adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বত্র জোর গুঞ্জন মধ্যবর্তী নির্বাচনের

Nirbachon_Commissionডেস্ক রিপোর্ট : বাতাসে জোর গুঞ্জন মধ্যবর্তী নির্বাচনের। ৫ জানুয়ারির বিতর্কিত নির্বাচনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংবাদ সম্মেলনে সাংবিধানিক ধারাবাহিকতা ও পরবর্তী সময়ে মধ্যবর্তী নির্বাচনের ইঙ্গিত দেন। পরে আওয়ামী লীগ নেতারা বিভিন্ন বক্তৃতায় এ সরকার ৫ বছরের বলে ঘোষণা দেন। ওই নির্বাচনের পর থেকে জাতিসংঘ, বেশির ভাগ বিদেশি কূটনীতিক, বিএনপি, অন্য বিরোধী দল দ্রুততম সময়ে নতুন নির্বাচনের দাবি জানিয়ে আসছে। দেশের ব্যবসায়ী ও বিদেশি বিনিয়োগকারীরাও চান সব দলের অংশগ্রহণে একটি সুষ্ঠু ও সুন্দর নির্বাচন এবং রাজনৈতিক ¯ি’তিশীলতা। এদিকে নির্বাচন ও অন্যান্য বিষয়ে সরকার সাধ্যমতো চেষ্টা চালিয়ে যাচ্ছে পশ্চিমা বিশ্বের সঙ্গে সম্পর্কোন্নয়নে। বর্তমানে আওয়ামী লীগসহ শরিক দলগুলোর মধ্যে আলোচনায় উঠে আসছে মধ্যবর্তী নির্বাচনের প্রসঙ্গ। তবে সরকারদলীয় নেতাদের অধিকাংশই এর বিরুদ্ধে মত দিচ্ছেন।
আওয়ামী লীগের একটি সূত্র জানায়, মধ্যবর্তী নির্বাচনের বিষয়টি আওয়ামী লীগ একেবারেই উড়িয়ে দিচ্ছে না। জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্যসহ পশ্চিমা রাষ্ট্রগুলো যেহেতু বারবার গ্রহণযোগ্য নির্বাচনের কথা বলছে, সরকার বিষয়টি চিন্তাভাবনা করছে। জাতিসংঘ অধিবেশনে যোগদান শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরলেই বিষয়টি সুস্পষ্ট হবে।
আওয়ামী লীগের প্রচার সম্পাদক ও সাবেক বন ও পরিবেশমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, এ সরকার ৫ বছরের জন্য নির্বাচিত। এর আগে কোনো নির্বাচন হবে না। বিএনপি যতদিন পর্যন্ত যুদ্ধাপরাধীদের দল জামায়াতের সঙ্গ ত্যাগ না করবে, ততদিন তাদের সঙ্গে কোনো আলোচনা হবে না।
জামায়াত নেতা ও মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দ- পাওয়া দেলাওয়ার হোসাইন সাঈদীর শাস্তি কমে আমৃত্যু কারাদ- হয়। রাজনীতিসংশ্লিষ্ট অনেকেই মনে করছেন, জামায়াতের সঙ্গে ক্ষমতাসীন দলটির রাজনৈতিক আঁতাতের ফলেই এ রায়। বিএনপিকে দূরে রেখে জামায়াতকে নিয়ে মধ্যবর্তী নির্বাচন এর লক্ষ্য। অবশ্য আওয়ামী লীগের শীর্ষনেতা তোফায়েল আহমেদসহ অনেক নেতাই এ ধারণা নাকচ করে দিয়েছেন।
সরকারের অংশীদার ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদও সংসদ ভবনের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের বলেন, চলমান অস্থিতিশীলতায় বিদেশিরা বিনিয়োগে আস্থা পাচ্ছে না। এমন অবস্থায় ব্যবসায়ীদের প থেকেও আগাম নির্বাচনের বিষয়টি জানতে চাওয়া হয়েছে। তিনি বলেন, সবাই চাইলে মধ্যবর্তী নির্বাচন নিয়ে কথা হতে পারে। এ ব্যাপারে সরকারের সঙ্গেও আলোচনা হতে পারে।
বিজিএমইএর সাবেক সহসভাপতি সিদ্দিকুর রহমান বলেন, ২০১৩ সালের রাজনৈতিক অস্থিতিশীলতায় বাংলাদেশের পোশাক খাতে ব্যাপক প্রভাব পড়ে। ওই সময়ে আমাদের কাছ থেকে প্রায় ২০ শতাংশ অর্ডার অন্য দেশে চলে যায়। বায়াররা বাংলাদেশের মধ্যবর্তী নির্বাচন ও রাজনৈতিক ¯ি’তিশীলতার বিষয়ে জানতে চায়। