adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সহিংসতা বন্ধ করতে খালেদাকে অনুরোধ জানালেন কূটনীতিকরা

Bernicatনিজস্ব প্রতিবেদক : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাটসহ কয়েকটি দেশের কূটনীতিকদের বৈঠকে বাংলাদেশের মানুষের অধিকার রক্ষা ও চলমান সহিংসতার বিষয়টি উঠে এসেছে। কূটনীতিকরা বাংলাদেশের মানুষের অধিকার রক্ষায় বিএনপি ও আওয়ামী লীগ দুই দলের প্রতিই আহ্বান জানিয়েছেন। সহিংসতা বন্ধের কথাও বলেছেন তারা।
মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে বেগম জিয়ার গুলশান কার্যালয় থেকে বেরিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন অস্ট্রেলিয়ার হাইকমিশনার গ্রেগ এ উইলকক। সন্ধ্যা ৭টার কিছু আগে কূটনীতিকরা কার্যালয়ের ভেতরে গিয়েছিলেন।
উইলকক বলেন, মানবাধিকার রক্ষায় দুই দলের প্রতি আহ্বান জানিয়েছি। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যে বৈঠক হয়েছে তারই ধারাবাহিকতায় এ বৈঠক। বর্তমান রাজনৈতিক সহিংসতা বন্ধ করতে হবে এবং রাজনৈতিক দলগুলোকেই তার পরিবেশ তৈরি করতে হবে।’ সঙ্কট নিরসনে বৈঠকের ধারাবাহিকতা বজায় থাকবে বলেও জানান তিনি।
বৈঠকের বিষয়ে বিএনপির পক্ষ থেকে এখনো কোনো বক্তব্য পাওয়া যায়নি। সন্ধ্যা ৭টার দিকে কূটনীতিকরা যখন খালেদার কার্যালয়ে যান তখন তাদের স্বাগত জানান বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাস। পরে কূটনীতিকদের দোতলায় নিয়ে যান বিএনপি স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। বার্নিকাটের নেতৃত্বে যুক্তরাজ্য, ফ্রান্স, নেদারল্যান্ড, ইতালি, জার্মানি, স্পেন, ডেনমার্ক, অস্ট্রেলিয়া, সুইডেন এবং ইইউয়ের কূটনীতিকরা বৈঠকে উপস্থিত ছিলেন। চীনের রাষ্ট্রদূতও বৈঠকে ছিলেন এমন সংবাদ পাওয়া গেলেও বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া