adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারে বিলীন আওয়ামীলীগ

ভেঙ্গে পড়েছে নেতৃত্বের ‘চেইন অব কমান্ড’ সামনের সারিতে সুযোগ সন্ধানীরা ।
miKv‡i wejxb AvIqvgxjxMডেস্ক রিপোর্ট : দ্বিতীয় দফায় ক্ষমতাসীন শাসক দল আওয়ামী লীগের ‘চেন অব কমান্ড’ ভেঙ্গে পড়েছে! কেন্দ্র থেকে প্রান্ত- দলটির কোথাও নেই ন্যূনতম জবাবদিহিতা। সংগঠনের প্রতি নেতৃত্বের নজর না থাকায় কেন্দ্রের নির্দেশও উপেক্ষা করার দুঃসাহস দেখাচ্ছেন তৃণমূল নেতারা। সংগঠনের প্রতি কেন্দ্রীয় নেতাদের অমনোযোগিতায় সারাদেশেই এখন যেন আওয়ামী লীগের শত্র“ আওয়ামী লীগই!
সারাদেশে সৃষ্ট দলের অভ্যন্তরীণ কোন্দল, দ্বন্দ্ব-বিবাদের সুযোগ নিয়ে তৃতীয়পক্ষ সরকারকে বিব্রত ও জনগণের কাছে প্রশ্নবিদ্ধ করে তুললেও ঘুমই ভাঙ্গছে না শাসক দলটির। নিজেদের মধ্যে সৃষ্ট দ্বন্দ্ব আর কাদা ছোড়াছুড়িতে সরকারের সব অর্জন ম্লান করে দিলেও জড়িতদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হচ্ছে না কেন্দ্র থেকে। সর্বশেষ নারায়ণগঞ্জের ঘটনা সারাদেশে দলটির সাংগঠনিক বিশৃঙ্খলার সবচেয়ে বড় প্রমাণ হিসেবেই দেখছেন রাজনৈতিক বিশ্লেকরা।
নারায়ণগঞ্জের সাত অপহরণ ও খুনের ঘটনায় প্রকৃত দোষী এখনও চিহ্নিত হয়নি। খুন-গুম-অপহরণ নিয়ে রাজনীতিতে চলছে দোষ চাপানোর পুরনো ব্লেমগেম। সরকার মনে করছে, নিহত সবাই আওয়ামী লীগের নেতাকর্মী। তাই এ ঘটনায় তৃতীয়পক্ষ অর্থাৎ বিএনপি-জামায়াত জোট জড়িত থাকতে পারে। অন্যদিকে বিএনপি বলছে, এটা আওয়ামী লীগই করেছে। আর ভিকটিমদের অভিযোগের আঙ্গুল এলিট ফোর্স র‌্যাবের দিকে।
এমন ত্রিমুখী দোষারোপের রাজনীতির মধ্যেই বিএনপির সুরেই স্পর্শকাতর ও চাঞ্চল্যকর এ হত্যাকা-ের দায় আওয়ামী লীগের কাঁধেই চাপানোর চেষ্টা করছেন- নারায়ণগঞ্জের আওয়ামী লীগেরই দুই প্রভাবশালী নেতা স্থানীয় সংসদ সদস্য শামিম ওসমান ও মেয়র সেলিনা হায়াত আইভী। আর এ দুই নেতার দ্বন্দ্বের সুযোগ নিচ্ছে তৃতীয়পক্ষের ষড়যন্ত্রকারী খুনীরা। আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা প্রকাশ্য এই দুই নেতার প্রতি তীব্র অসন্তোষ প্রকাশ করলেও তাতে কোন ভ্রুক্ষেপ নেই। বরং এই দুই নেতার কোন্দল-দ্বন্দ্ব আর কাদা ছোড়াছুড়ির ঘটনায় প্রকৃত খুনীরা নির্বিঘেœন উদ্দেশ্য হাসিল করে বরাবরের মতোই ধরাছোঁয়ার বাইরে চলে যাচ্ছে। আর আসামির কাঠগড়ায় দাঁড়াতে হচ্ছে আওয়ামী লীগকে। এত কিছুর পরও কোন সাংগঠনিক ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছে দলটির বর্তমান কেন্দ্রীয় নেতৃত্ব।
