adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

র‌্যাব বিলুপ্ত নয়, সংস্কার করতে হবে : মো. আলী

bpনিজস্ব প্রতিবেদক : নিরাপত্তা বিশ্লেষক (অব.) মোহাম্মদ আলী শিকদার বলেছেন,  ব্যক্তি অপরাধ করলে তার শাস্তি হতে হবে। ব্যক্তির অপরাধের জন্য তো প্রতিষ্ঠান বিলুপ্ত হতে পারে না। র‌্যাব না থাকলে বাংলাদেশ তালেবান রাষ্ট্র হবে। হ্যা, গত ১০ বছরে র‌্যাবের নামে অনেক বদনাম হয়েছে। এজন্য র‌্যাবকে সংস্কার কতে হবে। বিলুপ্ত নয়।’
শনিবার সকাল সাড়ে ১০টায় ইস্ট ওয়েস্ট মিডিয়া মিডিয়া গ্র“পের কনফারেন্সকক্ষে আয়োজিত ‘র‌্যাব বিলুপ্তির দাবি ও বাস্তবায়ন’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন। ‘পুলিশের বদনাম র‌্যাবের চেয়ে ১০ গুণ বেশি বলেও মন্তব্য করেন তিনি।
বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের সঞ্চালনায় এ বৈঠকে র‌্যাবের গাড়ি দেখলে এখন আর আগের মতো ভরসা পান না বলে মন্তব্য করেন সাবেক এমপি গোলাম মাওলা রনি।
রনি বলেন, র‌্যাব নিয়ে শুরু থেকেই একটা আন্তবাহিনী কনফ্লিক্ট ছিল। সেই কনফ্লিক্টটা এখন মারাত্মক আবস্থা ধারণ করেছে। প্রথম থেকে র‌্যাব তাদের কর্মকাণ্ডে কখনো পুলিশের সহযোগিতা পায়নি। তাই অধিকাংশ সময় বিভিন্ন কর্মকাণ্ডের দায় শুধু র‌্যাবকেই নিতে হয়েছে।  এ কনফ্লিক্ট দূর করতে না পারলে পরিস্থিতি আরও খারাপের দিকে যাবে।’র‌্যাবের মনে রাখতে হবে তারা জনগণের চাকর, জনগণের জন্য তারা কাজ করছে।’
চলচিত্র পরিচালক কাজী হায়াত বলেন, বর্তমানে র‌্যাবের যে অবস্থা তাতে এই সংস্থাটিকে বিলুপ্তি করা হলে কোনো লাভ হবে না। ব্যর্থতার কারণে কাউকে বিলুপ্তি করা উচিত নয়। বরং আমি মনে করি একে পুনর্গঠন করতে হবে।এর জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। তাহলেই এটি মানুষের আস্থা অর্জনে সক্ষম হবে। গোলটেবিল আলোচনায় অন্যদের মধ্যে উপস্থিত রয়েছেন দৈনিক কালেরকণ্ঠ সম্পাদক ও বিশিষ্ট সাহিত্যিক ইমদাদুল হক মিলন, সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আব্দুল মান্নান, সাবেক মন্ত্রী ও মুক্তিযোদ্ধা কর্নেল (অব.) জাফর ইমাম বীর বিক্রম, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশিদ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, নিরাপত্তা বিশ্লেষক মেজর (অব.) জিল্লুর রহমান, নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) এম এ রশিদ, জানিপপ’র চেয়ারম্যান অধ্যাপক নাজমুল আহসান কলিমুল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জিনাত হুদা, আইনজীবী ব্যারিস্টার আহসান হাবীব, সাবেক এমপি মেজর (অব.) আক্তারুজ্জামান, বিজিএমইএ’র সহ-সভাপতি শহীদুল্লাহ আজিম, এফবিসিসিআই’র সাবেক সহ-সভাপতি জসিম উদ্দিন, নারী উদ্যোক্তা নাসরিন আউয়াল মিন্টু, ইসলামিক চিন্তাবিদ মাওলানা জিয়াউল আহসান, অর্থনৈতিক সমিতির সহ-সভাপতি ড. জামাল উদ্দিন, উইমেন্স চেম্বার অব কমার্সের সভাপতি সঙ্গীতা আহমেদ প্রমুখ।  

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া