adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুরু হলো পদ্মাসেতু নির্মাণের মাটি পরীক্ষার কাজ

ডেস্ক রিপোর্ট : পদ্মা সেতুর পিলার নির্মাণস্থলের মাটি পরীক্ষার কাজ শুরু হয়েছে। 
শনিবার থেকে সকাল থেকে বিকেল পর্যন্ত মাওয়া প্রান্তে এ মাটি পরীক্ষার কার্যক্রম চালায় পদ্মা সেতু প্রকল্পের প্রকৌশলী ও ঠিকাদার প্রতিষ্ঠানর চায়না মেজর ব্রিজের জিওটেকনিক্যালে দক্ষ প্রকৌশলী দল। 
দিনভর চিহ্নিত পিলার নির্মাণস্থলের প্রয়োজনীয় গভীরতা থেকে অত্যাধুনিক প্রকৌশল যন্ত্রের সাহায্যে মাটি তোলা হয়। এছাড়া নদীর তলদেশ ও নদীতীরের মাটির স্তরগুলোর গঠন কি অবস্থায় রয়েছে তারও পরীক্ষা-নিরীক্ষার কাজে ব্যস্ত সময় অতিবাহিত করেছেন সংশ্লিষ্টরা। এর আগে বৃহস্পতিবার পদ্মাসেতুর ২৬৬টি পিলারের মধ্যে ৬৬টির স্থান নির্ধারণ করা হয়। এদিন নির্ধারণ করা পিলারের ট্রায়েল পয়েন্ট চিহ্নিত করার কাজ শেষ করেন চায়না মেজর ব্রিজের জরিপ দলের সদস্য ও প্রকৌশলীরা। জরিপ কাজ চালিয়ে আংশ-দ্রাঘিমাংশ মেপে চিহ্নিত করা হয় স্থানগুলো।

পদ্মাসেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মোহাম্মদ আবদুল কাদেরের তত্ত্বাবধানে পিলার নির্মাণস্থলের মাটি পরীক্ষার কার্যক্রমের প্রথম ধাপে শনিবার মাটিসহ বিভিন্ন নমুনা সংগ্রহ করে জিওটেকনিক্যালের দক্ষ প্রকৌশলী দল। পদ্মাসেতু কর্তৃপক্ষ সূত্রে এসব তথ্য জানা গেছে। 

পদ্মাসেতু কর্তৃপক্ষ সূত্র জানায়, শনিবার থেকে শুরু হওয়া মাটি পরীক্ষার প্রথম ধাপে ১২টি স্থানের নমুনা সংগ্রহ করা হবে। ৬৬টি স্থানের মধ্যে প্রথম ধাপে নমুনা সংগ্রহ শেষে টেকনিক্যাল পরামর্শক ড. হেম নাথ, রবার্ট এজেস এবং মির্জা আসিফের যৌথ পরীক্ষার -নিরীক্ষা শেষে মাটির প্রকৃতি ও গঠন বিচার করে চূড়ান্ত করা হবে পাইলের ডিজাইন।

সূত্র জানায়, লাখ লাখ টন ওজন আর প্রমত্তা পদ্মার স্রোতকে মোকাবেলা করে পিলারগুলোকে ডিজাইন লোড নিয়ে ঠায় দাঁড়িয়ে থাকতে হবে। এজন্য মাটির কত গভীর থেকে সেই পিলারগুলোকে সার্পোট দেওয়া পাইল তুলতে হবে তাই নির্ধারণ করতেই নমুনা মাটি সংগ্রহ করা হয়েছে পরীক্ষা করার জন্য। 

অত্যাধুনিক যন্ত্রপাতি আর মাটির ল্যাবরেটরি পরীক্ষার মাধ্যমে যুগযুগ ধরে স্রোত বয়ে যাওয়া পদ্মার বুকের মাটির শারীরিক গঠন ও ধারণ মতা সম্পর্কেও তথ্য উপাত্ত সংগ্রহ করা হয়েছে। 
 
পদ্মাসেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মোহাম্মদ আবদুল কাদের সাংবাদিকদের জানান, মাটির গঠন প্রকৃতি বিচার করে চূড়ান্ত করা ডিজাইনে পদ্মার তলদেশের মাটির বুক চিরে শতশত ফুট নিচে পর্যন্ত পৌঁছে দেওয়া হবে সেতুর মূলভিত্তি (পাইল)। 

তিনি জানান, ডিজাইন অনুযায়ী একই স্থানে স্থাপন করা হবে পাইলগুলো। পাইলগুলো প্রায় তিনশ' ফুট নিচে পা রেখে উঠে আসবে মাটির উপরে। পাইলগুলো নির্ধারিত উচ্চতায় এসে দলবেঁধে একটি মোটা স্টাব (পাইল ক্যাপ) মাথায় নিয়ে দাঁড়িয়ে থাকবে। মূলত সেই স্টাবেই বসবে কোটি কোটি মানুষের এক একটি পিলার।

অন্যদিকে, লৌহজং উপজেলার মাওয়া চৌরাস্তায় সেতুর ভিত্তিপ্রস্তর ও বর্তমান মাওয়া ঘাট এলাকা দিয়ে মূলসেতুর নির্মাণকাজ শুরু হবে। আর তাই সেতু প্রকল্পের আনুসাঙ্গিক কাজ দ্রুতগতিতে হচ্ছে। সেতুর অ্যাপ্রোচ রোড ও তীররা বাঁধ, নদীশাসনসহ সব কাজে নতুন করে গতি পেয়েছে। 

ইতোমধ্যে মূল সেতুর কাজে বাধাগ্রস্ত হওয়ার কারণে বর্তমান মাওয়া ঘাট সরিয়ে নেওয়া হচ্ছে। সব মিলিয়ে পদ্মা সেতুকে ঘিরে মাওয়ায় এখন এক নতুন কর্মব্যস্ততা চলছে।
 
সেনাবাহিনীর ৯৯ কম্পোজিট ব্রিগেডের তত্ত্বাবধানে নিখুঁতভাবে পরিচালিত হচ্ছে পদ্মা সেতু প্রকল্পের কাজ। এর আগে প্রায় ১শ' ২০ কোটি টাকা ব্যয়ে পানি উন্নয়ন বোর্ডের নকশায় কাজ শেষ করেছে সেনাবাহিনী। তীররায় ফেলা হয়েছে ১৪ লাখ জিও ব্যাগ ভর্তি বালু।
 
প্রকল্প এলাকা পরিদর্শনকালে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রীর মনিটরিংয়ে শতভাগ স্বচ্ছতা নিয়ে পদ্মা সেতুর নির্মাণের কাজ এগিয়ে চলছে। এছাড়া আগামী ১০ থেকে ১৫ নভেম্বরের মধ্যে নদীশাসন কাজে নিযুক্ত বিদেশি প্রতিষ্ঠান চীনের সিনোহাইড্রোর সঙ্গে নদীশাসন কাজের চুক্তি স্বাক্ষর হবে বলেও সরকারের নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া