adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করিম বেনজেমার জোড়া গোলে জিতল ফ্রান্স

স্পোর্টস ডেস্ক : দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের দুঃস্বপ্ন ব্রাজিলে ভুললো ফ্রান্স। ফরোয়ার্ড করিম বেনজেমার জোড়া গোলে সহজ জয় দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করলো ফ্রান্স। রোববার হন্ডুরাসকে ৩-০ গোলে হারিয়েছে তারা।
চার বছর আগে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে উরুগুয়ের সঙ্গে ড্র করার পর মেক্সিকো ও দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছিল ২০০৬ সালের ফাইনাল খেলা ফ্রান্স। আট বছর আগের ওই আসরে ইতালির কাছে হেরেছিল তারা।
পোর্তো আলেগ্রের স্তাদিও বেইরা-রিওতে দুই দলের এলোমেলো ফুটবলের মাঝেই ১৫তম মিনিটে প্রথম ভালো একটা সুযোগ পায় ফ্রান্স।
ডান দিক থেকে ম্যাথিউ ভালবুয়েনার ফ্রি কিক প্রতিপক্ষের এক ডিফেন্ডারের পিঠে লাগলে বল পেয়ে যান ডি বক্সের মাঝে ফাঁকায় দাঁড়ানো ব্লেজ মাতুউদি। সময় নষ্ট না করে জোরালো শট নেন মাতুইদি কিন্তু হন্ডুরাসের গোলরক্ষক ঝাঁপিয়ে পড়ে দলকে বিপদমুক্ত করেন। বলটি ক্রসবারে লেগে বাইরে চলে যায়।
সাত মিনিট পর ফরাসিদের আরেকটা প্রচেষ্টা দুর্ভাগ্যের কারণে ব্যর্থ হয়ে যায়। ডিফেন্ডার প্যাট্রিস এভরার ক্রসে অন্তোয়ান গ্রিজমানের হেড ক্রসবারে লেগে ফিরে আসে।
খুব বেশি আক্রমণাত্মক না খেললেও পরের ২০ মিনিটে আরো কয়েকটি সুযোগ পায় ফরাসিরা কিন্তু হন্ডুরাসের রক্ষণের বাধা এড়াতে পারেনি তারা।
তবে ৪৩তম মিনিটে একই সঙ্গে দুটো ধাক্কা খায় মধ্য আমেরিকার দেশ হন্ডুরাস। ডি বক্সের মধ্যে পল পগবাকে পেছন থেকে ফাউল করায় বহিষ্কার হন উইলসন পালাসিয়োস। আর পেনাল্টি পায় ফ্রান্স।
তা থেকে গোল করে ১৯৯৮ সালের বিশ্ব চ্যাম্পিয়নদের এগিয়ে দেন স্ট্রাইকার করিম বেনজেমা। ১০ জনের প্রতিপক্ষ পেয়ে দ্বিতীয়ার্ধে তৃতীয় মিনিটেই ব্যবধান ২-০ করে ফ্রান্স। যদিও গোলটি নিয়ে বিতর্কের সৃষ্টি হয়।
ডি বক্সের মধ্যে থেকে বেনজেমার করা জোরালো শট গোলপোস্টে লেগে ফিরে আসে। তবে ফিরতি পথে বলটি হন্ডুরাসের গোলরক্ষক নোয়েল ভায়াদারেসের হাতে লেগে গোললাইন পার হয়ে যায়। মুহুর্তের মধ্যে ভায়াদারেস হাত বাড়িয়ে বল আয়ত্বে আনলেও গোললাইন প্রযুক্তির সাহায্যে রেফারি গোলের বাঁশি বাজান। বিশ্বকাপে এই প্রযুক্তি ব্যবহার করে এই প্রথম কোনো গোলের সিদ্ধান্ত এলো। গোলটির পর ডাগআউটে দুই দলের কোচের মধ্যে বিতর্ক হয়।
দ্বিতীয়ার্ধের দশম মিনিটে ফের ব্যবধান বাড়ানোর সুযোগ পায় ফ্রান্স। কিন্তু রিয়াল মাদ্রিদের তারকা বেনজেমা ডি বক্সের মাঝে দাঁড়িয়ে সহজ সুযোগটি নষ্ট করেন।
তবে ৭২তম মিনিটে আর ভুল করেননি বেনজেমা। ডি বক্সের মধ্য থেকে কোনাকুনি জোরালো শটে গোলরক্ষকের মাথার উপর দিয়ে লক্ষ্যভেদ করেন তিনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া