adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আয়ারল্যান্ডের নাটকীয় জয়

66898ক্রীড়া প্রতিবেদক : কোয়ার্টার-ফাইনালের স্বপ্ন আরেকটু উজ্জ্বল হয়েছে আয়ারল্যান্ডের। জিম্বাবুয়েকে বিশাল লক্ষ্য দিয়ে ৫ রানের নাটকীয় জয় পেয়েছে এই বিশ্বকাপে চমক জাগানো দলটি।
শনিবার হোবার্টের বেলেরিভ ওভালে টস হেরে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ৩৩১ রান করে আয়ারল্যান্ড। জবাবে ৩ বল বাকি থাকতে ৩২৬ রানে অলআউট হয়ে যায় জিম্বাবুয়ে। বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই হোঁচট খায় জিম্বাবুয়ে। ৭৪ রানে প্রথম চার ব্যাটসম্যানকে হারায় দলটি। পঞ্চম উইকেটে টেইলর ও উইলিয়ামসের ১৪৯ রানের জুটিতে প্রতিরোধ গড়ে জিম্বাবুয়ে। বিশ্বকাপে নিজেদের তৃতীয় সেরা জুটি গড়ে ফিরে যান টেইলর। আলেক্স কুসাকের স্লোয়ার বল ঠিক মতো খেলতে না পেরে তিনি বিদায়ে নিলে ভাঙে ২০.৫ ওভার স্থায়ী জুটি।  
চোটের কারণে নিয়মিত অধিনায়ক এল্টন চিগুম্বুরার জায়গায় দলকে নেতৃত্ব দেয়া টেইলর খেলেন ১২১ রানের দারুণ এক ইনিংস। এই ইনিংস খেলার পথে পাঁচ হাজার রানের মাইলফলক অতিক্রম করেন তিনি। সপ্তম ওয়ানডে শতকের সুবাদে অ্যালিস্টার ক্যাম্পবেলের পাশে বসলেন টেইলর। ওয়ানডে জিম্বাবুয়ের সর্বোচ্চ শতকের রেকর্ড এখন এই দুই জনের। টেইলরের ৯১ বলের ইনিংসটি ১১টি চার ও ৪টি ছক্কা সমৃদ্ধ।
এড জয়েসের শতক ও অ্যান্ডি বালবারনির ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে বড় সংগ্রহ গড়েছে আয়ারল্যান্ড। শনিবার হোবার্টের বেলেরিভ ওভালে টস হেরে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ৩৩১ রান করে আয়ারল্যান্ড। শেষ পর্যন্ত বড় লক্ষ্য ছুড়ে দিলেও শুরুটা ভালো হয়নি আয়ারল্যান্ডের। তৃতীয় ওভারেই উইকেট হারায় তারা। টিনাশে পানিয়াঙ্গারার বলে শন উইলিয়ামসের ক্যাচে পরিণত হয়ে ফিরে যান পল স্টার্লিং।
তৃতীয় উইকেটে অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ডের সঙ্গে ৬৩ রানের জুটিতে প্রতিরোধ গড়েন জয়েস। উইলিয়ামসের বলে হ্যামিল্টন মাসাকাদজার হাতে ক্যাচ দিয়ে পোর্টারফিল্ডের বিদায়ে ভাঙে ১৭.১ ওভার স্থায়ী জুটি।
তৃতীয় উইকেটে অ্যান্ডি বালবারনির সঙ্গে ১৩৮ রানের জুটি গড়ে আয়ারল্যান্ডকে সুবিধাজনক জায়গায় পৌঁছে দেন জয়েস। শতকে পৌঁছে জয়েসের বিদায়ে ভাঙে তাদের ১৮.৩ বল স্থায়ী আক্রমণাত্মক জুটি। তৃতীয় শতক পাওয়া জয়েসের ব্যাট থেকে আসে ১১২ রান। তার ১০৯ বলের ইনিংসটি গড়া ৯টি চার ও ৩টি ছক্কায়। চতুর্থ উইকেটে কেভিন ও’ব্রায়ানের সঙ্গে ৫৯ রানের জুটি উপহার দেন বালবারনি। ২৭৬ রানে কেভিন ও’ব্রায়ানের বিদায়ের পর দ্রুত উইকেট হারায় আয়ারল্যান্ড। শতকের খুব কাছে পৌঁছে গেলেও শেষ দিকে স্ট্রাইক পাচ্ছিলেন না বালবারনি। এই সময় তার সঙ্গে ক্রিজে থাকা গ্যারি উইলসন (১৩ বলে ২৫) ও জন মুনি (৪ বলে ১০) রানের গতি বাড়ানোর দিকেই মনোযোগী ছিলেন। শেষ ওভারে দুই রান নিতে গিয়ে রান আউট হলে শতক পাওয়া হয়নি বালবারনির। ৭৯ বলে খেলা তার ৯৭ রানের আক্রমণাত্মক ইনিংস গড়া ৭টি চার ও ৪টি ছক্কায়। জিম্বাবুয়ের টেন্ডাই চাটারা ও উইলিয়ামস তিনটি করে উইকেট নেন।   

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া