adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রোগ ভালো হবে কেন ? হাসপাতালই রোগের খনি

pic-27_148098ডেস্ক রিপোর্ট : উঠানে পড়ে গিয়ে কোমরের হাড়ের জোড়া ভেঙে গেছে রোকসানা বেগমের। তাঁকে চিকিতসার জন্য এনে ভর্তি করা হয় ঢাকার পঙ্গু হাসপাতালে। প্রয়োজন হয় অস্ত্রোপচারের। কিন্তু অস্ত্রোপচারের আগের দিন হঠাত করেই তাঁর শ্বাসকষ্ট দেখা দেয়। সঙ্গে জ্বর ও ডায়রিয়া। চিকিতসকরা পিছিয়ে দেন অস্ত্রোপচারের দিনক্ষণ। শুরু করেন শ্বাসকষ্ট, জ্বর ও ডায়রিয়া কমানোর চিকিতসা।
রোকসানা বেগমের ছেলে মাকসুদ বলেন, ‘আগে মায়ের কখনোই শ্বাসকষ্ট ছিল না। এই হাসপাতালে আসার চার দিনের মাথায় প্রথমবারের মতো এ সমস্যা দেখলাম। এ ছাড়া তাঁর ডায়রিয়ার সমস্যাও এমনভাবে আর দেখিনি। ভীষণ ভয়ে আছি, এক রোগ সারাতে এসে এখন অন্য রোগে পড়ে মায়ের জীবন নিয়েই টানাটানি বেধে গেল!’
স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতালে সন্তান প্রসবের জন্য ভর্তি হন মাহফুজা আক্তার। নির্ধারিত দিনের ১২ দিন আগে তাঁকে ভর্তি করা হয়। পরে ১৪ দিনের মাথায় তাঁর সিজারিয়ান ডেলিভারি হয়। সন্তান হয় সুস্থ স্বাভাবিক। তিন দিন পর শুরু হয় জ্বর। ডাক্তাররা প্রথমে ভাবেন প্রসবপরবর্তী কোনো সংক্রমণের ফলে এমন জ্বর হয়েছে। তবে পরীক্ষায় ধরা পড়ে, তিনি ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। এরপর চলে তাঁর ডেঙ্গুর চিকিতসা। অবস্থার অবনতি ঘটায় তাঁকে পরে অন্য একটি হাসপাতালে নেওয়া হয় উন্নত চিকিতসার জন্য। মাহফুজা অনেকটা জীবনমরণের সন্ধিক্ষণ থেকে বেঁচে আসেন।
মাহফুজার স্বামী ফিরোজ আলম বলেন, ‘মিটফোর্ড হাসপাতালে একদিকে যেমন নোংরা পরিবেশ অন্যদিকে মশার বেজায় উতপাত। ওইখান থেকেই আমার স্ত্রী ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুর দুয়ারে চলে গিয়েছিল।’
সর্বশেষ খবর অনুসারে, মাহফুজা ও রোকসানা সুস্থ হয়ে যাঁর যাঁর বাড়ি ফিরে গেলেও বিভিন্ন হাসপাতালে এমন ঘটনার শিকার হয় বহু রোগী। রোগ থেকে মুক্তির জন্য রোগীরা ভর্তি হয় হাসপাতালে। কিন্তু অনেক ক্ষেত্রেই হাসপাতালে গিয়ে রোগীদের জটিলতা বেড়ে যায়, আক্রান্ত হয় নতুন নতুন রোগে। সুস্থ হওয়ার চেয়ে আরো বিপন্ন হয়ে পড়ে রোগীর জীবন। কেবল রোগী নয়, হাসপাতালে চিকিৎসাসেবায় নিয়োজিত চিকিৎসক ও নার্সরাও একই ধরনের ঝুঁকিতে পড়ে যান চিকিৎসা দিতে গিয়ে।