খোঁজ নিয়ে জানা গেছে, শুধু নারায়ণগঞ্জেই নয়, সারাদেশেই সৃষ্ট সাংগঠনিক বিশঙ্খলায় সুযোগ নিয়ে আদর্শহীন সুযোগসন্ধানীরা আওয়ামী লীগে ঢুকে নানা অনৈতিক কর্মকাণ্ডের মাধ্যমে সরকারের সকল অর্জনকে ধ্বংস করে দিচ্ছে। কেন্দ্রের নিষ্ক্রিয়তায় সারাদেশে সৃষ্ট নাজুক সাংগঠনিক অবস্থার কারণে জেলা বা মহানগর নেতারাও তৃণমূলের নেতা বা সহযোগী সংগঠনগুলোকে সামাল দিতে ব্যর্থ হচ্ছেন। দলীয় রাজনীতির পরিবর্তে ক্ষমতার পদ-পদবীর দাপট দেখিয়ে অধিকাংশ জেলাতেই আদর্শহীন সুযোগসন্ধানীরা নিজেদের মধ্যে খুনোখুনি, টেন্ডারবাজি, দখল, চাঁদাবাজিসহ নানা অনৈতিক কর্মকা- জড়িয়ে পড়লেও যেন দেখার কেউ-ই নেই আওয়ামী লীগে। শুধু সাংগঠনিক বিশৃঙ্খলা, অভ্যন্তরীণ কোন্দল-বিবাদের সুযোগ নিয়েই তৃতীয় পক্ষ সুকৌশলে নানা অঘটন ঘটিয়ে জনগণের মুখোমুখি দাঁড় করার ষড়যন্ত্র বাস্তবায়ন করে যাচ্ছে।
এ সব বিষয়ে প্রকাশ্যেই ক্ষোভ প্রকাশ করেছেন আওয়ামী লীগের প্রবীণ পার্লামেন্টারিয়ান ও উপদেষ্টাম-লীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত। তিনি বলেন, বর্তমান সরকারের ব্যাপক অর্জন গুটিকয়েক দুর্বৃত্তের কারণে ম্লান হয়ে যাচ্ছে। এর দায় আওয়ামী লীগ নেবে না, সরকার নেবে না, এমনকি প্রধানমন্ত্রীও নেবেন না। আসলে এরা আওয়ামী লীগের নয়, সুযোগ সন্ধানী।
নারায়ণগঞ্জে ৭ খুনের প্রধান আসামি নূর হোসেনের আওয়ামী লীগ সংশ্লিষ্টতার বিষয়ে তিনি বলেন, নূর হোসেন তো আওয়ামী লীগের নয়, সে সুবিধাবাদী। তার কোন সুষ্পষ্ট রাজনৈতিক পরিচয় নেই। প্রথমে সে জাতীয় পার্টি করত, পরে বিএনপি, এখন আওয়ামী লীগ করছে। এ সব আদর্শহীন সুযোগসন্ধানীদের কারণেই আওয়ামী লীগকে প্রশ্নের মুখোমুখি হতে হ”েছ। তাই জড়িত যেই হোক তাকে খুঁজে বের করে কঠোর শাস্তি দিতে হবে, যাতে আওয়ামী লীগের নাম ভাঙ্গিয়ে সুযোগসন্ধানীরা আর কোন ষড়যন্ত্র করার দুঃসাহস দেখাতে না পারে।
