adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মগবাজার ট্রাজেডি- রনির পরিকল্পনায় হত্যা করলো কালাবাবু

ঢামেক মর্গে নিহতদের মরদেহ {focus_keyword} তিন খুন: পরিকল্পনায় রনি বাস্তবায়নে কালাবাবু d m c 1নিজস্ব প্রতিবেদক : মগবাজারে হত্যাণ্ডের ঘটনা তদন্তে পুরো কিলিং মিশনের পরিকল্পনা সম্পর্কে চাঞ্চল্যকর তথ্য পেয়েছে পুলিশ ও র‌্যাবের গোয়েন্দারা।
স্থানীয় ও গোয়েন্দা সূত্রে জানা গেছে, এই হত্যাকাণ্ডের নেতৃত্বে ছিলেন স্থানীয় সন্ত্রাসী কাইল্যা বাবু ওরফে কালাবাবু ওরফে কলকি বাবু। তিনি পলাতক সন্ত্রাসী তানভীরুজ্জামান খান রনির ঘনিষ্ট সহযোগী। আর রনি তালিকাভুক্ত শীর্ষ সন্ত্রাসী জিসানের ঘনিষ্ঠ সহযোগী। এ হত্যাকাণ্ডের সঙ্গে জিসানের গ্র“পের রনির প্রত্যক্ষ সম্পৃক্ততা রয়েছে।
সূত্র আরো বলছে, রনি জামিনে ছাড়া পেয়ে বিদেশে পলাতক রয়েছেন। তার পরিকল্পনা এবং জিসান গ্র“পের গ্রিন সিগন্যালে কালাবাবু এ হত্যাকাণ্ড ঘটনায়। এই সন্ত্রাসী গ্র“পের হাতে এর আগেও প্রতিপক্ষের বেশ কয়েকজন প্রাণ হারিয়েছে।

পুলিশ ও বিভিন্ন সূত্র জানায়, কিলিং মিশনে কালাবাবুর সঙ্গে তার সহযোগী রিহাম, শোভন, মারুফ, মোশারফ, আলামিনসহ অন্তত ১০ জন ছিল। এরা সবাই আগ্নেয়াস্ত্র নিয়ে হামলা চালায়। ঘটনার পর টিনশেড ঘর থেকে পুলিশের উদ্ধার করা দুইটি চাপাতি বাবুর প্রতিপক্ষ শামীম ওরফে কালাচানের ক্যাডার বাহিনী ব্যবহার করতো।
সোয়া এক কাঠা জমির ওপর নির্মিত চারটি টিনশেড ঘর নিয়ন্ত্রণ নিয়েই ঘটে এ হত্যাকাণ্ড। এ ঘটনায় শুক্রবার রাত ৯টায় রমনা থানায় নিহত বৃষ্টির ভাই শামিম ওরফে কালাচান বাদী হয়ে মামলা করেছেন। তবে কেউ গ্রেপ্তার হয়নি। শুক্রবার সকালে সোনালীবাগের এক বাসা থেকে কালাবাবুর দুই চাচীকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় নেয় পুলিশ।
ঢাকা মহানগর পুলিশের রমনা বিভাগের উপ-কমিশনার (ডিসি) ইকবাল হোসেন বলেন, ‘প্রাথমিক তদন্তে নিশ্চত হওয়া গেছে- তিন খুনের ঘটনায় কালাবাবুই জড়িত। এর পেছনে আর কারা আছে তাও খতিয়ে দেখা হচ্ছে। বাবু একটি বড় সন্ত্রাসী গ্র“পের সদস্য। তার বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা আছে।’
গোয়েন্দা ও স্থানীয় সূত্র জানায়, রেলের জায়গায় টিনশেড ঘরগুলো আগে নিয়ন্ত্রণ করতেন রনি। তিনি দুবাইয়ে আত্মগোপন করার পর রনির কাছ থেকে কাইল্যা বাবু এর নিয়ন্ত্রণ নেন। কিন্তু সম্প্রতি কালাচান ও রানু বেগম এই টিনশেড ঘরগুলো দখল নিয়ে ভাড়া দেন। এ নিয়ে এক মাস আগে কাইল্যা বাবু তার ক্যাডার বাহিনী নিয়ে টিনশেড ঘরের সামনে কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছুড়ে ভয় দেখিয়েছিল।