সম্প্রতি বাংলাদেশের বিভিন্ন পর্যায়ের সাতটি হাসপাতালের ওপর পরিচালিত একাধিক গবেষণায়ও পাওয়া গেছে হাসপাতাল থেকেই বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার প্রমাণ। রোগী-ডাক্তার-নার্স সবাইকেই আক্রান্ত করছে এসব রোগ-ব্যাধি। এ গবেষণা পরিচালনা করে আন্তর্জাতিক উদরাময় রোগ গবেষণা প্রতিষ্ঠান, বাংলাদেশ (আইসিডিডিআর,বি)।
বিশেষজ্ঞরা বলছেন, হাসপাতালে উপযুক্ত নিরাপত্তামূলক ব্যবস্থা কার্যকর না থাকায় বিভিন্ন হাসপাতালে নানা রোগজীবাণু ছড়িয়ে পড়ে রোগী থেকে শুরু করে চিকিতসাকর্মীদের শরীরে। এমনকি বিশ্ব স্বাস্থ্য সংস্থার ন্যূনতম নির্দেশনাও মানা হয় না বেশির ভাগ সরকারি ও বেসরকারি হাসপাতালে। হাতে গোনা কয়েকটি হাসপাতাল ছাড়া বাকিগুলোর পরিবেশই থাকে নোংরা ও অস্বাস্থ্যকর, যেখানে বাসা বাঁধে নানা রোগের ক্ষতিকর ও বিপজ্জনক অনেক জীবাণু।
বিশেষ করে হাসপাতালে নিরাপদ পানির অভাব, বাথরুম-টয়লেটে নোংরা পরিবেশ, সময়মতো বিছানাপত্র উপযুক্ত মানে পরিষ্কার না করা, নিয়মিত জীবাণুনাশক ব্যবহার না করা, রোগীর স্বজনদের বাইরে থেকেই জীবাণুযুক্ত অবস্থায় প্রবেশ করাসহ বিভিন্ন কারণ চিহ্নিত করা হয়েছে। এ ছাড়া রোগী বা স্বজনদের স্বাস্থ্যসম্মত উপায়ে সাবান-পানি দিয়ে হাত ধোয়া কিংবা থালা-বাসন বা পোশাক-পরিচ্ছদ পরিষ্কারের পর্যাপ্ত ব্যবস্থা না থাকাও বড় সমস্যা।
স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল) অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান বলেন, ‘হাসপাতালে বিভিন্ন রোগ-জীবাণু থাকতেই পারে। সব সময়ই চেষ্টা চলে যথেষ্ট পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার, যাতে রোগ-জীবাণু না ছড়ায়। কিন্তু সরকারি হাসপাতালগুলোতে অতিরিক্ত রোগী ও দর্শনার্থীর ভিড়ের কারণে অনেক ক্ষেত্রেই সমস্যা তৈরি হয়। এ ক্ষেত্রে রোগী-দর্শনার্থীদেরও সচেতনতা বাড়াতে হবে। কেবল সরকারি ব্যবস্থাপনা দিয়েই এ সমস্যার সমাধান সম্ভব নয়। এ ছাড়া হাসপাতালগুলোতে পরিচ্ছন্নতা কাজে নিয়োজিত জনবল সংকটও বড় একটি সমস্যা।

হাসপাতালই রোগের খনি –
ওই কর্মকর্তা জানান, সংক্রামক রোগের চিকিতসাসেবায় নিয়োজিত চিকিতসক, নার্স বা অন্য স্বাস্থ্যকর্মীদের বিশেষায়িত প্রশিক্ষণ দেওয়া হয়। নিজেদের সুরক্ষা সম্পর্কে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়। যদি সবাই এই নির্দেশনা মেনে চলে তবে এমন সংক্রমণ হওয়ার কথা নয়।

