adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জিয়া হত্যায় আমিই প্রথম নিন্দা জানাই

প্রধানমন্ত্রী শেখ হাসিনাতোফাজ্জল হোসেন সংসদ থেকে: সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের হত্যার পর নিন্দা জানিয়ে প্রথম বিবৃতি দিয়েছিলেন বলে সংসদে দাবি করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, জেনারেল জিয়া হত্যার পর নিন্দা জানিয়ে প্রথম বিবৃতি আমি-ই দেই।
বুধবার জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তরকালে সরকার দলীয় সংসদ সদস্য বেগম ফজিলাতুন নেসা বাপ্পির তারকা চিহ্নিত প্রশ্ন ৩৭ এর উত্তরে এ তথ্য জানান তিনি। এর আগে সন্ধ্যা ৭টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কাযর্সূচি শুরু হয়।
প্রধানমন্ত্রী বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে হত্যা করে অবৈধভাবে রাষ্ট্রপতির পদ দখল করেন জেনারেল জিয়াউর রহমান। তখন আমি (শেখ হাসিনা) ও আমার ছোটবোন শেখ রেহানা জার্মানিতে ছিলাম বলে প্রাণে বেঁচে যাই।
শেখ হাসিনা আরও বলেন, ‘আমরা দুই বোন দেশে ফেরার চেষ্টা করলে জিয়া সব সময় বাধা দিয়েছে। আমরা বিদেশে রাজনৈতিক আশ্রয়ে ছিলাম। সেখানে থেকেই বঙ্গবন্ধু হত্যার বিচার ও গণতন্ত্র পুনর্বহালের বিশ্ব জনমত সৃষ্টি করি। এরপর ১৯৮১ সালের ফেব্রুয়ারি মাসে দলের কাউন্সিলে বাংলাদেশ আওয়ামী লীগ আমাকে দলের সভাপতি হিসেবে নির্বাচিত করে। শত বাধা অতিক্রম করে আমি দেশে ফিরে আসি। দেশে এসে ২৮ মে আমি সিলেট শাহজালাল (র.) এর মাজার জিয়ারত করি।

ততকালীন সময়ের স্মৃতিচারণ করে প্রধানমন্ত্রী আরও বলেন, এরপর ২৯ মে রাতে আমরা ট্রেনে উঠে ঢাকায় ফিরে আসার জন্য। পথে বন্যায় একটি ব্রিজ নষ্ট হয়ে যায় বলে আমরা আটকা পড়ি। সকালে ব্রিজটি ঠিক হলে আমরা আখাউড়া রেলওয়ে স্টেশনে আসি, তখন জানতে পারি জিয়া চট্টগ্রামে নিহত হয়েছেন। এরপর ঢাকাগামী সব ট্রেন বন্ধ করে দেওয়া হয়। পরে ট্রেন থেকে নেমে রবিউলের বাসায় গিয়ে দুপুরের খাবার খেয়ে নৌকায় ভৈরবে আইভি রহমানের বাবার বাড়িতে গিয়ে উঠি। আমরা ছোট ছোট গ্রুপে ভাগ হয়ে একেক বাড়িতে উঠি।
সেখানেই কথা হয়- সকালে আইভি রহমানের মায়ের কাছে যাবো, এরপর সেখান থেকে ঢাকায় যাবো। ভৈরবে পৌঁছাবার পরের দিন আমি একটা বিবৃতি লিখে মোস্তফা মহসীন টুটুলের হাতে দিয়ে ঢাকায় পাঠাতে বলি। সেই বিবৃতিতে মূল বক্তব্য ছিলো- ‘দেশ সংবিধান অনুসারে চলবে এর কোনো ব্যত্যয় যেন না ঘটে অর্থাৎ অন্য কোনো সেনা কর্মকর্তা যেন ক্ষমতা দখল না করে’।
প্রধানমন্ত্রী বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর প্রতিটি দিন কার্ফ্যু ছিলো। রাত ১০/১১ টার পর বাইরে যাওয়া যেত না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া