ছয়মাস আগে কালাবুর কাছ থেকে জমির অর্ধেক অংশ দখলে নেন কালাবাবুর মামাত ভাই স্থানীয় যুবক রনি (আরেক রনি)। এরপর টিনশেড ঘরের আটটি কক্ষ ছোট করে চারটি কক্ষ তৈরি করেন রনি। এরপর কালাবাবুকে সরিয়ে কালাচানের সহযোগিতায় চারটি কক্ষই দখলে নেন রনি।
সম্প্রতি রনির কাছ থেকে কালাচানের বোন বৃষ্টি ওই টিনশেড ঘরের দুটি কক্ষ ৭৫ হাজার টাকায় কিনে নেন। বৃষ্টিকে এই জমির দেখভাল করতে সহযোগিতা করেন তার ভাই মগবাজার ইউনিট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কালাচান। এতে রনি, বৃষ্টি ও কালাচানের ওপর ক্ষিপ্ত হন কালাবাবু।
পরিচয় প্রকাশ না করার শর্তে কয়েকজন স্থানীয় বাসিন্দা জানান, মগবাজার এলাকায় বর্তমানে রেলওয়ের ২৫ বিঘা সরকারি খাস জমি স্থানীয় সন্ত্রাসী, রাজনৈতিক নেতা ও প্রভাবশালীদের দখলে রয়েছে। আর এই জমির দখবাজিতে শীর্ষ সন্ত্রাসীদের সহযোগিদের হাত রয়েছে। এ এলাকায় জমি দখল করে বস্তির খুপড়ি ঘরের পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠান গড়ে উঠেছে। সেখানে ঘর ভাড়া দিয়ে লাখ লাখ টাকা সন্ত্রাসীদের পকেটে যাচ্ছে। এ দখল আর চাঁদাবাজি নিয়ে গত তিন বছরে সাতটি খুনের ঘটনা ঘটেছে।

রনি-বাবুর কিলিং মিশন :
পলাতক শীর্ষ সন্ত্রাসী জিসান-রনি গ্র“পের অন্যতম ক্যাডার কাইল্যা বাবু। গত ২০ মার্চ মগবাজারের ওয়্যারলেস গেট এলাকার টিএন্ডটি কলোনির আনসার ক্যাম্পের আনসার সদস্য আব্দুল আলীম খুন হন। রনির আরেক ক্যাডার জাকির গ্র“প এই খুন করে বলে পুলিশের তদন্তে বেরিয়ে এসেছে।

২০০৯ সালে মেরুল বাড্ডা তোবা গ্র“পের ব্যবস্থাপনা পরিচালক দেলোয়ার হোসেনের শ্বশুরকে গুলি করে হত্যা করা হয়। শীর্ষ সন্ত্রাসী জিসান তোবা গ্র“পের কাছ থেকে ৫০ লাখ টাকা চাঁদা চেয়েছিলেন। চাঁদা দিতে অস্বীকার করায় তাদের ক্যাডার জাকির, কাইল্যা বাবু, শরীফসহ অন্তত ১০ জনের একটি গ্র“প দিয়ে ওই হামলা চালায়।
জিসান বিদেশে আত্মগোপন করার পর জাকির, কাইল্যা বাবুসহ অন্যরা আরেক শীর্ষ সন্ত্রাসী রনির নির্দেশ মেনে চলতো। চলতি বছরের ২৩ জানুয়ারি মগবাজার মসজিদ গলিতে ওয়ার্ড যুবলীগ নেতা মাহবুবুর রহমান রানাকে প্রকাশ্যে গুলি করে ও কুপিয়ে হত্যা করা হয়। ওই খুনের ঘটনায় পুলিশ কাইল্যা বাবু গ্র“পের কামরান, সালাম, বাদশাসহ পাঁচ জনকে গ্রেপ্তার করলেও তাকে গ্রেপ্তার করতে পারেনি। গত বছরের ২৭ অক্টোবর কাশিমপুর-১ কারাগার থেকে জামিনে ছাড়া পান শীর্ষ সন্ত্রাসী রনি। মুক্তির এক সপ্তাহ পর গুলশানের একটি কমিউনিটি সেন্টারে তার বিয়ের অনুষ্ঠান হয়। এরপর নববধূসহ রনি দুবাইয়ে পাড়ি জমান। দুবাই থেকে মগবাজারে এলাকার ডিশ ব্যবসার মাসে ১২ লাখ টাকার চাঁদার কমিশন পেতেন রনি। রনির সাম্রাজ্য দেখাশুনার দায়িত্ব পান জাকির ও কাইল্যা বাবু। এরপরই কাইল্যা বাবু মগবাজার এলাকায় অপ্রতিরোধ্য হয়ে ওঠেন।
কিন্তু রনির কাছে চাঁদা পাঠানো বন্ধ করে দেন ওয়ার্ড যুবলীগ নেতা মাহবুবুর রহমান রানা। নিজেই একটি গ্র“প প্রতিষ্ঠা করায় রনির নির্দেশে জাকির-কাইল্যা বাবু গ্র“পের হাতে খুন হন রানা।
সূত্র জানায়, ডিশ ব্যবসাকে কেন্দ্র করে জাকির নামে আরো একজন খুন হন। শীর্ষ সন্ত্রাসী জিসানের সহযোগী রনি ও তার সহযোগীরা বর্তমানে কালাবাবু ও তার সন্ত্রাসী দলের মাধ্যমে মগবাজার নিয়ন্ত্রণ করছে। জিসান বর্তমানে দুবাইতে পলাতক রয়েছে বলে সূত্র জানায়। আর সেখানেই আছে রানি। সন্ত্রাসী কালাবাবুর নামে রমনা, রামপুরা, খিলগাঁওসহ আরো বেশ কয়েকটি থানায় ২০ থেকে ২৫টি মামলা রয়েছে। এর মধ্যে একাধিক হত্যা মামলার আসামি তিনি। কালাবাবুর নিয়ন্ত্রণে আছে অর্ধশতাধিক সন্ত্রাসী।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া