adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সন্ত্রাসবাদের ঝুঁকিতে বাংলাদেশ

index সন্ত্রাসবাদের ঝুঁকিতে বাংলাদেশডেস্ক রিপোর্ট : বৈশ্বিক সন্ত্রাসবাদের সূচকে ২৩ নম্বর অবস্থানে রয়েছে বাংলাদেশ। আর তা বড় ধরনের ঝুঁকির ইঙ্গিত। মঙ্গলবার অলাভজনক গবেষণাপ্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিসের (আইইপি) প্রকাশ করা ২০১৪ সালের বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে (জিটিআই) এ তথ্য উঠে এসেছে।
২০১২ সালে প্রথমবার বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচক প্রকাশ করে আইইপি। আইইপি তাদের প্রতিবেদনে বিশ্বের ১৩টি দেশকে সন্ত্রাসবাদের বড় ধরনের ঝুঁকির তালিকায় রেখেছে। এর মধ্যে বাংলাদেশ অন্যতম। এই তালিকায় আরো রয়েছে শ্রীলঙ্কা, ইরান, মিয়ানমার, মালি, উগান্ডা, ইসরায়েল প্রভৃতি দেশ।
২০১৪ সালের বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে ১৬২টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ২৩তম। এই তালিকা অনুসারে সন্ত্রাসবাদের সবচেয়ে বড় ভুক্তভোগী ইরাক। এরপর যথাক্রমে রয়েছে আফগানিস্তান (দ্বিতীয়), পাকিস্তান (তৃতীয়), নাইজেরিয়া (চতুর্থ), সিরিয়া (পঞ্চম), ভারত (ষষ্ঠ)।
বৈশ্বিক সন্ত্রাসবাদ সূচকে ২০১২ সালে ১৫৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ৩৯তম। আইইপির প্রতিবেদনে জানানো হয়, ২০১২ ও ২০১৩ সালের মধ্যে সন্ত্রাসবাদে প্রাণহানির সংখ্যা ৬১ শতাংশ বেড়েছে। ২০১৩ সালে সন্ত্রাসী হামলায় প্রায় ১৮ হাজার মানুষ নিহত হয়। প্রায় ১০ হাজার সন্ত্রাসী হামলা হয়েছে। হামলার এই সংখ্যা আগের বছরের চেয়ে ৪৪ শতাংশ বেশি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া