adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খোলা জায়গায় মলত্যাগে শীর্ষে ভারত- বাল্যবিবাহে বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট : সভ্যতার স্বর্ণযুগেও খোলা জায়গায় মলত্যাগের প্রবণতা কমিয়ে আনার ক্ষেত্রে এখনও অনেক পিছিয়ে রয়েছে ভারত। বর্তমানে দেশটির প্রায় ৪৮ শতাংশ মানুষ খোলা জায়গায় মলত্যাগ করে, দক্ষিণ এশিয়ার মধ্যে যা সর্বোচ্চ। এমনকি ভারতের কোন কোন অঞ্চলে খোলা জায়গায় মলত্যাগের হার অত্যন্ত ভয়াবহ। বিশেষ করে ভারতের উত্তর প্রদেশ, বিহার, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, রাজস্থান, পশ্চিম বঙ্গ ও উড়িষ্যায় খোলা জায়গায় মলত্যাগের হার ৯০ শতাংশ। খোলা জায়গায় মলত্যাগের এই প্রবণতার ফলে দেশটির মানুষের বিশেষ করে মহিলা ও তরুণীদের স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকিও কমিয়ে আনা সম্ভব হচ্ছে না। তবে এক্ষেত্রে দক্ষিণ এশিয়ায় বেশ এগিয়ে গেছে বাংলাদেশ। ২০০০ সালে বাংলাদেশের গ্রামাঞ্চলে ২৩ শতাংশ মানুষ খোলা জায়গায় মলত্যাগ করত। ২০১২ সালে তা কমে দাঁড়িয়েছে ৩ শতাংশে।
শিশুদের জীবনমানের উন্নয়ন, ভবিষ্যতকে বদলে দেওয়া’ শীর্ষক জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফের এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।
এদিকে, শিশুর স্বাস্থ্য ও জীবনমানের নানা খাতে বাংলাদেশের গুরুত্বপূর্ণ অগ্রগতি থাকলেও বাল্যবিবাহ কমিয়ে আনার ক্ষেত্রে অনেক পিছিয়ে রয়েছে দেশটি। বাংলাদেশে বাল্যবিবাহের হার দক্ষিণ এশিয়ায় সর্বোচ্চ । বর্তমানে বাংলাদেশে প্রতি তিনটি বিয়ের দুটিতেই কনের বিয়ের বয়স থাকে ১৮ বছরের নিচে। বাল্যবিবাহের এই তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত, আর তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে যথাক্রমে নেপাল ও আফগানিস্তান।
প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ এশিয়ার প্রায় ৫০ শতাংশ মেয়ের বিয়ে হয় ১৮ বছরের আগে এবং প্রতি ৫ জন কনের মধ্যে এক জনের বিয়ের বয়স থাকে ১৫ বছরের নিচে। দক্ষিণ এশিয়ায় বাল্যবিবাহের এই হার বিশ্বে সর্বোচ্চ। প্রতিবেদনে আরো বলা হয়, গত ২৫ বছরে দক্ষিণ এশিয়ায় শিশুদের স্বাস্থ্য ও অন্যান্য বিষয়ে উন্নতি হলেও এই অঞ্চলের শিশুদের মধ্যে তীব্র অসাম্য রয়ে গেছে। এই অসাম্য সৃষ্টিতে আয়, গ্রাম-শহর, শিক্ষা এসব বড় ভূমিকা রাখে।
বাংলাদেশে ৮০ শতাংশ গরিব পরিবারের মধ্যে বাল্যবিবাহ হয়, ধনীদের মধ্যে এই সংখ্যা ৫৩ শতাংশ। বৈষম্য গ্রাম-শহরের অনুপাতেও। বাংলাদেশে গ্রাম-শহরের মধ্যে বাল্যবিবাহের ক্ষেত্রে অনুপাত ৭০:৫৩।
শিশুদের জীবনকে প্রভাবিত করে এমন আটটি বিষয়ে গত ২৫ বছরের অর্জন বিশ্লেষণ করা হয়েছে ইউনিসেফের প্রতিবেদনে। বিষয়গুলোর মধ্যে রয়েছে লিঙ্গ অনুপাত, নবজাতকের মৃত্যু ও দক্ষ দাই, জন্মনিবন্ধন, পুষ্টি, টিকাদান, শিক্ষা, উন্মুক্ত স্থানে মলত্যাগ এবং বাল্যবিবাহ। শিশু অধিকার সনদ স্বাক্ষরের ২৫ বছর পূর্তি উপলক্ষে প্রতিবেদনটি প্রকাশ করা হয়।
