adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফিলিস্তি মামলা করতে যাচ্ছে ইসরাইলে বিরুদ্ধে

a96da7dbf5a315f20a3892ca34fbf980_XLআন্তর্জাতিক ডেস্ক : ইহুদিবাদী ইসরাইলে বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসি-তে প্রথবারের মতো মামলা করতে যাচ্ছে ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষ। আগামী এপ্রিল মাসে এ মামলা দায়ের করা হবে বলে ফিলিস্তিনের একটি সূত্র নিশ্চিত করেছে। ওই সূত্রের বরাত দিয়ে ইরানের প্রেস টিভি এ খবর জানিয়েছে।
সূত্র জানায়, ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইসরাইলের মানবতাবিরোধী অপরাধের অভিযোগ এনে আগামী পহেলা এপ্রিল প্রথম মামলা করা হবে। গত গ্রীষ্মে অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি সামরিক আগ্রাসন ও পশ্চিম তীরে অবৈধ বসতি নির্মাণ ইস্যুতে মামলা দায়ের করা হবে। ফিলিস্তিনি মুক্তি সংস্থা বা পিএলও’র নির্বাহী কমিটির একজন সদস্য এ কথা জানিয়েছেন।
প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এরইমধ্যে আইসিসি-তে যোগ দেয়ার দরখাস্তে সই করেছেন। ২০১৪ সালের ২ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনিরা হেগভিত্তিক এ আদালতে যোগ দেয়ার প্রক্রিয়া শুরু করে এবং কার্যকর হতে আগামী পহেলা এপ্রিল পর্যন্ত সময় লেগে যাবে।
 
আইসিসি-তে যোগ দেয়ার এ পদক্ষেপের কারণে ইহুদিবাদী ইসরাইল ফিলিস্তিনি কর্তৃপক্ষের জন্য সংগৃহীত করের কয়েক মিলিয়ন ডলার আটকে দিয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া