adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভাই, গরুর দাম কত ?

পশুরহাট থেকে কোরবানির গরু নিয়ে যাচ্ছেন এক ক্রেতানিজস্ব প্রতিবেদক : ভাই, গরুর দাম কত? ‘সাড়ে ৫৭ হাজার টাকা।’ কত? ‘৫৭ হাজার ৫শ’ টাকা। আর পারছি না, এই পর্যন্ত এক হাজারেরও বেশিবার বলছি। এখন ক্লান্ত হয়ে পড়েছি। সেই উত্তরা আযমপুর মাঠ থেকে শুরু। খিলখেত আসা পর্যন্ত দাম বলতে বলতে মুখ ব্যথা হয়ে গেছে।
শনিবার বিকেলে এসব কথা বলছিলেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটির ইইটিই-এর ৪র্থ সেমিস্টারের ছাত্র মিলন।
রাজধানীর পশুর হাটগুলো থেকে পছন্দের গরু-ছাগল কিনে বাড়ি ফিরছেন ক্রেতারা। পশু নিয়ে ফেরার পথে ‘ভাই কয় টাকা দিয়ে কিনেছেন? দাম কি এবার কম, না বেশি? গরু দেশি না বিদেশি? হাটে ভারতীয় গরু বেশি না কম?’ পথচারীদের এ রকম নানা প্রশ্নের উত্তর দিতে হচ্ছে ক্রেতাদের। 
এ রকম নানা প্রশ্নের উত্তর দিতে দিতে তারা এখন ক্লান্ত । এই ক্লান্তি থেকে মুক্তি পেতে অনেকে আবার হাট থেকে পশু কেনার পরই দাম পশুর গায়ে লিখে দিচ্ছেন।

কল্যাণপুরের বাসিন্দা রবিউল আলম গাবতলী হাট থেকে ৬৫ হাজার টাকা দিয়ে একটি গরু কিনেছেন। কেনার সঙ্গে সঙ্গেই একটি কাগজে দাম লিখে গরুর গলায় ঝুলিয়ে দিয়েছেন।
তিনি বলেন, ‘গত বছর গরু কেনার পর পথে বলতে বলতে আমার ছেলে অসুস্থ হয়ে পড়েছিল। এ কারণে এবার দাম গরুর গায়েই লিখে দিয়েছি। মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের পঞ্চম শ্রেণির ছাত্র রাজ  বলে, ‘আমরা এবার ৩৮ হাজার টাকা দিয়ে গরু কিনেছি। আগারগাঁও হাট থেকে গরুটি কেনার পর সার্কিট হাউজ রোড পর্যন্ত আসতে কয়েকশ’ লোক দাম জানতে চেয়েছেন। দাম বলতে বলতে আমার মাথা ব্যথা করছে। একবার দাম বলার পর আবার জিজ্ঞাসা করে, দাম কত?’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া