adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আর্থিক সঙ্কটে বাফুফে- কোচদের বেতন দিতে পারছে না

নিজস্ব প্রতিবেদক : টাকা নেই, কোচদের বেতন দিতে পারছে না। বড় ধরনের আর্থিক সঙ্কটে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। স্থবির হয়ে পড়ার মুখে ফুটবলের স্বাভাবিক কার্যক্রম।
বাফুফের আয়ের খাত মূলত তিনটি। ফিফা, এএফসির অনুদান এবং স্থানীয় স্পন্সর। গ্রামীণ ফোনের সঙ্গে লোভনীয় চুক্তি থাকায় বেশ ভালোই চলছিল ফুটবলের কার্যক্রম। কিন্তু দেশের সর্ববৃহৎ মোবাইল ফোন কোম্পানিটির সঙ্গে চুক্তি নবায়ন করতে না পারায় আর্থিক টানাপড়েনের মধ্যে পড়তে হয় বাফুফেকে।
গত বছর গ্রামীণ ফোনের সঙ্গে বাফুফের তিন বছরের চুক্তি শেষ হয়ে যায়। বছরে ৮ কোটি করে তিন বছরে মোট ২৪ কোটি টাকা বাফুফের ফান্ডে আসে এ স্পন্সর খাত থেকে। গ্রামীণ ফোনের সঙ্গে শত চেষ্টাও নতুন চুক্তি করতে পারেননি ফুটবল কর্মকর্তারা। সফল হচ্ছে না অন্যসব বাণিজ্যিক প্রতিষ্ঠানের পাশে পাবার চেষ্টাও। ফলে দিন দিন আর্থিক দূরাবস্থা বেড়েই চলতে থাকে দেশের ফুটবল নিয়ন্ত্রক সংস্থার।
অবশেষে বাধ্য হয়ে ক্রীড়া মন্ত্রণালয় ও জাতীয় ক্রীড়া পরিষদের কাছে আর্থিক সাহায্যের জন্য যায় বাফুফে। বছরে ৩৫ কোটি টাকা অনুদান চাওয়া হয়েছে। মিলেছে আশ্বাসও। কিন্তু টাকা পেতে লেগে যেতে পারে ২-৩ মাস। ওই টাকা পেলে আর পিছনে ফিরে তাকাতে হবে না বাফুফেকে। এমনটাই মনে করছেন ফুটবল কর্তারা।
কিন্তু বাফুফের সামনে এখন চার মাসের বকেয়া বেতন পরিশোধ করে ক্রুইফকে ঢাকায় ফিরিয়ে আনার চাপ। দুই মাসের বেতন বাকি রেখে মন খারাপ নিয়ে নিজ দেশে ফিরে গিয়েছিলেন ক্রুইফ ও তার সহকারী। দুই মাস পর সহকারী রেনে কস্টা মঙ্গলবার ঢাকা ফিরলেও প্রধান কোচ ডি ক্রুইফ টাকার নিশ্চয়তা না দিলে ফিরবেন না বলে সাফ জানিয়ে দেন। বেতন ও অন্যান্য সুবিধাসহ মাসে এই দুই কোচের পিছনে প্রায় ৩৫ লাখ টাকা খরচ বাফুফের। এখন চার মাসের বকেয়া বেতনের সংস্থান করতে হন্য হয়ে আর্থিক সাহায্য খুঁজছে বাফুফে। 
সেপ্টেম্বরে এশিয়ান গেমস। সেখানে অংশ নিবে অনুর্ধ্ব-২৩ ফুটবল দল। তার জন্য দরকার প্রস্তুতি। ক্রুইফের বেতন শোধ করে তার তত্বাবধানে অনুশীলন ক্যাম্প শুরু করে দিতে চায় ফুটবল ফেডারেশন।
বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ আশা করছেন তাড়াতাড়িই একটা সুরাহা হয়ে যাবে। শুক্রবার নাগাদ ক্রুইফের ব্যাপারে একটা ইতিবাচক খবরও দিতে চান তিনি। তিনি বলেন, জুনে তার সঙ্গে চুক্তি শেষ হয়ে যাবে। আমরা তার সঙ্গে চুক্তি নবায়ন করতে চাই। তার বকেয়া শোধ করে তাকে ঢাকায় আনার চেষ্টা চলছে। আশা করছি শুক্রবারের মধ্যে এ ব্যাপারে পরিষ্কার করে বলতে পারব।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া