adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকাবাসীর জন্য দুঃসংবাদ – রমজানে ৬ ঘন্টা বিদ্যুত থাকছে না

download (3)মনজুর-এ আজিজ : পবিত্র রমজান মাসেও লোডশেডিং থেকে মুক্তি মিলছে না দেশের ৭০ শতাংশ গ্রাহকের। এ সময়ে দিন রাতে ৬ ঘন্টা করে লোডশেডিং করতে হবে বলে জানিয়েছেন পল্লী বিদ্যুতের মাঠ পর্যায়ের কর্মকর্তারা। তাদের মতে, বর্তমানে পল্লী বিদ্যুতের ১ কোটি ২ লাখ গ্রাহকের জন্য দৈনিক বিদ্যুতের চাহিদা রয়েছে প্রায় ৩ হাজার ৮০০ মেগাওয়াটের মতো। সেখানে সরবরাহ করা হচ্ছে ২ হাজার ৭০০ মেগাওয়াট। এখানে দৈনিক ঘাটতি থাকছে ১১’শ মেগাওয়াট। এতে দৈনিক ৪ ঘন্টা লোডশেডিং করতে হচ্ছে। রমজানে এ চাহিদা বেড়ে দাঁড়াবে ৪ হাজার মেগাওয়াটে। তখন দৈনিক ৬ ঘন্টা করে লোডশেডিং করা ছাড়া আর বিকল্প কোনো পথ খোলা থাকবে না।
পল্লী বিদ্যুতের সংশ্লিষ্ট সূত্র জানায়, দেশের মোট বিদ্যুৎ গ্রাহকের ৭০ শতাংশই পল্লী বিদ্যুতের। কিন্তু চাহিদা অনুযায়ী কখনও বিদ্যুত পায়না পল্লী বিদ্যুত। বর্তমানে পল্লী বিদ্যুতের চাহিদার তুলনায় দৈনিক প্রায় ১১’শ মেগাওয়াট কম সরবরাহ করা হচ্ছে। এতে দৈনিক ৩-৪ ঘন্টা লোডশেডিং করতে হচ্ছে। রমজানে চাহিদা বেড়ে গেলে লোডশেডিংয়ের মাত্রা আরও বাড়বে।
পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) চেয়ারম্যান মঈন উদ্দীন জানিয়েছেন, আমাদের গ্রাহক সংখ্যা ১ কোটি ২ লাখ। যা দেশের মোট গ্রাহকের ৭০ শতাংশ। বর্তমানে বিদ্যুতের চাহিদা রয়েছে প্রায় ৩ হাজার ৮০০ মেগাওয়াটে মতো। যা উৎপাদিত বিদ্যুতের ৫১ শতাংশের সমান। কিন্তু আরইবিকে বিদ্যুৎ সরবরাহ দেওয়া হচ্ছে মাত্র ২৬০০ থেকে ২৭০০ মেগাওয়াট। এতে প্রায়ই ৯০০ থেকে ১১০০ মেগাওয়াটের উপর লোডশেড দিতে হচ্ছে।
ফলে গড়ে ৩ ঘণ্টার মতো লোডশেডিং হচ্ছে। এ থেকে পরিত্রাণ পেতে পল্লী বিদুতের জন্য সাড়ে ৩ হাজার মেগাওয়াট সরবরাহ পেলে চলতি বিশ্বকাপ ও আগামী রমজানে লোডশেডিং অনেকটাই কাটিয়ে উঠা যাবে। তখন সর্বোচ্চ ১ ঘণ্টা লোডশেডিং হতে পারে।
এ বিষয়ে বিদ্যুত, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, আগে ১০ থেকে ১২ ঘণ্টা লোডশেডিং ছিলো। মানুষ কিন্তু সে কথা ভুলে গেছে। মানুষ এখন লোডশেডিংমুক্ত বিদ্যুত চায়। মানসম্মত ও লোডশেডিংমুক্ত বিদ্যুত দিতে আরও ৩ বছর সময় লাগবে। জনগণকে বোঝাতে হবে এখন একটু কষ্ট করুন, সব ঠিক হয়ে যাবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া