adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আবার যুদ্ধবিরতিতে সম্মত ইসরাইল ও হামাস

ইসরাইলি আগ্রাসনে বিধ্বস্ত গাজাআন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস এবং ইহুদিবাদী ইসরাইল নতুন করে ৭২ ঘণ্টার যুদ্ধবিরতিতে রাজি হয়েছে। মিশরের দেয়া প্রস্তাব গ্রহণ করে দু পক্ষ এ যুদ্ধবিরতে রাজি হয়েছে বলে জানা গেছে।
বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ইসরাইলের কর্মকর্তারা যুদ্ধবিরতি মেনে নেয়ার কথা নিশ্চিত করেছেন। তারা বলেছেন, গ্রিনিচ মান সময় ২১:০১টা বা স্থানীয় সময় রাত ১২টা এক মিনেটে যুদ্ধবিরতি কার্যকর হবে। হামাসের কর্মকর্তারাও যুদ্ধবিরতি মেনে নেয়ার কথা জানিয়েছেন বলে খবর দিয়েছে ইরানের প্রেস টিভি।
এদিকে, নতুন করে ৭২ ঘণ্টার যুদ্ধবিরতিতে রাজি হলেও হামাস প্রধান খালেদ মাশআল বলেছেন, দীর্ঘস্থায়ী যুদ্ধবিরতি করতে হলে অবশ্যই গাজার ওপর থেকে ইসরাইলিকে সাত বছরের অবরোধ প্রত্যাহার করতে হবে। সংগঠনটি বলেছে, ইহুদিবাদী ইসরাইল অহেতুক দেরি না করে শিগগিরি চূড়ান্ত ও দীর্ঘমেয়াদি যুদ্ধবিরতির আলোচনায় বসবে এবং সময়ক্ষেপণ করার কৌশল বাদ দেবে এ শর্তে তারা যুদ্ধবিরতিতে রাজি হয়েছে।
এর আগে, গত মঙ্গলবার সকাল ৮টা থেকে ইসরাইল ও হামাস ৭২ ঘণ্টার যুদ্ধবিরতিতে রাজি হয় কিন্তু মিশরের রাজধানী কায়রোয় দীর্ঘমেয়াদি যুদ্ধবিরতির আলোচনায় ইসরাইলি প্রতিনিধিদলের একগুঁয়েমির কারণে যুদ্ধবিরতি ভেঙে যায়। এরপর দু পক্ষ আবার একে অপরের ওপর হামলা শুরু করে। হামাস বলছে- গাজার ওপর থেকে অবরোধ তুলে নিতে হবে, আর ইসরাইল বলছে হামাসকে নিরস্ত্র করতে হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া