adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্লেন বিধ্বস্তে নিরপেক্ষ তদন্তের দাবি ওবামার

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাআন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনে প্লেন বিধ্বস্তের ঘটনার পূর্ণাঙ্গ ও নিরপেক্ষ তদন্তের দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সোমবার হোয়াইট হাউজে দেওয়া এক ভাষণে ওবামা বলেন, ইউক্রেনে প্লেন ভূপাতিত করা ঘটনায় আমরা শোকাহত। পুরো বিশ্ব এই ঘটনায় স্তম্ভিত।
ওবামা অভিযোগ করেন, রাশিয়ার বিচ্ছিন্নতাবাদীরা ঘটনাস্থলে তদন্তকারী দলকে প্রবেশে বাধা দিচ্ছে। এই বিদ্রোহীদের ওপর রাশিয়ার ‘অন্যরকম প্রভাব’ রয়েছে। বিদ্রোহীদের অস্ত্র, প্রশিক্ষণ দিয়ে সাহায্য করে রাশিয়া। 
তদন্তে সাহায্যের ব্যাপারে পুতিনের বক্তব্য সমর্থন করে ওবামা বলেন, তাকে (পুতিন) এখন কাজের মাধ্যমে এটির প্রমাণ রাখতে হবে। নতুবা এর অতিরিক্ত ‘মূল্য‘ দিতে হবে।
ঘটনাস্থলে আন্তর্জাতিক তদন্তকারী দলকে প্রবেশাধিকারের অনুমতি দেওয়ার আহ্বান জানান ওবামা। তিনি অভিযোগ করেন বিদ্রোহীরা আলামত নষ্ট করে ফেলছে। সেই সঙ্গে মৃতদেহও। তিনি প্রশ্ন রেখে বলেন, আসলে বিদ্রোহীরা সেখানে কি লুকোনোর চেষ্টা করছে? বিশ্ব প্রকৃত ঘটনা জানতে চায়।
রাশিয়ার ওপর ‘চাপ’ রয়েছে এমনটি উল্লেখ ওবামা বলেন, পুতিনের উচিত তদন্তকারী দলকে সাহায্য করার জন্য বিদ্রোহীদের বাধ্য করা। কারণ বিদ্রোহীদের ওপর পুতিনের নিয়ন্ত্রণ রয়েছে। মার্কিন প্রেসিডেন্ট বলেন, যদি রাশিয়া ইউক্রেনে নিয়ম লঙ্ঘন ও বিদ্রোহীদের সমর্থন অব্যাহত রাখে তাহলে তারা নিজেদের বিশ্ব থেকে বিচ্ছিন্ন করে ফেলবে। রাশিয়াকে এর বিনিময় দিতে হবে অর্থ দিয়ে।
হোয়াইট থেকে বলা হয়, যেই ক্ষেপণাস্ত্র দিয়ে প্লেনটি বিধ্বস্ত করা হয় সেটি বিদ্রোহীদের নিয়ন্ত্রিত এলাকা থেকে ছোড়া হয়েছে। গত বৃহস্পতিবার ইউক্রেনের পূর্বাঞ্চল দোনেৎস্কে ক্ষেপনাস্ত্র হামলায় ভূপাতিত করা হয় মালয়েশীয় প্লেন এমএইচ১৭। উড়োজাহাজটিতে ক্রু’সহ ২৯৮ জন যাত্রী ছিলেন। এদের সবাই নিহত হন।
এই মর্মান্তিক ঘটনার পর অভিযোগের আঙুল উঠে রাশিয়াপন্থি বিচ্ছিন্নতাবাদীদের ওপর। কারণ ক্ষেপণাস্ত্র বিধ্বস্তের এলাকা ওই বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া