বাংলাদেশে প্রতি এক হাজার ছেলে শিশুর বিপরীতে মেয়ে শিশুর সংখ্যা ৯৭২। এই সংখ্যা নিয়ে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ শ্রীলঙ্কার সঙ্গে তৃতীয় স্থানে আছে। ৯৮৭ জন নিয়ে এই ক্ষেত্রে সবচেয়ে ভালো অবস্থানে আছে ভুটান। সবচেয়ে খারাপ পরি¯ি’তি ভারতে, মেয়ে শিশুর জন্ম ৯২৪।
দক্ষিণ এশিয়ার প্রতিটি দেশেই নবজাতকের মৃত্যুর সংখ্যা গত দুই দশকে কমে গেছে। এ ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতি চোখে পড়ার মতো। ১৯৯০ সালে বাংলাদেশে হাজারে ৫৪ শিশুর মৃত্যু ঘটত, ২০১২ সালে এই সংখ্যা ২৪। তবে ভারতে ১৯৯০ সালে ৫১ জন শিশুর মৃত্যু হতো, ২০১২ সালে এ সংখ্যা ৩১। পাকিস্তানে একই সময় সংখ্যা ৫৬ থেকে ৪২ হয়েছে।
বাংলাদেশে মাত্র ৩২ শতাংশ শিশুর জন্ম হয় দক্ষ স্বাস্থ্যকর্মীর হাতে। কিš‘ শ্রীলঙ্কায় প্রতিটি শিশুই এই সুবিধা পায়। বাংলাদেশে শহরাঞ্চলে ৫৪ শতাংশ শিশুর জন্ম প্রশিক্ষিত স্বাস্থ্যকর্মীর হাতে হলেও গ্রামে এর সংখ্যা ২৫ শতাংশ।
শিশুর জন্মনিবন্ধনের ক্ষেত্রে বাংলাদেশ, ভারত, আফগানিস্তান ও মালদ্বীপের গড় হার দক্ষিণ এশিয়ার দেশগুলোর নিচের দিকে থাকলেও দেশগুলো এ ক্ষেত্রে সাম্প্রতিক সময়ে উন্নতি করেছে বলে ইউনিসেফের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। বাংলাদেশে পাঁচ বছর বয়সের নিচে শিশুর জন্মনিবন্ধনের হার ২০০০ সালে ছিল মাত্র ১ দশমিক ৮ শতাংশ, ২০০৬ সালে ৯ দশমিক ৮ শতাংশ এবং ২০১৩ সালে ক্রমান্বয়ে বেড়ে হয়েছে ৩৭ শতাংশ। দক্ষিণ এশিয়ায় এই হার সর্বোচ্চ ভুটানে ১০০ ভাগ।
দক্ষিণ এশিয়ায় পাঁচ বছরের নিচে শিশুর খর্বতার প্রবণতা কমছে। তবে এখনো এই হার ৩৮ ভাগ। বাংলাদেশে ১৯৯০ সালে খর্বাকৃতির শিশুর সংখ্যা ৬৩ শতাংশ ছিল। ২০১২ সালে এই সংখ্যা ৪১ শতাংশে এসে ঠেকেছে। খর্বাকৃতির হার কম-বেশি হওয়ার ক্ষেত্রেও শিক্ষা এবং গ্রাম-শহরের মধ্যে ভিন্নতা লক্ষ করা গেছে। বাংলাদেশে নিরক্ষর মায়ের শিশুর খর্বাকৃতির হার ৫৫ শতাংশেরও বেশি। আর উচ্চমাধ্যমিক বা এর চেয়ে বেশি শিক্ষিত মায়ের সন্তানের খর্বাকৃতির হার ২০ শতাংশের কম।
টিকাদানের ক্ষেত্রে বাংলাদেশসহ শ্রীলঙ্কা ও নেপাল দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে গত দুই দশকে সবচেয়ে বেশি উন্নতি করেছে। ১৯৯০ সালে বাংলাদেশে টিকাদানের হার ছিল ৬৯ শতাংশ, ২০১২ সালে বেড়ে দাঁড়িয়েছে ৯৬ শতাংশ।
দক্ষিণ এশিয়ায় প্রাথমিক বিদ্যালয়ে শিশুর গমনের হার ১৯৯০ সালে ৭৫ থেকে ৯০ শতাংশে পৌঁছেছে। এ অঞ্চলে এই ক্ষেত্রে সবচেয়ে ভালো করেছে নেপাল ও ভুটান। বাংলাদেশে দুই দশক আগে প্রাথমিক বিদ্যালয়ে শিশুর গমনের হার ছিল ৭২ শতাংশ, ২০১২ সালে তা বেগে যায় ৯২ শতাংশে। ডেকান ক্রোনিক্যাল

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া