adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লতিফ সিদ্দিকীর শাস্তির দাবিতে হরতালসহ কর্মসূচি আসছে

hortal2-bg20130331040853sdfsdfডেস্ক রিপোর্ট : হজ, মহানবী সা: ও তাবলিগ জামাত সম্পর্কে আপত্তিকর মন্তব্যের জন্য সদ্য অব্যাহতিপ্রাপ্ত মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীকে দেশে ফেরত এনে গ্রেফতার ও সর্বোচ্চ শান্তি প্রদানের দাবিতে অনড় অবস্থানে রয়েছে বিভিন্ন ইসলামি দল ও সংগঠন। 
এই ইস্যুতে সারা দেশে ব্যাপক বিক্ষোভের পাশাপাশি হরতাল পালনের প্রস্তুতি নিচ্ছে তারা। ইতোমধ্যে সম্মিলিত ইসলামি দলগুলো আগামী ১৫ অক্টোবরের মধ্যে লতিফ সিদ্দিকীকে গ্রেফতার না করলে আগামী ২৬ অক্টোবর সারা দেশে হরতাল কর্মসূচির ঘোষণা দিয়ে রেখেছে। ঈদুল আজহার ছুটির কারণে রাজপথে বিক্ষোভ কর্মসূচিতে ভাটা পড়লেও আবারো বিক্ষোভ শুরু করতে যাচ্ছে ইসলামি দল ও সংগঠনগুলো।
ইসলামের অন্যতম বিধান হজকে অস্বীকারের মধ্য দিয়ে এবং মহানবী সা:-কে হেয় প্রতিপন্ন করে মন্তব্য করার পরিপ্রেক্ষিতে লতিফ সিদ্দিকী ইতোমধ্যেই মুরতাদ হয়ে গেছেন বলে পরিষ্কারভাবে বলে আসছেন ইসলামি দল সংগঠনের নেতাকর্মীসহ আলেমসমাজ। তাদের মতে, কেউ এই ধরনের আচরণ করার পর তিন দিনের মধ্যে তওবা না করলে ইসলামি শরিয়ত অনুযায়ী তার ওপর সর্বোচ্চ শাস্তি অবধারিত হয়ে যায়। তবে বাংলাদেশে ধর্ম অবমাননার জন্য সর্বোচ্চ শাস্তির বিধানসংবলিত কোনো আইন নেই। ফলে হেফাজতে ইসলামসহ বিভিন্ন সংগঠন লতিফ সিদ্দিকীর ফাঁসির দাবির পাশাপাশি ধর্ম অবমাননার সর্বোচ্চ শান্তি মৃত্যুদণ্ডের বিধান করে আইন পাসের আহ্বানও জানিয়ে আসছে। শাহবাগের গণজাগরণের আন্দোলনকে কেন্দ্র করে অরাজনৈতিক সংগঠন হেফাজতে ইসলামের নাস্তিক-মুরতাদবিরোধী আন্দোলনের ১৩ দফা দাবির দ্বিতীয় দফাই হচ্ছে ধর্ম অবমাননার জন্য সর্বোচ্চ শাস্তির বিধান করে আইন পাসের দাবি।
এ ব্যাপারে জানতে চাইলে ইসলামী আন্দোলনের কেন্দ্রীয় নেতা ও ঢাকা মহানগরীর সভাপতি অধ্যাপক হাফেজ মাওলানা এ টি এম হেমায়েত উদ্দিন বলেন, লতিফ সিদ্দিকী মন্ত্রী এবং আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য হওয়ার পাশাপাশি একজন ব্যক্তি। তাকে দল ও মন্ত্রিসভা থেকে বহিষ্কার করার মধ্য দিয়ে তার শাস্তি হলো না। তিনি বিশ্বের দেড় শ’ কোটি মানুষের মনে আঘাত দিয়েছেন। তার শাস্তির দাবিটি একটি মৌলিক দাবি। তার শাস্তির ব্যাপারে কোনো রকমের আপসের সুযোগ নেই। অন্দোলন অব্যাহত থাকবে এবং এই আন্দোলন উত্তাল তরঙ্গের রূপ নেবে। দেশের সব ইসলামি দল ও সংগঠন এবং আলেম-ওলামারা ঐক্যবদ্ধ হয়ে ধর্মপ্রাণ মানুষকে সাথে নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তুলবে। কারণ লতিফ সিদ্দিকী তার বক্তব্যের জন্য ক্ষমা প্রার্থনা করেননি। বরং বিবিসির সাথে সাক্ষাৎকারে ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য দিয়েছেন। তার স্থান বাংলার মাটিতে হবে না। অতীতে যেমন দাউদ হায়দার, সালমান রুশদী ও তসলিমা নাসরিন ধর্ম অবমাননা করে দেশের মাটিতে থাকতে পারেনি, লতিফ সিদ্দিকীও পারবেন না। লতিফ সিদ্দিকী তাদের চেয়েও মারাত্মক অপরাধ করেছেন বলে তিনি মন্তব্য করেন। এক প্রশ্নের জবাবে মাওলানা হেমায়েত বলেন, ঐক্যবদ্ধ আন্দোলনের ব্যাপারে আলোচনা চলছে। আলোচনার মাধ্যমে প্রয়োজনে হরতাল অবরোধের মতো কঠোর কর্মসূচি দেয়া হবে।
ইসলামী ঐক্যজোটের আমির মাওলানা আব্দুল লতিফ নেজামী বলেন, তাকে দল ও মন্ত্রিসভা থেকে বহিষ্কার করলেই তার অপরাধের শাস্তি হলো না। তাকে তার অপরাধের জন্য শাস্তি পেতেই হবে। ফলে তার শাস্তির দাবিতে আন্দোলন অব্যাহত থাকবে। ঈদের ছুটি শেষ হচ্ছে। সামনে কী ধরনের কর্মসূচি দেয়া যায় আলোচনা করে ঠিক করা হবে।
সম্মিলিত ইসলামি দলগুলোর সমন্বয়কারী ও সম্মিলিত ওলামা-মাশায়েখ পরিষদের জয়েন্ট সেক্রেটারি ড. মাওলানা খলিলুর রহমান মাদানী বলেন, লতিফ সিদ্দিকী যে অপরাধ করেছে তার শাস্তি অবশ্যই তাকে পেতে হবে। তাকে শুধু মন্ত্রিসভা ও দল থেকে বহিষ্কার করে আইওয়াশের কোনো সুযোগ নেই। তাকে তার অপরাধের শাস্তি পেতে হবে। আর এই ধরনের অপরাধের শাস্তি শরিয়ত অনুযায়ী সর্বোচ্চ শাস্তি (মৃত্যুদণ্ড)। তিনি বলেন, আগামী ১৫ অক্টোবরের মধ্যে আমরা তাকে গ্রেফতার করে বিচারের মুখোমুখি করার সময় বেঁধে দিয়েছি। যদি তা করা না হয় তাহলে আগের ঘোষণা অনুযায়ী আগামী ২৬ অক্টোবর দেশব্যাপী হরতাল পালন করা হবে।
এ ব্যাপারে জানতে চাইলে হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মাওলানা মইন উদ্দিন রুহী বলেন, লতিফ সিদ্দিকীকে মন্ত্রিসভা ও দল থেকে বহিষ্কার দলীয় শাস্তি। তিনি যে ধর্ম অবমাননা করেছেন তাকে সেই শাস্তি প্রদানের জন্য অবিলম্বে গ্রেফতার করতে হবে। লতিফ সিদ্দিকীসহ আরো যারা এ ধরনের নাস্তিক-মুরতাদ রয়েছে, তাদের শাস্তির বিধান করতে হবে। প্রচলিত আইনে ধর্ম অবমাননার সর্বোচ্চ শাস্তির বিধান না থাকায় আমরা হেফাজতের পক্ষ থেকে যে দাবি জানিয়ে আসছি, সেই দাবি পূরণ করে আইন পাস করে শাস্তির ব্যবস্থা করতে হবে। সরকার তার শাস্তির উদ্যোগ না নিলে হেফাজতে ইসলাম কঠোর কর্মসূচি নিতে বাধ্য হবে বলে তিনি জানান। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, হেফাজত প্রয়োজনে হরতাল-অবরোধের মতো কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে। ন-দি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া