adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উম্মুক্ত হলো ৯/১১ ট্র্যাজেডির মিউজিয়াম

nyনিউইয়র্ক থেকে এফ এম  সালাহ উদ্দিন  ৯/১১ এর স্মৃতি বিজড়িত মিউজিয়াম ১৫ মেবৃহস্পতিবার থেকে গ্রাউন্ড জিরোতে চালু হলো। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ারের সংঘটিত ট্রাজেডীতে মৃতদের জিনিসপত্র ও ধ্বংসাবশেষের প্রামাণ্য প্রায় ১২,৫০০ সামগ্রী এই মিউজিয়ামে ঠাঁই পেয়েছে। ১৩ বছর ধরে তিলে তিলে সংগৃহীত জিনিসপত্র ছাড়াও রয়েছে ১,৯৯৫ জনের মৌখিক রেকর্ড ও ৫৮০ ঘন্টার ভিডিও ফিল্ম। এসব কথা সিএনএনকে জানিয়েছেন মিউজিয়ামের কিউরেটরের দায়িত্বপ্রাপ্ত জান রামিরেজ। সেদিন এই ট্রাজেডিতে প্রায় ৩০০০ মানুষ মৃত্যুবরণ করে।

মৃত ব্যক্তিদের ছবি, তাদের ব্যবহƒত ওয়ালেট, ক্রেডিট কার্ড, লাইব্রেরি কার্ড Ñএ রকম নানা সামগ্রী এতে স্থান পেয়েছে। বিমানের হ্যাঙ্গারের আদলে তৈরি মিউজিয়ামের মূলকেন্দ্রে সেদিন আছড়ে পড়া বিমানের একটি অনুকৃতিও স্থান পেয়েছে।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রেসিডেন্ট ওবামা কয়েক মিনিটের জন্য উপস্থিত হন, বক্তব্য রাখেন খুব সংপ্তি। সাবেক মেয়র জিলানী ও ব্ল–মবার্গ, নিউজার্সির গভর্নর ক্রিস্টি, নিউইয়র্কের বর্তমান মেয়র ডি ব্লাজিওসহ অনুষ্ঠানে প্রায় ৭০০ অতিথি আমন্ত্রিত হন।
বৃহস্পতিবার থেকে মিউজিয়াম খুলে দেওয়া হলেও প্রথমে মৃত ব্যক্তিদের স্বজন-পরিজনদের জন্য সুযোগ রাখা হবে। সর্বসাধারণের জন্য উš§ুক্ত হবে ২১ মে বুধবার থেকে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া