adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এরশাদ-রওশন দ্বন্দ্ব : নতুন ছক আঁকতে পারেন বিদিশা

1384628314.দেশের বর্তমান রাজনৈতিক সংকটময় পরিস্থিতিতে এবং আগামী জাতীয় সংসদ নির্বাচন বিষয়ে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের একক সিদ্ধাšত্ম ও মতাদর্শ নিয়ে প্রকাশ্যে দ্বন্দ্বে লিপ্ত হয়েছেন স্ত্রী রওশন এরশাদ। অন্যদিকে এ সময়ে জাপা চেয়ারম্যানকে বাড়তি চাপে রাখতে নতুন করে ছক আঁকতে পারেন সাবেক স্ত্রী বিদিশা। 
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দলের সিনিয়র প্রেসিডিয়াম সদস্য রওশন এরশাদের সঙ্গে দলীয় সিদ্ধান্ত নিয়ে মনোমালিন্য নতুন কিছু নয়। কিন্তু সম্প্রতি কিছু বিষয় নিয়ে তাদের মধ্যে নতুন করে মনোমালিন্যের সৃষ্টি হয়েছে। আগামী নির্বাচনে প্রার্থী মনোনয়ন, দলের প্রেস সচিবসহ কিছু বিষয়ে তাদের মধ্যে মতবিরোধ সৃষ্টি হয়েছে। দলের বিশ্বস্ত সূত্রে এসব কথা জানা গেছে। 
নারায়ণগঞ্জ-৩ আসনে এরশাদের পালিতকন্যার পরিচয় দেয়া মৌসুমি আক্তার দলের সমর্থন নিয়ে নিজ এলাকায় প্রচার-প্রচারণা চালাচ্ছেন খুব জোরেশোরেই। কিন্তু এ বিষয়ে এরশাদের সঙ্গে দ্বিমত পোষণ করেছেন রওশন। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন দলের প্রেসিডিয়াম সদস্য গোলাম মসীহকে ওই আসনে মনোনয়ন দেয়ার দেয়ার জন্য। কিন্তু এরশাদ রওশনের কথা মোটেই রাখলেন না। দলের চেয়ারম্যান এরশাদের ওপর অভিমান করে বাধ্য হয়ে গত ২৭ অক্টোবর জাপা চেয়ারম্যানের কাছে জাতীয় পার্টি থেকে পদত্যাগ চেয়ে পদত্যাগপত্র জমা দেন গোলাম মসীহ। অন্যদিকে এরশাদ গত ৩১ অক্টোবর তার পদত্যাগপত্র গ্রহণ করে জাতীয় পার্টি থেকে গোলাম মসীহকে প্রাথমিক সদস্য পদসহ তার প্রেসিডিয়াম সদস্য পদ ও অন্যান্য দায়িত্ব থেকে অব্যাহতি প্রদান করেন। দলীয় গঠনতন্ত্রের ৩৯ ধারা মোতাবেক পার্টির চেয়ারম্যান এই সিদ্ধাšত্ম গ্রহণ করেন বলে জানিয়েছে এরশাদের প্রেস সেক্রেটারি সুনীল শুভরায়। 
অপরদিকে একই ঘটনা গাইবান্ধায়। গত ২২ আগস্ট গাইবান্ধা-৩ আসনে ব্যারিস্টার দিলারা খন্দকার শিল্পীর মনোনয়ন নিশ্চিত করেছেন এরশাদ। কিন্তু রওশন এরশাদের মতো ওই আসনে ৫ বারের নির্বাচিত এমপি ও দলের প্রেসিডিয়াম সদস্য ড. টিআইএম ফজলে রাব্বি মিয়াকে মনোনয়ন দেয়া। অবশ্য রওশনের এই মতের পক্ষে রয়েছেন স্থানীয় জাপা নেতাকর্মীরা। এছাড়া আরো কিছু আসনে এরশাদের মনোনয়নের বিপরীতে অবস্থান নিয়েছেন রওশন এরশাদ। 
