adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রকেট হামলায় ইউক্রেনে নিহত ৩০

Ukraine-1422157755আন্তর্জাতিক ডেস্ক : পূর্ব ইউক্রেনের কৌশলগত গুরুত্বপূর্ণ শহর মারিওপোলে শনিবার কয়েক দফা রকেট হামলায় ৩০ জন নিহত হয়েছেন। নিহতদের অধিকাংশ বেসামরিক নাগরিক। এতে আহত হয়েছে আরো অনেকে।
ইউক্রেন সরকার এ হামলার জন্য দেশটির রুশপন্থি বিদ্রোহীদের দায়ী করেছে। তবে বিদ্রোহীরা পাল্টা অভিযোগ তুলেছে সরকারি বাহিনীর বিরুদ্ধে।
মারিওপোলের পুলিশ জানিয়েছে, নিহত ৩০ জনের প্রায় সবাই বেসামরিক নাগরিক। এর মধ্যে বেশ কিছু শিশু ও নারী রয়েছে। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।
গত বছর ইউক্রেনের রুশপন্থি প্রেসিডেন্ট ভিক্তর ইয়ানুকোভিচকে ক্ষমতাচ্যুত করার প্রতিবাদে দেশটির রুশভাষী পূর্ব অঞ্চলের দখলে নেয় বিদ্রোহীরা। ওই অঞ্চল পুনর্দখল নিতে জোরালো অভিযান পরিচালনা করছে সরকারি বাহিনী।
ইউরোপের নিরাপত্তা ও সহযোগিতা সংস্থা (ওএসসিই) জানায়, বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকা থেকে ছোড়া হয়েছে রকেটটি। এই হামলাকে বেপরোয়া, নির্বিচারী ও হিংস্র হিসেবে অভিহিত করে এর পূর্ণ তদন্তের দাবি জানিয়েছে সংস্থাটি।
ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী স্টিফেন পোল্টোলার্ক মারিওপোলে সামরিক শক্তি বাড়ানোর নির্দেশ দিয়েছেন। বিদ্রোহী অঞ্চল থেকে তিনটি রকেট হামলা চালানো হয়।  
তবে ইউক্রেনের প্রধান বিদ্রোহী নেতা ও স্বঘোষিত দোৎনেস্ক প্রজাতন্ত্রের প্রধান আলেক্সান্দার জাকাহারচেঙ্কো ওই দাবি প্রত্যাখ্যান করে বলেন, মারিওপোলে এখনো কার্যকরী হামলা শুরু হয়নি। সরকারি বাহিনী ওই হামলা চালিয়েছে।
 
কারা এ হামলা চালিয়েছে, নিরপেক্ষ সূত্র থেকে তা নিশ্চিত করা সম্ভব হয়নি। এদিকে এ হামলার পেছনে রাশিয়া ইন্ধন জোগাচ্ছে- এমন অভিযোগ তুলে তা আলোচনার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের জরুরি এক বৈঠকের আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রধানমন্ত্রী আর্সেনি ইয়াৎসেনউক।
উল্লেখ্য, গত বছরের সেপ্টেম্বর মাসে দুই পক্ষের মধ্যে যুদ্ধবিরতি চুক্তি হয়। কিন্তু কিছুদিন পর তা ভেস্তে যায়। শুক্রবার ফের যুদ্ধবিরতি চুক্তির আহ্বান জানানো হলে বিদ্রোহীরা তা প্রত্যাখ্যান করে।
 তথ্যসূত্র : বিবিসি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া