adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাশিয়ায় হেলিকপ্টার বিধ্বস্ত – ১৬ জনের মৃত্যুর আশংকা

আন্তর্জাতিক ডেস্ক : ১৮ জন যাত্রীকে বহনকারী একটি হেলিকপ্টার রাশিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের একটি হ্রদে বিধ্বস্ত হয়েছে এবং এদের মধ্যে ১৬ জনের মৃত্যুর আশংকা করা হচ্ছে। এখনো পর্যন্ত সাতজনের লাশ উদ্ধার করেছেন ডুবুরিরা। বাকিদের উদ্ধারে ঘটনাস্থলে এখনো ততপরতা চলছে। তবে ধারণা করা হচ্ছে, যাত্রীদের মধ্যে মাত্র দুজনকে জীবিত অবস্থায় পাওয়া যেতে পারে। সংশ্লিষ্ট কর্মকর্তারা রোববার এই তথ্য জানিয়েছেন বলে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থার খবরে বলা হয়েছে।
যে দুই যাত্রী জীবিত আছেন বলে আশা করা হচ্ছে, তারা নিজেদের আসনের সঙ্গে বাঁধা অবস্থায় পানিতে ভাসছিলেন এবং আশপাশের জেলেরা তাদের দুজনকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেছেন। জানা গেছে, ওই দুই যাত্রী পা ভেঙে যাওয়া ছাড়াও বেশ কিছু আঘাত পেয়েছেন। রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল রোশিয়া এসব তথ্য জানিয়েছে।
দেশটির জরুরি বিভাগের কর্মকর্তারা জানান, শনিবার সন্ধ্যায় খারাপ আবহাওয়ার মধ্যে পড়ে এমআই-৮ নামের হেলিকপ্টারটি মুরমানস্ক অঞ্চলের মুনোজেরা হ্রদে পড়ে বিধ্বস্ত হয়ে অন্তত তিন টুকরো হয়েছে।
এক বিবৃতিতে দেশটির ফেডারেল তদন্ত কমিটির মুখপাত্র ভ্লাদিমির মার্কিন জানান, হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ার কারণ এখনো তদন্তাধীন রয়েছে। তবে সম্ভাব্য কারণ হিসেবে কারিগরি ত্রুটি অথবা জটিল আবহাওয়ায় হেলিকপ্টার নিয়ন্ত্রণে পাইলটের অদক্ষতাকেই মনে করা হচ্ছে বলেও জানান তিনি।

সার উতপাদনকারী প্রতিষ্ঠান অ্যাপাতিত-এর মালিকানাধীন ওই বিধ্বস্ত হেলিকপ্টারটিতে দুর্ঘটনার সময় যাত্রী হিসেবে ছিলেন প্রতিষ্ঠানটির শীর্ষ কর্মকর্তারা এবং এমনকি আঞ্চলিক সরকারের কর্মকর্তারাও। অ্যাপাতিত পরিচালনাকারী মূল প্রতিষ্ঠান ফোস অ্যাগ্রো এই তথ্য নিশ্চিত করেছে। বিধ্বস্ত হেলিকপ্টারে থাকা ১৩ জন যাত্রী এবং পাঁচজন ক্রু কারা হতে পারেন, সে সংক্রান্ত একটি সম্ভাব্য নামের তালিকাও প্রকাশ করেছে ফোস অ্যাগ্রো।
ফোস অ্যাগ্রো’র সাধারণ পরিচালক আন্দ্রেই গুরইয়েভ এক বিবৃতিতে জানিয়েছেন, মুরমানস্ক অঞ্চলে পর্যটন অবকাঠামো উন্নয়নের সম্ভাবনা যাচাইয়ের জন্য এবং অ্যাপাতিতের মালিকানাধীন পর্যটন সংস্থার কর্মকর্তাদের পরিচিত করানোর উদ্দেশ্যে হেলিকপ্টারে চড়ে সফরে যাচ্ছিলেন কর্মকর্তারা। সূত্র: টাইম।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া