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ধারাবাহিকভাবে কয়েক দফা ব্রিফিংয়ে বাংলাদেশে অবস্থানরত বিভিন্ন কূটনীতিক ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের কাছে দেশের রাজনৈতিক অবস্থা ও মানবাধিকারের পরিস্থিতি নিয়ে সরকারের অবস্থান ব্যাখ্যা করা হয়। যুক্তরাষ্ট্র, চীন, জাপান, কানাডা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, রাশিয়া, নরওয়ে, সুইজারল্যান্ড, উত্তর ও দণি কোরিয়া, ইউরোপীয় ইউনিয়ন, জাতিসংঘসহ বিভিন্ন দেশ ও সংস্থার প্রভাবশালী কূটনীতিকরা সরকারের অবস্থানের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্যাখ্যায় সন্তুষ্ট হতে পারেননি। অনুষ্ঠানে গুম-খুনসহ মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় কূটনীতিকরা তাদের উদ্বেগ প্রকাশ করেন। সেই সঙ্গে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপে নির্বাচন করতে তারা বিএনপিসহ বিরোধী দলগুলোর সঙ্গে সংলাপে বসার জন্য সরকারের প্রতি আবারও আহ্বান জানান।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ বলেন, আমাদের ঘরে অস্থিরতা রয়েছে। কিন্তু দলের স্বার্থ বড় করে না দেখে এখন বড় ২ দলকে বাংলাদেশের স্বার্থে কাজ করতে হবে।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান বলেন, আমরা চাই দ্রুত একটি নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন। এ সরকারের কোনো বৈধতা নেই। বিএনপিসহ সব দলের সঙ্গে সংলাপ করে এবং তাদের অংশগ্রহণে দ্রুত নির্বাচন না দিলে এ সরকারকে ক্ষমতায় থাকতে দেবে না জনগণ। তবে যতই ষড়যন্ত্র করুক নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দিয়ে নির্বাচন থেকে দূরেও রাখতে পারবে না।
বিএনপি নেতা ও সাবেক বাণিজ্যমন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, গণতন্ত্রের জন্য অবিলম্বে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপে নির্বাচনের প্রয়োজন। যার মধ্য দিয়ে একটি গণতান্ত্রিক ও নির্বাচিত সরকার দেশে প্রতিষ্ঠিত হবে।
অন্যদিকে সরকার কিছুটা হলেও অস্বস্তিতে আছে উল্লেখ করে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য জিএম কাদের বলেন, মধ্যবর্তী নির্বাচনের খবর একেবারেই উড়িয়ে দেওয়া যায় না। একটি নিরপেক্ষ নির্বাচন না দেওয়া পর্যন্ত দেশে-বিদেশে সরকারের অবস্থান শক্তিশালী হবে না। সরকারের স্বস্তির জন্য হলেও মধ্যবর্তী নির্বাচন হওয়া উচিত। সরকার হয়তো স্বস্তিবোধ করলেই এ রকম একটি নির্বাচন দেবে, কিন্তু ততদিন টিকে থাকতে সরকারে অস্বস্তি থাকবেই। সরকারের উচিত যত তাড়াতাড়ি সম্ভব মধ্যবর্তী নির্বাচন দেওয়া। তাতে উতরে এলেই সরকারের জন্য ভালো।
বিশিষ্ট আইনজীবী ও সংবিধান বিশেষজ্ঞ ড. তুহিন মালিক বলেন, বর্তমান সরকারের মধ্যবর্তী নির্বাচন দেওয়ার সম্ভাবনা রয়েছে। সেই নির্বাচনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও তার ছেলে তারেক রহমানসহ বিএনপির অনেক নেতা অংশ নিতে পারবেন না মামলার কারণে। তিনি বলেন, বর্তমানে জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্টের দুটি দুর্নীতি মামলা আদালতে যেভাবে এগোচ্ছে, তাতে মনে হচ্ছে বিএনপি সরকারকে নির্বাচনে বাধ্য করলে মধ্যবর্তী নির্বাচন হবে। তবে ওই দুই মামলায় খালেদা ও তারেককে শাস্তি দিয়ে তাদের নির্বাচনে অযোগ্য করে তবেই নির্বাচনের সম্ভাবনা রয়েছে।
ড. মালিক বলেন, মধ্যবর্তী নির্বাচন হলে তা বিধিমোতাবেক সংসদ বহাল রেখে এবং বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনেই হতে হবে। সংবিধানের ৫৭ (৩) ধারায় প্রধানমন্ত্রীর মেয়াদেরও কোনো সীমারেখা নেই। তাই বিএনপির জন্য আগামী দিনের চ্যালেঞ্জটা বেশ কঠিন। আ.স.

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া