adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোববার প্রাথমিকের বৃত্তি ঘোষণা

SCHOLARSHIP_THEREPORT24নিজস্ব প্রতিবেদক : প্রাথমিকের বৃত্তি ঘোষণা করা হবে আগামী রোববার। ২০১৪ সালের পঞ্চম শ্রেণীর সমাপনী পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ওই দিন দুপুর সাড়ে ১২টায় সংবাদ সম্মেলনে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে।
এ বছরও আগের মতো ৫৫ হাজার শিক্ষার্থী বৃত্তি পাচ্ছে জানিয়ে রবীন্দ্রনাথ রায় বলেন, ‘এর মধ্যে মেধাবৃত্তি (ট্যালেন্টপুলে) ২২ হাজার ও ৩৩ হাজার শিক্ষার্থী সাধারণ বৃত্তি পাবে।’
২০১৩ সালের প্রাথমিকে মোট বৃত্তি পেয়েছিল ৫৪ হাজার ৪১২ জন।
২০০৯ সাল থেকে বৃত্তির জন্য আলাদা পরীক্ষা নেওয়া হচ্ছে না। প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে বৃত্তি দেওয়া হচ্ছে। সংশ্লিষ্টরা মনে করেন প্রাথমিক সমাপনীতে শিক্ষার্থীর তুলনায় বৃত্তির পরিমাণ অনেক কম।
২০১৪ শিক্ষাবর্ষের প্রাথমিক সমাপনীর ফল গত ৩০ ডিসেম্বর প্রকাশ করা হয়। প্রাথমিকে ২৬ লাখ ৮৩ হাজার ৭৮১ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে পাস করেছে ২৬ লাখ ২৮ হাজার ৮৩ জন। মোট জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ২৪ হাজার ৪১১ জন।
২০১১ সালের আগে প্রাথমিকে মেধা ও সাধারণ কোটা মিলিয়ে মোট ৫০ হাজার বৃত্তি দেওয়া হতো। এর মধ্যে মেধাবৃত্তি ২০ হাজার ও সাধারণ কোটায় ৩০ হাজার। ২০১১ সালে বৃত্তির সংখ্যা ১০ শতাংশ বৃদ্ধি করায় বৃত্তিপ্রাপ্তের সংখ্যা ৫৫ হাজার হয়।
মেধা বৃত্তিপ্রাপ্ত একজন শিক্ষার্থী প্রতিমাসে ২০০ টাকা করে প্রতিবছর ২ হাজার ৪০০ টাকা ও সাধারণ কোটায় প্রতিমাসে ১৫০ টাকা করে প্রতিবছর এক হাজার ৮০০ টাকা পেয়ে থাকে। তিন বছর পর্যন্ত এ সুবিধা পায়। এছাড়া ৩ বছর পর্যন্ত প্রত্যেকে প্রতিবছর এককালীন ১৫০ করেও পেয়ে থাকে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া