adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাদারীপুরে ব্যবসায়ীকে কুপিয়ে হত্যার প্রতিবাদে দুই শতাধিক বাড়িঘরে আগুন

ডেস্ক রিপাের্ট : পূর্ব শত্রুতার জের ধরে মাদারীপুরের ব্যবসায়ী হাওলাদার মটর’র মালিক নুর আলম হাওলাদারকে (৩৫) কুপিয়ে হত্যা করেছে প্রতিপক্ষরা। ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার মধ্যরাতে তার মৃত্যু হয়।

এর পরপরই এলাকায় চোকিদার ও চোকিদার বংশের সঙ্গে জড়িত ১৮০টি বাড়িতে ভাঙচুর ও আগুন দিয়েছে বলে অভিযোগ উঠেছে।

নিহত নুর আলম হাওলাদার মাদারীপুর সদর উপজেলার ঘটমাঝি ইউনিয়নের হাজিরহাওলা এলাকার আলালউদ্দিন হাওলাদারের ছেলে।

নুর আলম হাওলাদারের পরিবার জানায়, এলাকায় পূর্ব শত্রুতার জেরে এর আগেও তাকে হত্যার চেষ্টা করা হয়েছিল। কিন্তু বৃহস্পতিবার একা পেয়ে দোকানে ঢুকে মওলা চোকিদার ও তার ছেলে রাসেল চোকিদারসহ কয়েকজন সন্ত্রাসী এলোপাতাড়িভাবে কুপিয়ে হত্যার উদ্দেশ্যে মারাত্মকভাবে জখম করেছে।

এরপর তাকে মুমূর্ষু অবস্থায় মাদারীপুর সদর হাসপাতালে নেয়া হয়। পরে তার অবস্থা গুরুতর হওয়ায় উন্নত চিকিৎসার জন্য তাকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়। সেখানে রাতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

এই ঘটনার পর থেকেই এলাকায় পুলিশ মোতায়েন রয়েছে। তবে মৃত্যু সংবাদ এলাকায় জানাজানি হলে হাওলাদাররা এলাকার চোকিদারদের প্রায় দুই শতাধিক বাড়িঘর আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে। প্রায় ৮ ঘণ্টা ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট আপ্রাণ চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনতে পারে।

অন্যদিকে সদর সার্কেল মাদারীপুর ফেইসবুক পেইজে আগুন দেয়া ভিডিও ভাইরাল হয়েছে।

আরও জানা যায়, গত ৩/৪ মাস আগে মাদারীপুর সদর উপজেলার হাজিরহাওলা তিন নম্বর ব্রিজ এলাকায় হাওলাদার ও চোকিদার বংশের মাঝে সংঘর্ষ হয়। সেসময় কয়েকজনকে কুপিয়ে আহত করা হয়। যা নিয়ে এর আগেও মামলা হয়েছিল। তারই জের ধরে বৃহস্পতিবার এই ঘটনা ঘটেছে বলে জানা যায়।

হাজির হাওলা চেকিদার বংশের সঙ্গে বাড়ির পাশে আবিদ হাওলাদার মোবাইলে ফোনে জানান, যারা অন্যায় করছে তাদের আইননানুগ ব্যবস্থায় নেয়া হক কিন্তু আমরা নির্দোষী মানুষ তাদের বাড়ি কেন তারা লুটপাট ভাঙচুর ও আগুন দিচ্ছে। এখন পর্যন্ত প্রায় ১৮০টি বাড়ি আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে। আমরা জানতে পেরেছি তারা নাকি বাকি যে ঘরগুলো আছে সেগুলোও পুড়িয়ে দেবে। আমাদের অনেক মানুষ আহত রয়েছে তারা দূরে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। আমরা সরকারের কাছে এর বিচার চাই।

হাজিরহাওলা এলাকার ইউপি সদস্য নজরুল হাওলাদার জানান, এই এলাকায় অনেক আগে থেকেই হাওলাদার ও চোকিদাদের মাঝে পূর্ব শত্রুতার জেরেই বিভিন্ন সময় সংঘর্ষ হয়ে আসছে।

গত কয়েক মাস আগে রমজান নামে একজনকে কুপিয়েছিল তার জেরেই মাঝে মাঝে এই ঘটনা ঘটে এবং ঘটছে। এরপর রাতে নুর আলম হাওলাদার আহত অবস্থায় হাসপতালে মারা গেলে আবারও এলাকায় ঘূর্ণিঝড়ের মত সব ভেঙেচুরে আগুন দিয়ে দিয়েছে।

মাদারীপুর ফায়ার সার্ভিস স্টেশন অফিসার মো. আমজেদ হোসেন জানান, গতকাল রাতে ৮/১০টি বাড়িতে আগুন দিয়েছিল পরে সেগুলো নিয়ন্ত্রণে আনতে আনতেই এলাকার প্রায় অর্ধশতাধিক বাড়ির বেশি ঘরে আগুন দিয়েছে। আমরা যতুটুকু জানাতে পেরেছি পেট্রোল ঢেলে আগুন দেয়া হয়েছে। আমরা গত রাত থেকে তিনটি ইউনিট কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনলেও ততক্ষণে পুড়ে গেছে ছোট-বড় অর্ধশতাধিক ঘর।

মাদারীপুর অতিরিক্ত পুলিশ সুপার মো. বদরুল আলম মোল্লা (সদর সার্কেল) জানান, পূর্ব শত্রুতার জেরে নুর আলমকে একা পেয়ে তাকে কুপিয়েছে এরপর আমরা এলাকায় পুলিশ মোতায়েন করেছি। তার মধ্যেও তারা পাশের জমিতে নেমে বিকেলে আবার সংঘর্ষে জড়িয়েছে।

বৃহস্পতিবার রাতে আহত ব্যক্তির মৃত্যু হলে এলাকায় প্রথমে ৪/৫টি বাড়িতে আগুন দেয়। এরপর আমরা সেই রাতে ঘটনাস্থলে গেলে পরিস্থিতি কিছুটা শান্ত করলেও আমরা চলে আসলে পরবর্তীতে আবার কয়েকটি ঘরে আগুন দেয়া হয়। এতে এলাকার বেশকিছু ছোট-বড় ঘরবাড়ি আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয়েছে বলে আমরা জানতে পেরেছি। এই এলাকায় এর আগেও মামলা রয়েছে। আমরা তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহণ করবো।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া