দলের একাধিক ত্যাগী নেতা ক্ষোভ প্রকাশ করে জনকণ্ঠকে বলেন, যে দিন থেকে সরকারের দায়িত্ব নেয়া হয়েছে, সেদিন থেকেই আওয়ামী লীগের প্রতি কেন্দ্রীয় নেতা ও মন্ত্রী-এমপিদের নজরদারি নেই। সংগঠন হিসেবে সারাদেশেই আওয়ামী লীগ উপেক্ষিত হয়ে পড়েছে। কোথাও কোন জবাবদিহিতা নেই। সরকারের মধ্যেই হারিয়ে গেছে দলটি। বছরের পর বছর, যুগের পর যুগ ধরে চলছে একই কমিটি দিয়ে। ত্যাগী ও আদর্শবান নেতাদের কোথাও কোন মূল্য নেই, সাংগঠনিক দুর্বলতা ও জবাবদিহিতার অভাবেই সর্বত্রই সুযোগসন্ধানী আদর্শহীনরাই এখন সামনের সারিতে। দলের প্রতি কেন্দ্রীয় নেতাদের এমন অমনোযোগিতার কারণেই আওয়ামী লীগের আজকের এই করুণ দশা।
দলীয় সূত্রে জানা গেছে, ২০১২ সালের ২৯ ডিসেম্বর কেন্দ্রীয় ত্রি-বার্ষিক সম্মেলনের পর ৭৩ সাংগঠনিক জেলার মধ্যে ঢাকা মহানগর আওয়ামী লীগসহ মাত্র ১৪ জেলার সম্মেলন হয়েছে। আর ১৪ জেলার মধ্যে অধিকাংশ জেলাতেই এখন পর্যন্ত পূর্ণাঙ্গ কমিটি হয়নি। সম্মেলন হলেও গঠিত হয়নি ঢাকা নগর কমিটিও। বছরের পর বছর, যুগের পর যুগ ধরে চলছে অধিকাংশ জেলা কমিটি। রাজনীতির সূতিকাগার ঢাকা মহানগর থেকে শুর“ করে ইউনিয়ন পর্যন্ত অসংগঠিত ঐতিহ্যবাহী এই দলটি। দলাদলি-কোন্দল-বিবাদে অনেক প্রাণ ঝরে পড়লেও সাংগঠনিক কার্যক্রম নেই বললেই চলে। সদ্যসমাপ্ত উপজেলা নির্বাচনে সাংগঠনিক দৈন্য ও দুর্বলতা পরিষ্কারভাবে ফুটে উঠলেও সংগঠন গোছানোর কোন তাগিদ এ পর্যন্ত দেখা যায়নি কেন্দ্রীয় নেতাদের মধ্যে।
আওয়ামী লীগে সংগঠন গোছানোর দায়িত্ব যাঁর ওপর, সেই সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম রয়েছেন যেন নক্ষত্র দূরত্বে। জেলা-মহানগর কিংবা তৃণমূল নেতা তো দূরের কথা, কেন্দ্রীয় নেতারাও তাঁর দেখা পান না। একজন প্রতিভাবান রাজনীতিক হিসেবে সুপরিচিত হলেও সাংগঠনিক কর্মকাণ্ডে তাঁর অনীহায় আওয়ামী লীগের এমন কর“ণ দশা। আওয়ামী লীগের দুইজন সিনিয়র নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘আশরাফুল সাহেব তো অদৃশ্য বস্তু। তাঁর অবস্থান নক্ষত্র দূরত্বে। তিনি কখন কোথায় থাকেন কেউ-ই জানে না। তাঁকে আমরাই পাই না-আবার তৃণমূল!’ তাঁদের মতে, নারায়ণগঞ্জ কেন, কেন্দ্রীয় কঠোর নজরদারি ও হস্তক্ষেপ ছাড়া আওয়ামী লীগের সৃষ্ট দ্বন্দ্ব-কোন্দল থামবে না। দল ও সরকারকে আলাদা সত্ত্বায় রাখতে না পারলে আগামীতে আরও বড় মাসুল গুণতে হবে আওয়ামী লীগকেই।
নারায়ণগঞ্জেও নাজুক আ’লীগ :
