adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপিতে প্রয়োজন ফুড়িয়েছে মওদুদের

ব্যারিস্টার মওদুদ আহমদডেস্ক রিপোর্ট : একজন সাবেক প্রধানমন্ত্রী। পালন করেছেন আইনমন্ত্রীর দায়িত্বও। বর্তমানে তিনি বিএনপির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির অন্যতম সদস্য। গোলটেবিল আর ঘরোয়া অনুষ্ঠানে ঠাণ্ডা মাথায় মোক্ষম বাক্যবাণে প্রতিপক্ষকে ঘায়েল করতে সিদ্ধহস্ত এই দক্ষ পার্লামেন্টারিয়ান। 
বাংলাদেশের রাজনীতিতে আলোচিত-সমালোচিত নামগুলোর মধ্যে ঘুরেফিরে জায়গা করে নেন তিনি। বারবার ডিগবাজি খেয়েও পরিবর্তিত রাজনীতির রঙে নিজেকে রাঙিয়ে রয়ে যান বহাল তবিয়তে। কিন্তু এবার আর বুঝি বহাল তবিয়তে থাকা হচ্ছে না ব্যারিস্টার মওদুদ আহমদের।     

বেশ কিছু দিন ধরে রাজনৈতিক বা সামাজিক কোন অনুষ্ঠানে টিকিটিও খুঁজে পাওয়া যাচ্ছে না তার। এমনকি ভূঁইভোড় কোন সংগঠনও তাদের লোকদেখানো অনুষ্ঠানে তাকে আর অতিথি করতে আগ্রহ দেখাচ্ছে না। দলের ভেতরেও অবস্থা বেশ নাজুক তার। 
গত মে মাসের পর স্থায়ী কমিটির কোন বৈঠকেই ডাকা হয়নি ব্যারিস্টার মওদুদকে। রাজপথ তো দূরের কথা, ঘরোয়া কোন দলীয় অনুষ্ঠানেও তিনি এখন কেবলই ধিক্কারজনক এক নাম।  

‘বাংলাদেশ: ইমারজেন্সি অ্যান্ড দি আফটারম্যাথ: ২০০৭-২০০৮’ বইটাই কার্যত কাল হয়েছে তার। ওই বইতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কড়া সমালোচনা করেছেন বিতর্কিত এই রাজনীতিক। দুই ছেলের জন্য খালেদা জিয়া ততকালীন অনির্বাচিত সরকার ও সরকারের পেছনের শক্তির সঙ্গে আপোস করেছিলেন বলে নিজের লেখা ওই বইতে দাবি করেছেন মওদুদ। 
ওই বইটি প্রকাশের পর থেকেই মূলত দলীয় নেতাকর্মীদের রোষানলে পড়েছেন তিনি। যদিও এমন বিতর্কিত পরিস্থিতি তার জন্য নতুন কিছু নয়। এর আগেও অনেক বার সরস বিতর্কের জন্ম দিয়ে প্রতিবারই নিজেকে নিরাপদ অবস্থানে রাখতে সফল হয়েছেন তিনি। এবারও যে তার ব্যতিক্রম হবে না সে ব্যাপারে হয়তো কোন সন্দেহ ছিলো না মনে। 

