adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে ফিরতে অনীহা – কানাডায় রাজনৈতিক আশ্রয় চাইলেন লতিফ সিদ্দিকী

attoডেস্ক রিপোর্ট : ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তিমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী কানাডায় রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করেছেন বলে ঢাকার একটি অসমর্থিত সূত্রে জানা গেছে। কানাডার কর্তৃপক্ষ সে আবেদন বিবেচনার জন্য প্রাথমিকভাবে গ্রহণ করেছে বলেও সূত্রটি জানিয়েছে। অন্যদিকে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ফিরে গা ঢাকা দিয়েছেন লতিফ সিদ্দিকী। গত বৃহস্পতিবার মেক্সিকো থেকে নিউ ইয়র্কে ফেরার পর থেকে কেউ তাঁর হদিস পাচ্ছে না।
নিউ ইয়র্কে আব্দুল লতিফ সিদ্দিকীর ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, আগামী দু-এক দিনের মধ্যে তিনি কানাডায় রাজনৈতিক আশ্রয়ের জন্য আবেদন করবেন। তবে ঢাকার একটি সূত্র জানিয়েছে, এরই মধ্যে তিনি কানাডায় রাজনৈতিক আশ্রয় প্রার্থনার জন্য দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন পাঠিয়ে দিয়েছেন এবং কর্তৃপক্ষ আবেদনটি গ্রহণ করেছে।
এদিকে হজ ও তাবলিগ জামাত সম্পর্কে কটূক্তি করার ঘটনায় বাংলাদেশে এবং যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে তাঁর বিরুদ্ধে বিক্ষোভ ছড়িয়ে পড়ায় নিউ ইয়র্কে লোকচক্ষুর আড়ালে চলে গেছেন টেলিযোগাযোগমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী। গত বৃহস্পতিবার তিনি নিউ ইয়র্কে ফেরার পর স্থানীয় আওয়ামী লীগ নেতা-কর্মী, প্রবাসী টাঙ্গাইলবাসী এমনকি জাতিসংঘে বাংলাদেশি স্থায়ী মিশন ও নিউ ইয়র্কে কনস্যুলেটের কর্মকর্তারাও তাঁর কোনো খোঁজ দিতে পারছেন না।
লতিফ সিদ্দিকীর অবস্থানের ব্যাপারে সরকারিভাবে কেউ মুখ খুলছেন না। তবে গত বৃহস্পতিবার একাধিক প্রবাসী বাংলাদেশি লতিফ সিদ্দিকীকে একটি ভাড়া করা গাড়িতে চড়ে বিমানবন্দর থেকে নিউ ইয়র্ক সিটির কুইন্স এলাকায় যেতে দেখেছেন। গত তিন দিনে আর তাঁকে দেখা যায়নি।
চার দিন মেক্সিকো সফর শেষে নিউ ইয়র্কে ফিরেছেন লতিফ সিদ্দিকী। মেক্সিকোর হোটেলে দুই রাত কাটিয়ে যুক্তরাষ্ট্রের ডালাস হয়ে তিনি নিউইয়র্কে ফিরে সস্ত্রীক অবস্থান করছেন। গত বৃহস্পতিবার নিউ ইয়র্ক-ঢাকা বিমানের টিকিট রি-কনফার্ম করা হলেও তিনি দেশে না ফেরার সিদ্ধান্ত নিয়েছেন বলে তাঁর ঘনিষ্ঠ সূত্রটি জানিয়েছে।
এ ব্যাপারে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এ কে মোমেনের কাছে জানতে চাইলে তিনি সংবাদকর্মীদের বলেন, ‘লতিফ সিদ্দিকী জাতিসংঘে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী ছিলেন না। এ জন্য তাঁর সফর সম্পর্কে আমার কোনো ধারণা নেই।’ নিউ ইয়র্কে বাংলাদেশের কন্সাল জেনারেল শামীম আহসানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘মন্ত্রী ২৯ সেপ্টেম্বর নিউ ইয়র্ক থেকে মেক্সিকো গেছেন। এরপর সরকারিভাবে আমাকে আর কিছু জানানো হয়নি। তিনি নিউ ইয়র্কে ফিরলেও তা আমার জানা নেই।’
নিউ ইয়র্কে টাঙ্গাইল সমিতির একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, দুই দিন ধরে নিউ ইয়র্কে প্রবাসীদের বিভিন্ন সংগঠন লতিফ সিদ্দিকীর বিরুদ্ধে বিক্ষোভ করছে। এ কারণে তিনি ফেরার পরও তাঁর অবস্থান সম্পর্কে কাউকে কিছু জানানো হচ্ছে না। একজন প্রবাসী বাংলাদেশি জানান, স্থানীয় সময় শুক্রবার সকালে মেক্সিকো থেকে জন এফ কেনেডি বিমানবন্দরে নামেন লতিফ সিদ্দিকী, দেশে যাঁর বিরুদ্ধে অন্তত দুই ডজন মামলা হয়েছে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে। এক সপ্তাহ আগেও মন্ত্রীর মর্যাদা ভোগ করা এই আওয়ামী লীগ নেতাকে অভ্যর্থনা জানাতে কেউ বিমানবন্দরে উপস্থিত ছিলেন না। সরকারি কোনো গাড়িও যায়নি তাঁর জন্য। ভাড়া করা একটি গাড়িতে করে তাঁকে নিউ ইয়র্ক সিটির কুইন্স এলাকায় যেতে দেখা গেছে বলে একাধিক প্রবাসী বাংলাদেশি জানিয়েছেন। জাতিসংঘের ৬৯তম সাধারণ অধিবেশনে যোগ দিতে গত মাসের শেষ সপ্তাহে নিউ ইয়র্কে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পরপরই মেক্সিকোয় তথ্য-প্রযুক্তিবিষয়ক এক সম্মেলনে পুরস্কার নিতে যাওয়ার পথে নিউ ইয়র্কে যাত্রাবিরতি করেন টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তিমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী।
গত শনিবার নিউ ইয়র্কে বিভিন্ন সময় প্রায় ১৫টি ঈদের জামাত অনুষ্ঠিত হলেও কোথাও তাঁকে দেখা যায়নি বলে জানালেন টাঙ্গাইলের জনৈক প্রবাসী বাংলাদেশি। তিনি বলেন, এমন পরিস্থিতিতে ঈদের জামাতে এলে ভয়ানক সমস্যা সৃষ্টি হতে পারে, তাই হয়তো ঘর থেকে বের হচ্ছেন না তিনি। তবে এখনো তিনি নিউ ইয়র্কেই আছেন। আগামীকাল তিনি কানাডার উদ্দেশে রওনা হবেন। সেখানে তাঁর মেয়ের সহযোগিতায় রাজনৈতিক আশ্রয়ের জন্য আবেদন জানাবেন।
গত ২৮ সেপ্টেম্বর নিউ ইয়র্কে টাঙ্গাইল সমিতির অনুষ্ঠানে হজ ও তাবলিগ জামাত নিয়ে কটূক্তি করে পরদিন তিনি যান প্রতিবেশী দেশ মেক্সিকোতে। তাঁর ওই বক্তব্যের ফলে ইতিমধ্যে বাংলাদেশের মন্ত্রিসভা থেকে তাঁকে অপসারণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কাক

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া