adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অলৌকিক যন্ত্রদেবতা ‘বুলেট রাজা’!

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের রাজস্থান প্রদেশে রাস্তার ধারেই গড়ে ওঠেছে এক মন্দির। সেই মন্দিরে হিন্দু সম্প্রদায়ের কোনো সনাতন দেব-দেবী নেই। এর দেবতা হচ্ছেন ‘বুলেটরাজা’ নামের একটি মোটরসাইকেল। তবে ভক্তদের কাছে এই দেবতা ‘ওম বান্না’ নামেই বেশি পরিচিত। প্রতিদিন ভারতের বিভিন্ন অঞ্চল থেকে ধর্মবিশ্বাসীরা বিশেষ করে গাড়িচালকরা এখানে ছুটে আসেন। নিরাপদ ভ্রমণের জন্য এ দেবতার আশীর্বাদ নিতে আসেন তারা।
রাজস্থানের বানদায়ি গ্রামে রয়েছে ওই মন্দির। সেখানে দেবতার আসনে অধিষ্ঠিত মোটরসাইকেলটি রয়েল এনফিল্ড বুলেট কোম্পানির। নিরাপদ ভ্রমণ নিশ্চিত করতে প্রতিদিন এখানে ছুটে আসেন শত শত ভক্ত আর দর্শণার্থী। এমনই এক ভক্ত নিউজ১৮ রাজস্থানকে বলেন,‘আমি বহুবার এখানে এসেছি। আমি যখনই এই মন্দিরের সামনে দিয়ে কোথাও যাই তখনই যাত্রাবিরতি করি এবং নিরাপদ ভ্রমণের জন্য ভগবান ওম বান্নার পূজা করি।
১৯৮৮ সালের কথা। ওম বান্না নামের এক রাজস্থানী যুবক তার ৩৫০সিসি মোটরসাইকেলটি নিয়ে ভ্রমণ করছিলেন। পথে এক গাছের সঙ্গে  সাইকেলটি ধাক্কা খায় এবং সড়ক দুর্ঘটনায় তিনি মারা যান। দুর্ঘটনার পর সাইকেলটি পুলিশ হেফাজতে নেয়া হয়। কিন্তু স্থানীয়দের দাবি, মোটরসাইকেলটি নিজে নিজে দুর্ঘটনাস্থলে গিয়ে হাজির হয়। পরে এক পুলিশ কর্মকর্তা এটিকে পাঞ্জাব নিয়ে যান। সেখান থেকেও এটি একাই চলে আসে। স্থানীয়দের বিশ্বাস, এই মোটরসাইকেলের একটি অতি প্রাকৃতিক ক্ষমতা রয়েছে। আর বিশ্বাস থেকেই শুরু হয় পূজা। দুর্ঘটনাস্থলে ইতিমধ্যে বিশাল এক মন্দির গড়ে উঠেছে। এক লোক নিউজ১৮-এর কাছে দাবি করেছেন, ওম বান্না নাকি তাকে ২০ হাজার রুপি দিয়েছে।
মন্দিরে মোটরসাইকেলটি রাখা আছে একটি কাচের বাক্সে এবং সেটি গাঁদা ফুল দিয়ে সাজানো। শুধু সাইকেল নয়, যে গাছের সঙ্গে ধাক্কা লেগে ওই দুর্ঘটনাটি হয়েছিল, লোকজন তারও পূজা করেন। একবার যুক্তরাজ্যের এক ভ্রমণকারী ভারতের ওই মন্দির সফর করেছিলেন। এরপর তিনি মন্দিরের ওপর অনলাইনে পেইজ খুলেছেন। ওই ভ্রমণকারীর দাবি, মন্দিরে পূজা করার কারণে তিনি আগের বারের হারিয়ে যাওয়া ক্যামেরা ফিরে পেয়েছেন।
ভারতে রাস্তার পাশে মন্দির কোনো নতুন ঘটনা নয়। এসব ধর্মীয় প্রতিষ্ঠানের কারণে অনেক সময় যানবাহন চলাচলে বিঘ্ন ঘটে থাকে। যে কারণে ২০০৯ সালে রাস্তার পাশের সরকারি জমিতে কোনো ধর্মীয় প্রতিষ্ঠান নির্মাণের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছিলেন ভারতের সুপ্রিম কোর্ট। কিন্তু আদালতের এ নির্দেশ রাস্তায় মন্দির নির্মাণ ঠেকাতে পারেনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া