adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অনুশীলনেও ক্রিকেটারদের পর্যবেক্ষণে রাখেন মনোবিদ

নিজস্ব প্রতিবেদক : দ্বিতীয় দিনের মতো অস্ট্রেলিয়ান মনোবিদ ড. ফিল জেনসির সঙ্গে ক্লাস করেছেন মুশফিকরা। সকাল ১০ টা থেকে শুরু হয়ে ক্লাস চলেছে দুপুর ১২ টা পর্যন্ত। ক্রিকেটারদের মানসিক দিকে থেকে আরো শক্ত ও রুষ্টপুষ্ট করার জন্য এ বছর দ্বিতীয়বারের মতো মনোবিদের সঙ্গে ক্লাস করেছে টাইগাররা।
ক্লাস শেষে সোমবার দুপুর ২ টায় অনুশীলন করতে নামে ক্রিকেটাররা। দ্বিতীয় দিনে খেলোয়াড়দের অনুশীলন পর্যবেক্ষন করেন জেনসি। অনুশীলন করার সময় কার অঙ্গভঙ্গী কেমন বা মানসিক অবস্থায় কোনো নরচর হয় কিনা, তা বুঝতে মাঠে নামেন জেনসি।
জেনসির সাথে ক্লাস ও আলী আজহার খানের সঙ্গে ক্লাসের পার্থক্য তুলে ধরেন জাতীয় দলের ব্যাটসম্যান এনামুল হক বিজয়। তিনি বলেন,‘আগের যিনি (আজহার খান) এসেছিলেন তার লক্ষ্যটা ছিল অনেক দীর্ঘমেয়াদী প্রক্রিয়ার। আর ফিল জেনসির লক্ষ্য হল বিস্তারিত সবকিছুর ব্যাখ্যা দেওয়া। আমি এখন কি করতে পারি, ইতিবাচক দিকগুলো কি আছে, ব্যাটিং করার সময় বডি ল্যাঙ্গুয়েজটা কিভাবে ঠিক রাখা উচিত, এরকম বিস্তারিত ব্যাখ্যায় বলেছেন জেনসি।
আগের মনোবিদের সঙ্গে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে তুলনা করেন এনামুল। তিনি বলেন, আগের জন দীর্ঘমেয়াদী পরিকল্পনায় বিশ্বাস করত। যেমন, বাংলাদেশ একদিন চ্যাম্পিয়ন হবে। জেনসির কাছে আবার বিষয়টা অন্যরকম। যেমন, ব্যাটিংয়ের সময় ভাল করতে হলে কি করতে পারি, আচরণ কেমন হতে পারে, বোলিংয়ের সময় বোলারের আচরণ কেমন হতে পারে, নার্ভাস লাগলে ওই সময় কিভাবে নিজেকে কন্ট্রোল রাখা যায় ইত্যাদি।
তিনি বলেছেন নিজের আবেগ কন্ট্রোল করার বিষয়ে। কিভাবে অনেকক্ষণ ব্যাটিং করা যায় তার চেষ্টা করা। আসলে এগুলো প্রয়োগ করতে হবে। প্রথমেই জিনিসগুলো সম্পর্কে ইতিবাচক কিছু পাওয়া যাবে না। তিনি আসলে শিখিয়ে দিলেন আর হয়ে গেল এমন না। আমরা এটাতে নিজেকে অভ্যস্ত করব আস্তে আস্তে।আজকে আমাদের কিছু বিষয় নিয়ে কথা হয়েছে। কার ব্যক্তিত্ব কেমন? কে, কিভাবে চিন্তা করে আর সবাই কিভাবে চিন্তা করে? ম্যাচ জিততে চাইলে কোন উপায়ে জিততে হবে। এসব নিয়েই তার সঙ্গে আলোচনা হয়েছে। তিনি বলেছেন, তোমার এটা পরির্বতন করলে ভাল হবে।
কিংবদন্তি খেলোয়াড়দের দিয়ে অনুপ্রেরণা দিয়েছেন জেনসি। এনামুল বলেন, ‘আসলে প্রতিটি বিশ্বমানের ক্রিকেটারদের মধ্যে অনুপ্রেরণা হিসেবে কেউ না কেউ থাকে। তিনি অস্ট্রেলিয়ানদের কথা বলেছেন, অনেক গ্রেট গ্রেট খেলোয়াড়দের কথা বলেছেন। যারা এগুলো নিয়ে কাজ করেন। তাদের মধ্যে রয়েছে গিলক্রিস্ট, হেইডেন। এছাড়া সাইমন্ড, সাঙ্গাকারা, জয়াবর্ধনের কথাও বলেছেন তিনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া