adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সবচেয়ে কমবয়সী ‘ভারতরত্ন’ শচীন

Fbpvaot20131117101651ঢাকা: শচীন রমেশ টেন্ডুলকার। মানব থেকে মহামানব হয়ে ওঠার উজ্জ্বল উদাহরণ তিনি।  কোনো নির্দিষ্ট বিশেষণে তাকে আবদ্ধ রাখা সম্ভব নয়, বলে শেষ করা কঠিন তার জীবনের অর্জন, প্রাপ্তির কথা।  



শত রেকর্ডের ভারে নত শচীন খেলোয়াড়ী জীবনের শেষ দিন গড়লেন আরো দু’টি রেকর্ড। সবচেয়ে কম বয়সে (৪০ বছর) ভারতের সবচেয়ে বড়, সম্মানজনক, সর্বোচ্চ বেসামরিক রাষ্ট্রীয় পুরস্কার ‘ভারতরত্ন’ পেলেন তিনি। কোনো খেলোয়াড় হিসেবেও আবার এটাই প্রথম। 



আর কোনো জীবন্ত কিংবদন্তির কাজ, পেশা বা দায়িত্ব থেকে অবসর নেওয়ার যে নজির বিশ্বে রয়েছে, সেখানে শচীন যে সত্যি ‘ঈশ্বরতুল্য’, পুরো বিশ্ব তা দেখলো আরেকবার। এটা ইতিহাসকে করে তুললো যেন আরেক অনবদ্য ‘ইতিহাস’।



শচীনের আগে সবচেয়ে কমবয়সী হিসেবে এ পুরস্কার পেয়েছিলেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধী (৪৭ বছর বয়সে- মরণোত্তর)।  এবছর শচীনের সঙ্গে এ পুরস্কার আরও পেয়েছেন ৬০টি পিএচডি ডিগ্রির অধিকারী ৭০ বয়সী রাসায়নবিদ সিএনআর রাও। চার বছর পর ২০১৩ সালের ১৬ নভেম্বর এ পুরস্কার দেওয়া হলো। আর শচীনের আগে মুম্বাই থেকে ভারতরত্ন পেয়েছিলেন সুরের পাখি লতা ‍মুঙ্গেশকর।



শচীন এই খেতাব পাওয়া ভারতের ৪২তম এবং সিএনআর রাও ৪৩তম ব্যক্তি। রাজীব গান্ধীর মা ইন্দিরা গান্ধী এ পুরস্কার পেয়েছিলেন ৫৪ বছর বয়সে। ৬২ বছর বয়সে পেয়েছিলেন ভারতের আরেক প্রাক্তন প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রী (মরণোত্তর)। আর সবচেয়ে বেশি বয়সে এ পুরস্কার পেয়েছিলেন আরেক রাজনীতিক ভাল্লভভাই প্যাটেল (১১৬-মরণোত্তর)।



বলা হয় মানুষের জীবন কখনোই পূর্ণ হয় না। কিছু না কিছু অপূর্ণতা রয়েই যায়। যেমন শেষ ইনিংসে সেঞ্চুরি না করতে পারার একটু আক্ষেপ থেকেই গেলো। তবে ৪০ বছর বয়সে শচীন যে পূর্ণতা অর্জন করেছেন তার জীবনে তাকে শুধু বলা যায় ‘সে আলো আলোর অধিক’।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া