adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মানুষ আছে বাস নেই

image_69603_0 (1)ঢাকা: শনিবার সকাল থেকেই রাজধানীর সায়েদাবাদ বাস টার্মিনালে ছেড়ে যাচ্ছে না দুরপাল্লার কোনো বাস। বাস শ্রমিকরা ছাড়ার চেষ্টা করলেও শ্রমিক নেতা, সরকার দলীয় ক্যাডার বাহিনী ও প্রশাসনের লোকদের বাধার মুখে বাস থেকে যাত্রীদের নামিয়ে দেয়া হচ্ছে। ফলে দুরদুরান্তে যাওয়ার অপেক্ষায় থাকা যাত্রীরা পড়েছেন চরম বিপাকে।

বিভিন্ন বাসের শ্রমিকদের অভিযোগ, কোনো বাস ছাড়ার চেষ্টা করা হলে ওই বাস, বাসের শ্রমিক, চালককে এক মাসের জন্য বহিস্কার করে রাখার হুঁশিয়ারি দেয়া হয়েছে সায়েদাবাদ আন্তঃজেলা বাস মালিক সমিতি থেকে।

এই নির্দেশে না মেনে বাস ছাড়লে রুটি-রোজগার বন্ধ হয়ে যাবে- এ আশঙ্কায় কোনো বাসের কর্মচারীরা বাস ছাড়ার সাহস পাচ্ছে না বলে জানান অনেক শ্রমিক।

সায়েদদাবাদ আন্তঃজেলা বাস টার্মিনালে সকাল থেকেই পড়ে আছে চার শতাধিক দুরপাল্লার বাস। এসব বাস গতকাল রাত থেকেই পড়ে আছে বলে জানিয়েছেন বিভিন্ন বাসের শ্রমিক ও চালকেরা।

বাস ছেড়ে না যাওয়ায় যাত্রীরা এ বাস থেকে ও বাস এবং টার্মিনালের বিভিন্ন কাউন্টারে গিয়ে ধর্না দিলেও কোনো কাজ হচ্ছে না।

বাস বন্ধ করে বাসের ভেতরে বসে শ্রমিকরা গল্প-গুজব করে সময় কাটাচ্ছেন।

অন্যান্য দিন শ্রমিক নেতাদের শ্রমিক কার্যালয়ে বসে সময় পার করতে দেখা গেলেও আজ সে রকম চিত্র চোখে পড়েনি। সায়েদাবাদ টার্মিনালের নেতাদের দেখা গেছে বিভিন্ন বাসের কাছে গিয়ে বাস না ছাড়ার নির্দেশ দিতে।

চট্টগ্রাম-সিলেট রোডে চলা বাস সাদ্দাম ও শৈলী এন্টারপ্রাইজের শ্রমিক হাসেম, আকবর, সায়েম বলেন, বাস ছাড়া হচ্ছে না কারণ নেতারাই বাস না চালানোর জন্য বলেছেন। তাই আমরাও ঝুঁকি নিয়ে বাস ছাড়ছি না।

ঢাকা-কুমিল্লা রুটে চলা এম এন এন্টারপ্রাইজের চালক আবু আসলাম অভিযোগ করে বলেন, বাস ছাড়লেই রাস্তায় আওয়ামী লীগের লোকজন বাস ঘুরিয়ে দিচ্ছেন। বাস থেকে যাত্রী নামিয়ে বাস পুড়িয়ে দেয়া হচ্ছে। ফলে আমাদের ও যাত্রীদের তো জীবনের নিরাপত্তা আছে তাই না। কত আর ঝুঁকি নেবো বলেন।

কুমিল্লাগামী যাত্রী নওশিন হারেজরা বলেন, সকাল ৮টা থেকে বিভিন্ন বাসের কাউন্টারে গিয়েও অনুরোধ করেও টিকিট পাইনি। একটি বাস ছাড়ার সময় টিকিট নিয়ে উঠলে প্রশাসনের লোকেরা মানা করায় বাসটি পরে আর ছাড়েনি।

নরসিংদীগামী যাত্রী আউয়াল বলেন, আজ তো অবরোধ নেই ভেবে আসা। কিন্তু এসে দেখছি আজ গাড়ি ছাড়ছে না। তাছাড়া বাস ছাড়ার চেষ্টা করা হলে টার্মিনালে থাকা প্রশাসনের লোকেরাই বাস ছাড়তে দিচ্ছে না বলেও অভিযোগ করেন তিনি।