সূত্রটি আরো জানায়, দলীয় চাঁদা নির্ধারণের ব্যাপারেও এরশাদের দেয়া সিদ্ধান্তের পক্ষে নেই রওশন। দলের সব নেতা সমান তালে চাঁদা দেবেন এরশাদের এই সিদ্ধাšত্ম মানেন না তিনি। এ ব্যাপারে রওশনের বক্তব্য বিভিন্ন সময়ে দলকে কাজে লাগিয়ে সুযোগ-সুবিধা গ্রহণ করছেন এবং যারা বিত্তশালী তাদের চাঁদাতেই দল চলতে পারে। এক্ষেত্রে যারা দলের জন্য পরিশ্রম করেন এবং মেধাবী নেতৃত্ব তাদের অর্থের মাপকাঠিতে মূল্যায়ন করা যাবে না। মহাজোটে থাকা না থাকার বিষয়েও পূর্ব থেকেই এরশাদের সঙ্গে দ্বিমত থাকলেও এ বিষয়ে রওশনের ক্ষোভের কেন্দ্রবিন্দু জিএম কাদের। তার বক্তব্য জিএম কাদের গত ৫ বছরে মন্ত্রিত্বের পদে থেকেও দলের জন্য উল্লেখযোগ্য কিছু করেননি। তিনি চাইলে দলকে একটি শক্তিশালী জায়গায় নিয়ে যেতে পারতেন।
তবে জাতীয় পার্টির প্রেসডিয়াম সদস্য ও এরশাদের মুখপাত্র কাজী ফিরোজ রশিদ মনে করেন, অন্যান্য দলের মতো জাতীয় পার্টিতে কোনো বিরোধ নেই। কোনো ধরনের মনোমালিন্যতা নেই। ছোটখাটো কিছু বিষয় ঘটলে সেটা তারা নিজেরাই সমাধান করে নেয়। জাপার এই নেতা দৈনিক মানবকণ্ঠকে বলেন, জাতীয় পার্টিতে পুরোপুরিভাবেই গণতন্ত্র চর্চা হয়। এখানে সবার মতামতকে প্রাধান্য দেয়া হয়। দলকে আরো শক্তিশালী ও সুসংগঠিত করতে এরশাদের নেতৃত্বে জোর প্রচেষ্টা চালানো হচ্ছে বলেও জানান সাবেক এই মন্ত্রী।
অন্যদিকে রাজনৈতিক সংকটের সময়ে সাবেক রাষ্ট্রপতি এরশাদকে বেকায়দায় ফেলার জন্য নতুন করে ছক আঁকছেন সাবেক স্ত্রী বিদিশা। এমন তথ্যই জানিয়েছেন দলটির কয়েকজন সিনিয়র নেতা। নাম বলতে অনিচ্ছুক নেতারা বলেন, দীর্ঘদিন থেকে দলের কয়েকজন নেতা স্যার (এরশাদের সাবেক তালাকপ্রাপ্ত স্ত্রী) বিদিশার সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলেছেন। তাতে মনে হচ্ছে স্যার এরশাদের জনপ্রিয়তা নষ্ট করার জন্য বিদিশাকে ট্রামকার্ড হিসেবে ব্যবহার করবে দলে লুকিয়ে থাকা বিপদগামী এসব নেতা। অপরদিকে বিদিশা এখন কোথায় অবস্থান করছে জানতে চাওয়া হলে জাতীয় পার্টির কেন্দ্রীয় এক নেতা জানান, বিদিশা এখন ঢাকায় অবস্থান করছেন। ব্যবসা ও সামাজিক কর্মকা- নিয়ে তিনি এখন ব্যস্ত সময় পার করছেন। অপরদিকে বিদিশার প্রতিক্রিয়া জানার চেষ্টা করেও যোগাযোগ করা সম্ভব হয়নি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া