adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিশুদের হজ নিষিদ্ধ !

child pilgrimআরব নিউজ : ১০ বছরের কম শিশুরা আর হজ করতে পারবে না। আগামী বছর থেকে ১০ বছরের কম বয়সী শিশুদের হজে অংশ নিতে না দেয়ার জন্যে একটি বিধি করতে যাচ্ছে সৌদি আরব সরকার। দেশটির হজ মন্ত্রণালয়ের এক বৈঠকে আলোচনার পর এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে এখনো এ সিদ্ধান্ত চূড়ান্তভাবে গ্রহণ করা হয়নি। আল-ওয়াতান পত্রিকা জানাচ্ছে বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করছে মন্ত্রণালয়।
হজ মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, তাপমাত্রা বৃদ্ধি ও হজে আগের চেয়ে অনেক বেশি হাজিদের আগমন হওয়ায় তা শিশুদের জন্যে হজে অংশ নেয়া বিপদজনক হয়ে উঠেছে। এছাড়া সংক্রামক ব্যধিতে শিশুরা খুব সহজে আক্রান্ত হয়ে পড়ে বিধায় ১০ বছরের কম বয়সী শিশুদের হজে অংশ না নেয়াই ভাল বলে মনে করছেন সৌদি আরবের হজ কর্মকর্তারা। এবছর দেখা গেছে হজে শতাধিক শিশু অংশ নিয়েছে। তারা তাদের পিতা মাতার সঙ্গে হজে আসে এবং জামরাত ব্রিজে শয়তানের প্রতীকি স্তম্ভে পাথর নিক্ষেপে অংশ নেয়। এবং হজ পালনের বিভিন্ন শর্ত পালনে এটি অবশ্যই পালন করতে হয় বলে শিশুরা প্রায়শ প্রচণ্ড ভীড়ের মধ্যে হারিয়ে যাওয়ার ঝুঁকির মুখে পড়ে।
হজ মন্ত্রণালয়ের পক্ষ থেকে যারা স্বেচ্ছ্বাসেবক হিসেবে কাজ করেছেন তারা দেখেছেন শতাধিক শিশু তাদের বাবা মায়ের সঙ্গে হজ করছেন যাদের বয়স ৬ বছরের কম। তবে সৌদি আরবের হজ মন্ত্রণালয় বলছে এবার হজে অংশ নেয়া শিশুর সংখ্যা কমপক্ষে ৭ হাজার ছিল। এদের মধ্যে অনেক শিশু অত্যধিক তাপমাত্রা ও ভীড় সামলাতে না পেরে অসুস্থ হয়ে পড়ে। শুধু ভারত থেকেই ১৪৪ জন শিশু যাদের বয়স ১০ বছরের কম তারা তাদের অভিভাবকদের সঙ্গে এবার হজে অংশ নেয়। এছাড়া তাদের সঙ্গে ৫২ জন কোলের শিশু ছিল। এর আগে ভারত থেকে শিশুদের হজ ভিসার কোনো প্রয়োজন হত না। কিন্তু এখন থেকে তাদের জন্যে ভিসা প্রয়োজন হবে। এদিকে দক্ষিণ এশিয়া ও দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলো মনে করছে ১০ বছরের কম শিশুদের হজে অংশ না নেয়ার বিধি করলে তা গ্রহণযোগ্য হবে। এসব দেশের রাষ্ট্রদূতদের সাথেও সৌদি আরবের হজ মন্ত্রণালয়ের কর্মকর্তারা কাজ করেছে। তাদের অনেকে এমন অভিমত দিয়েছেন যে হজ কোনো পিকনিক নয় এবং এখানে হজ পালনের সময় কিছু কঠিন শর্ত পালন করতে হয় যা শিশুদের জন্যে আরো কঠিন হয়ে ওঠে। এমনকি যারা শিশুদের নিয়ে হজে আসেন তারা তাদের ঠিকমত দেখভাল করতে ফুরসত পান না।
তবে সৌদি আরবে রিয়াদ, দাম্মাম ও অন্যান্য শহরে হজের সময় অধিকাংশ লোকজন হজে চলে যাওয়ায় তাদের বাড়ি ঘরে শিশুদের দেখভাল করার কেউ থাকে না। ফলে তারা শিশুদেরকেও হজে নিয়ে যেতে বাধ্য হন। রিয়াদের এক স্কুল শিক্ষক সাদিয়া আনাম তার স্বামী ও দুই শিশুকে নিয়ে এবার হজ করেছেন। তিনি বলেন, কে চায় বাচ্চাদের নিয়ে হজ করতে? কিন্তু হজ করতে এলে বাচ্চাদের কাদের কাছে রেখে আসব? কারণ ওদের দেখভাল করবে এমন কেউ নেই। আমাদের অন্য কোনো বিকল্প নেই। যার ফলে বাধ্য হয়ে শিশুদের নিয়েই হজে আসতে হয়।
রাফি পাটেল নামে এক ব্রিটিশ নাগরিক জানান, আমার বাচ্চাদের ব্রিটেন থেকে হজে নিয়ে এসেছি ইসলামের আসল সৌন্দর্য দেখাতে। কারণ তারা এখানে এসে দেখছে ইসলামে সবাই সমান, কালো, সাদা, গরীব ও ধনীদের মধ্যে কোনো পার্থক্য নেই। এবং তাদের এ কচি বয়সে ও মনে ইসলাম সম্পর্কে যে গভীর ছাপ পড়বে তা অন্য সময় নাও হতে পারে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া