কিন্তু এ দফা এমন একটা সময়ে তিনি এই বিতর্কিত বই লিখেছেন, যখন ক্ষমতা থেকে অনেক দূরে সরে থেকে রাজনীতির মাঠে খাবি খাচ্ছে বিএনপি।  নাস্তানাবুদ হচ্ছে তাদের প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ ক্ষমতাসীন আওয়ামী লীগের নিত্যনতুন কৌশলের কাছে। মওদুদের বই তাই রাজনীতির ময়দানে অনেকটাই ব্যাকফুটে ঠেলে দিয়েছে বিএনপিকে।  প্রতিপক্ষের হাতে তুলে দিয়েছে সমালোচনার মোক্ষম অস্ত্র। 
মওদুদের ওপর তাই স্বভাবতই ক্ষেপেছেন নেতাকর্মীরা। এমন লোককে আদৌ বিএনপিতে রাখা সম্ভব কি না সে আলোচনাও এখন ঘুরে ফিরে উঠছে দলীয় পরিমণ্ডলে।  প্রকাশ্য দিবালোকে তাকে লাঞ্ছিত করারও বাসনা মনে পুষছে বিএনপি ও এর সহযোগী সংগঠনগুলোর অনেক নেতাকর্মীরা। বার বার ধান খেয়ে যাওয়া ঘুঘু হিসেবে চিহ্নিত করে মওদুদকে এবার বধ করারই গণ-পরিকল্পনা যেন নেওয়া হয়েছে তৃণমূলসহ দলের সব স্তরে।
এমনকি খোদ খালেদা জিয়াও বিএনপি ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের রাজনীতিতে মওদুদের বিকল্প খুঁজছেন বলে আভাস দিচ্ছে দলীয় সূত্র। নাম প্রকাশে অনিচ্ছুক অনেকেই এ প্রসঙ্গে অকপট ক্ষোভ ঝাড়ছেন মওদুদকে নিয়ে। দিচ্ছেন ছাপার অযোগ্য গালিগালাজ।  দলীয় সূত্রের আভাস, ডিগবাজিবাজ এই নেতাকে বিএনপিতে আর ফিরতে না দেওয়ারও রাজনীতি চলছে তলে তলে। 
তৃণমূল থেকে শুরু করে হাইকমান্ড পর্যন্ত বিএনপির বিভিন্ন স্তরের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, মওদুদের বইয়ের ওই বইয়ের বিতর্কিত বক্তব্য সরকার পক্ষকে খুশি রাখারই অপপ্রয়াস বলে মনে করছেন তারা। এর মাধ্যমে মূলত নিজের নানা অপকর্ম আর দুর্নীতি আড়ালে রাখার কৌশল নিয়েছেন তিনি। কিন্তু তাই সেই উদ্দেশ্য আর সফল হতে দেওয়া হবে না।  
এর আগে বারবার এমন অপকর্ম করে পার পেয়ে গেলেও এবার আর পার পাওয়া সহজ হবে না তার। মওদুদের এবারের বক্তব্যে খালেদা জিয়া যেমন ক্ষেপেছেন, তেমনি দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান ও খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানও বিষয়টি অপছন্দ করেছেন ভীষণ।  
একাধি সূত্রের দাবি, খালেদা জিয়া ও তারেক রহমানের এমন কঠোর মনোভাবের কারণেই বিএনপি ও এর সহযোগী এবং সমর্থক কোন সংগঠনের কোন অনুষ্ঠানেই আর মওদুদকে ডাকা হচ্ছে না।  
পাবলিক কোন প্রোগ্রামে তাই পাওয়া যাচ্ছে না মওদুদকে।  সর্বশেষ পিয়াস করিমের নামাজে জানাযায় দেখা গিয়েছিলো তাকে। কিন্তু জানাযা এমন এক সামাজিক অনুষ্ঠান যাতে কাউকে ডেকে আনতে হয় না।  
সব মিলিয়ে বিএনপিতে এখন পুরোপুরি কোণঠাসা মওদুদ। আইনজীবী হিসেবে নিজের পেশাগত প্রয়োজনে আদালতে যাওয়া আসা করলেও দলীয় মামলাগুলোতেও তাকে এড়িয়ে চলছেন দলীয় আইনজীবীরা। এমনকি মিডিয়ার সঙ্গেও আর কথা বলছেন না মিডিয়াপ্রেমী এই নেতা। মওদুদ তাই এখন নিজের দলেই নির্বাসিত জীবন যাপন করছেন যেনো। তার রাজনৈতিক ক্যারিয়ার তাই এ দফায় বড় ধরনের ধাক্কা খেলো বলেই মনে করা হচ্ছে। বা-নি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া