adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মঙ্গলবার সন্ধ্যা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত হরতাল

-বিএনপি1-e1420272048962নিজস্ব প্রতিবেদক : আজ মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত আবারো হরতালের ডাক দিয়েছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। মঙ্গলবার বিকেলে গণমাধ্যমে বিবৃতি পাঠিয়ে এ হরতালের কথা জানিয়েছেন বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ।
এছাড়া বিবৃতিতে বৃহস্পতিবার সারা দেশে গণমিছিলের কথাও বলা হয়েছে।
২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে অংশ না নেয়ার পর ওই নির্বাচনের প্রথম বছরপূর্তির পরদিন থেকে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে মধ্যবর্তী নির্বাচন চেয়ে টানা অবরোধ চালিয়ে আসছে বিএনপি জোট। জানুয়ারির শেষ দিক থেকে অবরোধের সঙ্গে যুক্ত হয়েছে হরতাল। সাপ্তাহিক ছুটির দিন ছাড়া বাকি দিনগুলোতে সপ্তাহে দুই দফা করে হরতালের ডাক দিয়ে আসছে এই জোট। এ কারণে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে। প্রায় ১৫ লাখ পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিচ্ছে। পরীক্ষার্থীদের কথা বিবেচনা করে বিভিন্ন মহল থেকে হরতাল প্রত্যাহারের আহ্বান জানানো হলেও তাতে সাড়া দেয়নি বিএনপি।
বিএনপি জোটের এই অবরোধ-হরতাল চলাকালে এ পর্যন্ত শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। যার বেশিরভাগেরই মৃত্যু হয়েছে যাত্রীবাহী বাস ও ট্রাকে পেট্রোলবোমা হামলায়। এছাড়া পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধেও নিহত হয়েছেন বেশ কজন।

বিবৃতিতে সালাহ উদ্দিন বলেছেন, ‘নাগরিক ও রাজনৈতিক অধিকারের বিনিময়ে আওয়ামী লীগ শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে বন্দুকের নলের মধ্যেই রাজনৈতিক সঙ্কটের সমাধান খুঁজছে। সুবিধাবাদী, সর্ববিনাশী, একনায়কত্ববাদী আওয়ামী রাজনীতির অপচর্চা জাতির ভবিষ্যতকে অন্ধকারাচ্ছন্ন করছে। নিয়মতান্ত্রিক ও গণতান্ত্রিক পন্থায় আন্দোলনের সকল পথ বন্ধ করে দিয়ে সরকার প্রকারান্তরে অগণতান্ত্রিক শক্তিকেই আহ্বান জানাচ্ছে। দেশের সচেতন মহল বিশ্বাস করে, আওয়ামী লীগ অবৈধ ক্ষমতা ও দুঃশাসন প্রলম্বিত করার লক্ষ্যেই জঙ্গিবাদের জুজুর ভয় দেখাচ্ছে দেশবাসী ও আন্তর্জাতিক মহলকে। দেশে জঙ্গিবাদের কৃত্রিম জš§দাতাই আওয়ামী লীগ। জনগণের সঙ্গে প্রতারণা করে ক্ষমতায় টিকে থাকার কুমানসে আওয়ামী লীগ এখন প্রতিদিনই জঙ্গিবাদের টেস্টটিউব বেবির জš§ দিচ্ছে।’

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া