সর্বশেষ নির্বাচনেও আওয়ামী লীগের ঘাঁটি বলে পরিচিত নারায়ণগঞ্জের সব আসনে আওয়ামী লীগ তথা মহাজোটের প্রার্থীরা বিজয়ী হলেও বাস্তব চিত্র সম্পূর্ণ ভিন্ন। নারায়ণগঞ্জে আওয়ামী লীগের পূর্ণাঙ্গ জেলা কমিটি গঠিত হয়েছিল ১৭ বছর আগে ১৯৯৭ সালে। নাজমা রহমানকে সভাপতি ও শামিম ওসমানকে সাধারণ সম্পাদক করে গঠিত হয়েছিল ওই কমিটি। কমিটি হলেও নাজমা রহমান ও শামিম ওসমান পরে দ্বন্দ্বে জড়িয়ে পড়েন। ২০০১ সালে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় এলে শামিম ওসমান বিদেশে আত্মগোপন করলে আরও নাজুক অবস্থায় পড়ে সংগঠনটি।
সর্বশেষ ২০০২ সালের ২৭ মার্চ সাবেক সচিব এসএম আকরামকে আহ্বায়ক করে ৬৩ সদস্যের আওয়ামী লীগের অন্তর্র্বতী জেলা কমিটি গঠিত হয়। তিন মাসের মধ্যে এ কমিটির মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটি গঠনের কথা থাকলেও গত ১২ বছরেও তা হয়নি। ২০১১ সালে নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের পর এসএম আকরাম আহ্বায়কের পদ থেকে পদত্যাগের পর বর্তমানে আহ্বায়ক কমিটিটি প্রায় অস্তিত্বহীন। এরপর ২০১৩ সালের ১১ সেপ্টেম্বর আইভীপš’ী আনোয়ার হোসেনকে সভাপতি ও নাসিমপš’ী খোকন সাহাকে সাধারণ সম্পাদক করে মহানগর কমিটি গঠন করা হলেও অন্তর্দ্বন্দ্বে তা অকার্যকর।
জেলা বা মহানগর আওয়ামী লীগই নয়, সহযোগী সংগঠন যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ কোনটারই পূর্ণাঙ্গ কমিটি নেই। শুধু অপূর্ণাঙ্গ কমিটি নয়, প্রতিটি কমিটিতে রয়েছে তীব্র অন্তর্দ্বন্দ্ব। মূলত পুরো নারায়ণগঞ্জ আওয়ামী লীগ শামিম-আইভীপš’ী হিসেবে স্পষ্টত দুই ভাগে বিভক্ত। জেলার ত্যাগী নেতারা বলেন, নারায়ণগঞ্জে আওয়ামী লীগের রাজনীতি হচ্ছে প্রভাবশালী পরিবারের প্রভাব বিস্তারের লড়াই, গডফাদারতন্ত্র আর পেশীশক্তির দাপট। দল ক্ষমতায় কিন্তু আওয়ামী লীগের নেতাকর্মীরা নির্ভয়ে জেলায় সাংগঠনিক কর্মকা- চালাতে পারেন না। জেলা কমিটি নেই, মহানগর কমিটিও পূর্ণাঙ্গ হয় না। এ সব নিয়েও কেন্দ্রীয় নেতাদের তেমন গরজ নেই। অসহায় কণ্ঠে এ সব নেতা বলেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় হাইকমান্ড কঠোরহস্তে এই দুই নেতার মধ্যে সৃষ্ট বিভেদ-দ্বন্দ্ব দূর না করলে আওয়ামী লীগ সাংগঠনিকভাবে ভেঙ্গে পড়বে। দুই নেতার দ্বন্দ্বের সুযোগ নিয়ে তৃতীয়পক্ষ আওয়ামী লীগের আরও অনেক নেতার প্রাণসংহার করলেও অবাক হওয়ার কিছু থাকবে না। সূত্র : জনকণ্ঠ, কালেরকণ্ঠ, সকালেরখবর

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া