adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সেনা মোতায়েনে সরকার আগ্রহী নয় – ইসি সিদ্ধান্তহীনতায়

1428854197ECডেস্ক রিপোর্ট : ঢাকা ও চট্টগ্রাম তিন সিটি কর্পোরেশন নির্বাচনে সেনা মোতায়েন নিয়ে সরকার ও বিএনপি এখনো পরস্পর বিরোধী অবস্থানে রয়েছে। এতে নির্বাচন কমিশনও সিদ্ধান্তহীনতায় ভুগছে। ১৯ এপ্রিল এনিয়ে বৈঠকে আলোচনা করবে। এরপর সিদ্ধান্ত নিবে বলে জানা গেছে। তবে নির্বাচন কমিশনও অতীতের স্থানীয় নির্বাচনের মতো এই নির্বাচনে সেনা মোতায়েন করতে চাইছে না।
সরকারের নীতি নির্ধারক পর্যায়ের এক মন্ত্রীও বলেছেন, সিটি নির্বাচনে সরকার সেনা মোতায়েন চাইছে না। বিএনপির তরফ থেকে আদর্শ ঢাকা আন্দোলন নির্বাচনের সাতদিন আগে থেকে সেনা মোতায়েন চাইছে। আর সেনা মোতায়েন না করলে নির্বাচন বর্জন করতে পারে বলে জানিয়েছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট মাহবুব হোসেন।
এদিকে নির্বাচন কমিশন আইনশৃঙ্খলা বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবে ১৯ এপ্রিল। ওই বৈঠকে এই ব্যাপারে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিন আহমেদ।

সরকারের একটি সূত্র জানায়, ঢাকা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনে সেনাবাহিনীর সদস্য মোতায়েন করতে আগ্রহী নয় সরকার। স্থানীয় নির্বাচনে সেনা মোতায়েন করা হলে সেটা বিএনপি যেটা করতে চাইছে সেটাই হবে। আর সরকার কোন ভাবেই এই ব্যাপারে কোন ধরনের অসতর্ক ভাবে সিদ্ধান্ত নিতে চায় না। আর এই কারণেই সেনা মোতায়েন সিটি নির্বাচনে বিএনপি চাইলেও তাদের সেই চাওয়া পূরণ না হওয়ার সম্ভাবনাই বেশি বলে জানিয়েছেন সরকারের একজন নীতি নির্ধারক মন্ত্রী।
এদিকে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেন, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে হলে নির্বাচনে সেনা মোতায়েন করতে হবে। সেনা মোতায়েন ছাড়া নির্বাচন সুষ্ঠু হবে না। এই কারণেই আমরা সেনা মোতায়েন আশা করছি। তিনি বলেন, আমরা মনে করি সরকার অন্তত নির্বাচনের সাতদিন আগে সেনাবাহিনী মোতায়েন করবে। তাদের উপস্থিতিতে নির্বাচন হবে।
এদিকে শত নাগরিক কমিটির প্রধান ও আদর্শ ঢাকা আন্দোলনের প্রধান অধ্যাপক এমাজউদ্দীন আহমদ বলেন, আমরা ইতোমধ্যে জানিয়ে দিয়েছি নির্বাচনের সাতদিন আগে সেনা মোতায়েন করতে হবে। আর সেনা মোতায়েন না হলে সিটি নির্বাচন সুষ্ঠু না হওয়ারও আশঙ্কা রয়েছে।

তিনি বলেন, 'আমরা সিটি কর্পোরেশন নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয় এই জন্য কাজ করে যাচ্ছি। কিন্তু আমরা একটি সুষ্ঠু নির্বাচনের জন্য যত রকমই চেষ্টা করি না কেন নির্বাচন কমিশন আমাদের কোন কথার গুরুত্ব দিচ্ছে না। উল্টো তারা সরকারের কথায় চলছে। তারা আমাদের জন্য এমন কোন পরিবেশ তৈরি করেনি যাতে করে আমরা নির্বাচন কমিশনকে আস্থায় আনতে পারি যে, নির্বাচন সুষ্ঠু হবে।