নওমি নামের এক যাত্রী জানায়, তারা বাসে উঠতে গেলেই প্রশাসনের লোকেরা তাদের বাধা দিয়ে বলছেন বাস ছাড়বে না।আপনারা সবাই চলে যান।  

জানা গেছে, সকাল ৯টার দিকে টার্মিনালে নোয়াখালী বাস কাউন্টারে টিকিট বিক্রি করা হলে আওয়ামী লীগের স্থানীয় ক্যাডাররা সেই কাউন্টারে গিয়ে টিকিট বিক্রির টাকা জোর করে ছিনিয়ে নেয়। পরে শ্রমিক নেতাদের হস্তক্ষেপে বিষয়টি সমাধান হয় বলে জানান ওই কাউন্টারের একজন কর্মচারী।

টার্মিনালের বিভিন্ন বাসের চালক ও শ্রমিকদের অভিযোগ, শ্রমিক নেতাদের চাপ অপরদিকে সরকার দলীয় ক্যাডার ও প্রশাসনের লোকদের বাধার মুখে কোনো বাসই ছাড়তে পারছেন না তারা।

তারা আরো জানান, টার্মিনাল থেকে বাস যাতে ছেড়ে না যেতে পারে তা লক্ষ্য রাখার জন্য সরকার দলের ক্যাডাররা ঢাকার প্রবেশ পথ সায়েদাবাদ, যাত্রাবাড়ি, শনিরআখড়া, রায়েরবাগ, চিটাগাং রোড, তারাবো বিশ্ব রোড, মাদবদি, নরসিংদী, ভৈরব রোডে অবস্থান নিয়েছেন।

তাদের সাহায্য করতে শ্রমিক নেতারা বিভিন্ন বাসের দিকে খেয়াল রাখছেন এবং বাস না ছাড়ার জন্য বলছেন।

শ্রমিকরা জানায়, টার্মিনালে সাদা পোশাকে প্রশাসনের বিভিন্ন কর্মকর্তারা কড়া নজর রাখছেন যাতে কোনো বাস টার্মিনাল থেকে ছেড়ে যেতে না পারে।

অনেক শ্রমিক ক্ষোভের সঙ্গেই বলছেন, আগে প্রশাসন আমাদের গাড়ি ছাড়তে সাহায্য করতো এখন তারাই নিষেধ করছে।

সৌরভ পরিবহনের চালক নাইমুল বলেন, আগামী ২৯ ডিসেম্বর পর্যন্ত সকল তেল পাম্পে তেল সরবরাহ বন্ধ করে দেয়া হয়েছে। ফলে আমাদেরও বাস ছাড়ার কোনো উপায় নেই।

নাম প্রকাশ না করার শর্তে একজন শ্রমিক নেতা জানান, শুক্রবার বিকেলে প্রশাসন থেকে বলা হয় কোনো বাস ঢাকায় প্রবেশ করবে না এবং ছেড়ে যাবে না। গাড়ি ছাড়লে রাস্তায় পুলিশ দিয়ে গাড়ি রিকুইজেশন করে রেখে ফেলে রাখা হবে।  

বিভিন্ন বাস চালকরা অভিযোগ করেছেন, সরকার দলীয় কর্মীরা ও প্রশাসনের লোকই গাড়ি থেকে যাত্রীদের নামিয়ে দিচ্ছেন। রাস্তায় গাড়ি আটকে দিচ্ছে সড়কে টহলরত পুলিশ সদস্যরাও।

এছাড়াও চট্টগ্রাম-সিলেট রোডে গাড়ি ছাড়লেই ভাঙচুর করছে দলীয় ক্যাডাররা। এই ভয়ে গাড়ি ছাড়া হচ্ছে না বলে জানায় বাস শ্রমিকরা।

এছাড়াও সরকার দলীয় ক্যাডার বাহিনী হুমকি দিয়েছে, যদি গাড়ি ছাড়া হয় তবে ওই বাসের কাউন্টার পুড়িয়ে দেয়া হবে।

সায়েদাবাদ বাস টার্মিনালের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন জানান, যদি গাড়ি ভাঙচুরে করে আগুন দেয়া হয় তখন এর ক্ষতিপূরণ দেবে কে? আমরা এই আশঙ্কায় গাড়ি বের করতে নিষেধ করছি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2013
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া