adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের সম্মানজনক লাইটহাউজ অ্যাকটিভিটিজ ২০১৩ গ্রহণ

image_55572_0ঢাকা:  জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় নারী নেতৃত্ব বিকাশে উল্লেখযোগ্য ভূমিকা রাখায় বুধবার বাংলাদেশ জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশন ফর ক্লাইমেট চেইঞ্জ’র (ইউএনএফসিসিসি) মোমেন্টাম ফর চেইঞ্জ অন্তর্ভুক্ত সম্মানজনক ‘লাইটহাউজ একটিভিটিজ ২০১৩’ গ্রহণ করেছে।



গত ৬ নভেম্বর ইউনএনএফসিসিসি কর্তৃক আনুষ্ঠানিকভাবে ঘোষণাকৃত এ পুরস্কার বুধবার পোল্যান্ডের ওয়ারশ’তে জলবায়ু সম্মেলনের (কপ ১৯) পাশাপাশি আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে ১৩টি দেশের ১৭টি উদ্ভাবনী কাজকে ‘লাইটহাউজ একটিভিটিজ ২০১৩’ এ পুরস্কার হস্তান্তর করা হয়। অ্যাকশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির সংস্থাটির পক্ষ থেকে এ পুরস্কার গ্রহণ করেন। তার হাতে পুরস্কার তুলে দেন গ্লোবাল কল ফর ক্লাইমেট অ্যাকশন’র (জিসিসিএ) নির্বাহী পরিচালক কেলি রিগ।



অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে জাতিসংঘের মহাসচিব বান কি মুন বলেন, “আমি বিশ্বের রাষ্ট্রপ্রধানদের মোমেন্টাম ফর চেইঞ্জ থেকে উদ্বুদ্ব হওয়ার আহবান জানাই যেন আজ ও আগামীকে নিরাপদ করতে তারা জরুরী ভিত্তিতে পদক্ষেপ নেয়।”



অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে ইউএনএফসিসিসি’র এক্সিকিউটিভ সেক্রেটারি ক্রিস্টিয়ানা ফিগ্যুরেস বলেন, “ইউএনএফসিসিসি’র দরকষাকষি শুধুই নীতি পর্যায়ে আলোচনা না বরং যারা অন্যের জীবন মান উন্নত করতে কাজ করে তাদের নিয়েই ইউএনএফসিসিসি। যারা প্রতিনিয়ত তাদের উদ্ভাবনী কাজের মাধ্যমে সরকার ও রাষ্ট্রপ্রধানদের দেখিয়ে দিচ্ছে কিভাবে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা করা যায়।”



অ্যাকশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির সম্মানজনক এ পুরস্কার জয়ে আনন্দিত হয়ে বলেন, “জলবায়ু পরিবর্তনে ঝুঁকি মোকাবেলায় নারী নেতৃত্ব বিকাশে আমাদের কাজ এমন বড় মাপের স্বীকৃতি লাভ করায় আমরা যারপরনাই আনন্দিত। ভবিষ্যেতেও এভাবেই আমরা আমাদের কাজ চালিয়ে নিয়ে যাওয়ার ইচ্ছা পোষণ করি এবং জলবায়ু ন্যায্যতা প্রতিষ্ঠায় প্রাসঙ্গিক স্টেইকহোল্ডারদের সঙ্গে কাজ করে যাব।”



“জলবায়ু পরিবর্তনে অভিযোজন এবং দুর্যোগের ঝুঁকি হ্রাস” শীর্ষক একশনএইড বাংলাদেশের প্রকল্পটি দেশের জন্য এ সম্মান বয়ে এনেছে। ডেনমার্ক দূতাবাসের আর্থিক সহায়তায় এই প্রকল্পটি দেশের চার জেলায় ছয়টি উপজেলায় বাস্তবায়িত হচ্ছে। এ প্রকল্পের মাধ্যমে নারীরা বিভিন্ন দলে সংগঠিত হয়ে জলবায়ূর ঝুঁকি পর্যালোচনায় নেতৃত্ব দিয়েছে এবং বিভিন্ন কর্মপরিকল্পনা হাতে নিয়ে সেগুলোর সফল বাস্তবায়ন করেছে ।

 

তৃণমূলের নারীদের দ্বারা পরিচালিত এ নারীকেন্দ্রিক পদক্ষেপের মাধ্যমে কমিউনিটি-ভিত্তিক অভিযোজন প্রয়াস সাইক্লোন, বন্যা, কৃষিজমিতে ক্রমবর্ধমান লবণাক্ততা সহ বিভিন্ন বিষয়ে কমিউনিটিকে ঝুঁকিপূর্ণ আবহাওয়ার অবস্থায় ও জলবায়ু  পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়াতে সহায়তা করেছে। ফলে এই নারীরা তাদের প্রয়োজনগুলোকে তুলে ধরা এবং জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় কাজ করার মধ্য দিয়ে ক্ষমতায়িত হয়ে পরিবার ও কমিউনিটি পর্যায়ে সিদ্ধান্ত গ্রহণকারী হিসেবে তাদের জোরালো অবস্থান তৈরি করতে পেরেছে।   



অ্যাকশনএইড বাংলাদেশের জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় এবং দূর্যোগের ঝুঁকি হ্রাস কর্মসূচির মধ্য দিয়ে কমিউনিটি ভিত্তিক অভিযোজনের বিকল্পসমূহ পরিকল্পনা ও বাস্তবায়ন করতে সহায়তা করেছে। যেমন: উপকূলীয় এলাকায় মিঠা পানির সংরক্ষণ, জলবায়ু সহিষ্ণু বাড়ি ও স্যানিটেশন, তাঁত এবং গুচ্ছ গ্রাম স্থাপন, খরা প্রবণ এলাকায় পুকুর ভিত্তিক সেচ প্রকল্পের মাধ্যমে অভিযোজনমূলক কৃষি ব্যবস্থার প্রবর্তন ইত্যাদি।



জাতিসংঘের ‘মোমেন্টাম ফর চেইঞ্জের’ উদ্দেশ্য: জলবায়ুর পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় অথবা দূরীকরণে বিভিন্ন প্রকল্পের সফলতা তুলে ধরা যেগুলো এ ধরণের ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সফল হয়েছে এবং যা অন্যান্য স্থানেও সফলভাবে অনুসৃত হবে বলে আশা করা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া