adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারের উচ্চ পর্যায়ের লোকজন প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িত : জাফর ইকবাল

নিজস্ব প্রতিবেদক : লেখক ও অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, দেশ আজ সবচেয়ে বড় বিপর্যয়ের মুখে দাঁড়িয়েছে। এর প্রতিবাদ না করলে আরো বড় ধরনের বিপর্যয় হয়ে যাবে। প্রশ্ন ফাঁসের সঙ্গে সরকারের উচ্চ পর্যায়ের লোকজন জড়িত। তা না হলে যারা এটা ফাঁস করছে, তারা এত সাহস কী করে পায়?
শুক্রবার পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের প্রতিবাদে কেন্দ্রীয় শহীদ মিনারে চার ঘণ্টার অবস্থান কর্মসূচি শেষ করার আগে মুহম্মদ জাফর ইকবাল এ কথা বলেন।
জাফর ইকবাল বলেন, আমি বলেছিলাম আমি এখানে একা একা বসে থাকব, কিন্তু এখানে এসে বুকটা ভরে গেছে। আমি দেখলাম আমার সঙ্গে তরুণ প্রজন্ম আছে। তারা আমার আগে থেকেই আন্দোলন করার চেষ্টা করছেন। আমি আন্দোলন করতে পারি না। আমি তাদের সঙ্গে আছি।
তিনি বলেন, আমাদের এ অনশন কর্মসূচি চলবে। আমরা জড়িতদের বিচার চাই। আজকে এ বৃষ্টি উপেক্ষা করে শিক্ষার্থীদের উপস্থিতি প্রমাণ করে তারা ফাঁস হওয়া প্রশ্নে পরীক্ষা দিতে চায় না।
‘প্রশ্ন ফাঁস মানি না, মানব না’, ‘ছেলেমেয়েদের স্বপ্ন, ধ্বংস হতে দেব না’, ‘একেকটি প্রশ্ন ফাঁস মানে একেকটি স্বপ্নের মৃত্যু’, ‘প্রশ্ন ফাঁসের দায় সরকারকে নিতে হবে’ এসব প্ল্যাকার্ড হাতে তারা প্রতিবাদ জানান।
ভিকারুন্নিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী দীপান্বিতা কিংশুক বলেছে, এটা শুধু জাফর ইকবাল স্যারের দাবি নয়, এ দাবি আমাদেরও। এটা শিক্ষার্থীদের ওপর মানসিক ও নৈতিক একটা চাপ সৃষ্টি করে। প্রশ্নপত্র কেন ফাঁস হবে?
শুক্রবার সকাল আটটায় কেন্দ্রীয় শহীদ মিনারের বেদীতে বসেন জাফর ইকবাল। স্ত্রী ইয়াসমিন হকসহ ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটের শিক্ষক-শিক্ষার্থীরাও হাতে লেখা প্ল্যাকার্ড নিয়ে যোগ দেন। তাদের সঙ্গে আছে ক্ষুদে শিক্ষার্থীরাও। জাফর ইকবালের এ অনশনে সংহতি জানিয়ে সকাল থেকেই স্কুল ও কলেজের শতাধিক শিক্ষার্থী শহীদ মিনারে অবস্থান নেন।
সম্প্রতি কয়েকটি নিবন্ধে এইচএসসির কয়েকটি বিষয়ের পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগ এনে তার পক্ষে ‘প্রমাণ’ তুলে ধরেন সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জাফর ইকবাল।
তবে প্রশ্ন ফাঁসের অভিযোগ নাকচ করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, গত ১০ এপ্রিল ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষার প্রশ্ন ফাঁসের ঘটনায় ওই পরীক্ষা স্থগিত করার পর থেকে নির্ধারিত দিন সকালে প্রশ্ন ছাপিয়ে পরীক্ষা নিচ্ছেন তারা।
অবস্থান কর্মসূচিতে সংহতি জানান লেখক ও সাংবাদিক আনিসুল হক, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি জিয়াউদ্দিন তারেক আলী, বুয়েটের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক আনোয়ার হোসেন প্রমুখ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া