adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রশ্ন ফাঁসের সুনির্দিষ্ট অভিযোগ নেই: শিক্ষামন্ত্রী

ঢাকা: সাজেশন থেকে প্রশ্ন কমন পড়ায় প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়ানোর অপপ্রয়াস চালাচ্ছে একটি মহল। এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের কোনো সুনির্দিষ্ট অভিযোগ পাওয়া যায়নি বলে সংসদকে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

রোববার দমম জাতীয় সংসদে প্রশ্নোত্তর-পর্বে হাবিবুর রহমান মোল্লার লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রী জানান, কিছু কোচিং সেন্টার/ কতিপয় ব্যক্তি ও  প্রতিষ্ঠানের দেয়া সাজেশন থেকে পরীক্ষায় প্রশ্ন কমন পড়ে থাকে। সাজেশন থেকে প্রশ্নপত্র কমন পড়ার বিষয়টিকে অনেকে প্রশ্নপত্র ফাঁসের গুজব বলে চালিয়ে দেয়ার অপপ্রয়াস চালায়। তার পরও জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের বিরুদ্ধে শিক্ষা মন্ত্রণালয় দৃঢ় অবস্থান নিয়ে থাকে। মন্ত্রণালয় থেকে সতর্কতামূলক ব্যবস্থা আরোও জোরদার করা হয়েছে। পাশাপাশি প্রশ্নপত্র ফাঁসের ব্যাপারে সুনির্দিষ্ট অভিযোগ পাওয়া গেলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

আ খ ম জাহাঙ্গীর হোসাইনের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সারা দেশে এক হাজার ৫১৯টি স্বতন্ত্র এবতেদায়ী মাদ্রাসার শিক্ষকরা ভাতা পেয়ে থাকেন।

মো. তাজুল ইসলামের এক প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী বলেন, “জেএসডি, জেডিসি এবং পঞ্চম শ্রেণী ও এবতেদায়ি সমাপনী পরীক্ষার সময় জামায়াত-শিবির-বিএনপির হরতাল-অবরোধ চরম বাধার সৃষ্টি করে। সময়মতো ফল প্রকাশ করা ছিল বড় চ্যালেঞ্জ। সময়মতো বিনামূল্যের বই বিতরণ করা প্রায় অসম্ভব বলে সবাই ধরে নিলেও আমরা তা পেরেছি। নির্বাচনের সময় যেসব শিক্ষাপ্রতিষ্ঠান দুষ্কৃতকারীদের অগ্নিসংযোগ, হামলা ও ভাঙচুরের শিকার হয়েছে, সেগুলো জরুরি ভিত্তিতে সংস্কার করার লক্ষ্যে প্রাক্কলন প্রস্তুত করা হয়েছে। শিগগির মেরামত কার্যক্রম নেয়া হবে।”

শিক্ষামন্ত্রী বলেন, “দেশের সামগ্রিক স্বার্থে ব্যক্তিপর্যায় থেকে শুরু করে জাতীয় পর্যায়ে এদের অপকর্মের বিরুদ্ধে সামাজিক সচেতনতা সৃষ্টি করে দুর্বার গণ-আন্দোলন গড়ে তোলা প্রয়োজন। এ ধরনের ধ্বংসাত্মক কাজে যারা জড়িত ছিল, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর কর্তৃক কার্যক্রম গ্রহণ করা হয়েছে।”

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া