিৎসা বলতে মাথায় ক্ষতস্থানে ব্যান্ডেজ। সিটি স্ক্যান করার পরামর্শও দেননি চিকিৎসক। পরে স্বজনরা ছুটে আসেন ঢাকায়। কবি নির্মলেন্দু গুণ সাবেক পিজি (বিএসএমএমইউ) হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেন। সেখানকার উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসানের সঙ্গেও কথা বলেন। কিন্তু হাসপাতালে সিট খালি নেই তাই চিকিৎসা দেওয়ার নিয়ম নেই— এমন অজুহাতে ফিরিয়ে দেওয়া হয়।

নেওয়া হয় দেশের সবচেয়ে বড় হাসপাতাল ঢাকা মেডিকেল কলেজে (ডিএমসিএইচ)। সেখানে আনার কয়েক ঘণ্টা পর দেখা দেয় অন্য সংকট। আইসিইউতে সিট খালি নেই, তাই চিকিৎসা দেওয়া সম্ভব নয়।

এরপর একে একে পেডি কেয়ার, ল্যাব এইড, স্কয়ার, মেট্টোপলিটনসহ কয়েকটি হাসপাতালে স্বর্ণাকে নেওয়া হয়। কোথাও বা এনআইসিইউ নেই, কোথাও অন্য সমস্যা।

সবশেষ জানা যায়, মহাখালীর আয়েশা মেমোরিয়ালে শিশুদের আইসিইউ আছে। সেখানে স্বর্ণাকে সরাসরি পিআইসিইউতে নেওয়া হয়। অনেক রাতে শুরু হয় শিশুটির চিকিৎসা। পরদিন তারা ১১টার দিকে তারা জানালো স্বর্ণার অবস্থা ক্রমেই খারাপ হচ্ছে। একটু স্থিতিশীল না হলে অপারেশন করা সম্ভব না।

২৫ এপ্রিল রাতে নির্মলেন্দু গুণ এলেন হাসপাতালে। স্বর্ণাকে দেখতে। চিকিৎসক জানালেন, মানুষের মস্তিষ্কের জ্ঞান বা কর্মক্ষমতার যে পরিমাপক, তাতে স্বর্ণার অবস্থান তিন। ভর্তি করার সময় সেটা ছয় ছিল। সুস্থ মানুষের থাকে ১৫। শুধু মাথার খুলি নয়, স্বর্ণার কানের পাশে হাড়ও ভেঙ্গেছে। তবুও সবাই মিরাকল কিছু ঘটার আশায় ছিলেন।

শুক্রবার আরাফাত তার বর্ণনার শেষে বলেন, ‘এই লিখাটা যখন লিখছি, তখন নেত্রকোণায় স্বর্ণার দাফন শেষ হয়েছে।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া