প্রধান নির্বাচন কমিশনার অবশ্য সেনাবাহিনী সদস্যদের নির্বাচনে মোতায়েনের ব্যাপারে হ্যাঁ, না কোনটিই বলেননি। তিনি রোববার নির্বাচন কমিশনের তরফ থেকে নির্বাচন নিয়ে প্রার্থীদের সঙ্গে এক মত বিনিময় সভায় বলেছেন, সেনা মোতায়েনের বিষয়টি একজন বলেছেন। তবে আমি এই ব্যাপারে বলতে পারি এখনই এই ব্যাপারে কোন সিদ্ধান্ত হয়নি। পরিস্তিতি দেখে সিদ্ধান্ত নেওয়া হবে। আগামী ১৯ এপ্রিল আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঙ্গে বৈঠকে বসতে নির্বাচন কমিশন। সেই বৈঠকে বসেই কমিশন এই ব্যাপারে সিদ্ধান্ত নিবে।

বিএনপির একটি সূত্র জানায়, এখনও পর্যন্ত নির্বাচনের পরিস্থিতি বিএনপির প্রার্থীদের অনুকূলে নয়। তাদেরকে প্রচারণায়ও নামতে দিতে চাইছে না। এই কারণে বার বার গ্রেফতারের কথা বলা হচ্ছে। নির্বাচনের সময় আইনশৃঙ্খলা বাহিনী নির্বাচন কমিশনের কথায় চলার কথা। তাহলেও আইনশৃঙ্খলা বাহিনীর তরফ থেকে বলা হচ্ছে যে সব প্রার্থীর বিরুদ্ধে মামলা রয়েছে তাদেরকে গ্রেফতার করা হবে। এই জন্য পুলিশ সহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সতর্ক রয়েছে। তাদেরকে গ্রেফতার করার সুযোগ পেলেই তা করবে।

বিএনপি সূত্র জানায়, নির্বাচনের বাকি আর মাত্র কয়েকদিন। এই সময়ের মধ্যে নির্বাচন কমিশন যদি সুষ্ঠু নির্বাচনের পরিবেশ তৈরি না করে তাহলে শেষ পর্যন্ত বিএনপি নির্বাচনে নাও থাকতে পারে। সরকারের উপর দোষারোপ করে তারা নির্বাচন থেকে বাইরেও বের হয়ে যেতে পারে। এই আশঙ্কায় বিএনপির যে সব নেতাদের বিরুদ্ধে মামলা রয়েছে তারা মাঠে নামছেন না।
এই ব্যাপারে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেন, সেনাবাহিনী একটি জাতীয় প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানকে বিতর্কিত করার কিংবা প্রশ্নবিদ্ধ করার কোন সুযোগ বিএনপিকে দেওয়া হবে না। এর আগেও স্থানীয় নির্বাচন হয়েছে। ওই নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করা হয়নি। ৫ জানুয়ারির জাতীয় নির্বাচনেও সেনাবাহিনী মোতায়েন করা হয়নি। আমরা মনে করি আমাদের নির্বাচন কমিশনই সুষ্ঠু নির্বাচন করতে পারে।
সেনা বাহিনী ছাড়া অতীতেও স্থানীয় সরকার নির্বাচন হয়েছে। সুষ্ঠু নির্বাচন হয়েছে। বিএনপিও সেটা জানে। তারা যদি তখন সেনাবাহিনী ছাড়া নির্বাচনে অংশ নিতে পারে এখন সমস্যা কোথায়। আমি মনে সিটি কর্পোরেশন নির্বাচন সেনা বাহিনী মোতায়েন না করলেও সুষ্ঠু হবে, এই জন্য সরকার কাজ করছে। নির্বাচন কমিশন সবার জন্য সমান্তরাল মাঠ তৈরি করবে। বিএনপি এবারও নির্বাচনে থাকলে সমস্যা হবে না। তারা নির্বাচন বর্জন করে যদি চলে যায় সেটা তাদের বোকামি হবে। সেটা তাদের করা ঠিক হবে না। ৫ জানুয়ারির নির্বাচন না করে যে ভুল করেছিল। এবারও তারা যদি নির্বাচন থেকে বাইরে বের হয়ে যায় সেই ভুল করবে।
ফলে এখনো কোনো কিছু পরিস্কার নয়, তবে যে কোনো পরিস্থিতি নতুন মোড় নিতে পারে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া