রোগীদের মধ্যে ছড়ায় নতুন নতুন ভাইরাস – আইসিডিডিআর,বির গবেষণা প্রতিবেদন অনুসারে, দেশের তিনটি সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালের ওপর এক গবেষণায় ভর্তি হওয়া রোগীদের মধ্যে যারা ৭২ ঘণ্টার বেশি সময় হাসপাতালে অবস্থান করেছে তাদের ক্ষেত্রে প্রতি ১০০ জন রোগীর মধ্যে তিনজনকে এইচএআরআইতে সংক্রমিত হতে দেখা গেছে। এর মধ্যে ছিল জ্বর, কাশি, নাক দিয়ে পানি ঝরা, শ্বাস নিতে কষ্ট হওয়াসহ একাধিক লক্ষণ। এইচএআরআই রোগী শ্বাসতন্ত্রের ভাইরাস দ্বারা আক্রান্ত ছিল এবং প্রাপ্তবয়স্কদের তুলনায় শিশুদের মধ্যে এ হার ছিল প্রায় তিন গুণ বেশি। এদিকে এইচএআরআইতে আক্রান্তদের মধ্যে ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের হার ছিল বেশি। এ ছাড়া এইচএমপিভি ও আরএসভির কারণে সংঘটিত এইচএআরআইও শনাক্ত হয়েছে।
গবেষকরা তাঁদের একটি প্রকাশনায় উদ্বেগের সঙ্গে উল্লেখ করেছেন, প্রাপ্ত চিত্র অনুসারে এসব হাসপাতালে নিয়মিত জীবাণু নিয়ন্ত্রণ কার্যক্রম সম্পাদিত হয় না, ফলে এমন পরিবেশে মিডল ইস্ট রেসপিরেটরি সিনড্রোম-মার্স, করোনা ভাইরাস কিংবা নিপা ভাইরাসসহ অন্যান্য নতুন ভাইরাস ছড়ানোর ঝুঁকি রয়েছে।

রোগ ছড়াচ্ছে চিকিতসক-নার্সদের মধ্যে – আইসিডিডিআর,বির আরেক গবেষণায় সংক্রামক রোগে আক্রান্ত রোগীদের সেবা দিতে গিয়ে খোদ স্বাস্থ্যকর্মীরাই রোগাক্রান্ত হয়ে পড়ছেন বলে প্রমাণ মিলেছে। গবেষণার তথ্য-উপাত্ত অনুসারে, হাসপাতালগুলোতে চিকিৎসাকর্মীদের জন্য নেই পর্যাপ্ত নিরাপত্তামূলক ব্যবস্থা। যেনতেনভাবে রোগীর সংস্পর্শে থাকার ফলে এসব স্বাস্থ্যসেবী বা স্বাস্থ্যকর্মী ঝুঁকির মুখে পড়ছেন। সম্প্রতি দেশের চারটি বক্ষব্যাধি হাসপাতালে ডাক্তার, নার্স ও অন্য কর্মীদের ওপর এক গবেষণামূলক পরীক্ষা চালিয়ে এমন ভয়ানক চিত্র পাওয়া গেছে।
আইসিডিডিআর,বি সূত্র জানায়, সম্প্রতি পরিচালিত এক গবেষণায় অন্তর্ভুক্ত বিভিন্ন শ্রেণির ৪৪৯ স্বাস্থ্যকর্মীর দুই ধাপের টিএসটি (টিউবারকুলিন স্কিন টেস্ট) পরীক্ষা করা হয়। তাঁদের মধ্যে ৭৮ জন রাজশাহী, ৮১ জন খুলনা, ৬১ জন চট্টগ্রাম এবং ২২৯ জন ঢাকায় কাজ করেন। অংশগ্রহণকারীদের মধ্যে বেশি ছিলেন নার্স (৪৫ শতাংশ)। পরীক্ষায় এসব স্বাস্থ্যকর্মীর মধ্যে মোট ৫৪ শতাংশের দেহে লুক্কায়িত যক্ষ্মা রোগের সংক্রমণ পাওয়া গেছে। চট্টগ্রামের স্বাস্থ্যকর্মীদের মধ্যে লুক্কায়িত যক্ষ্মা রোগ সংক্রমণের হার ছিল সবচেয়ে বেশি (৬৭ শতাংশ) এবং খুলনায় এই হার ছিল সবচেয়ে কম (৪০ শতাংশ)। লুক্কায়িত যক্ষ্মা রোগে আক্রান্ত ৮৫ শতাংশ স্বাস্থ্যকর্মী গবেষণা টিমের সদস্যদের জানিয়েছেন, আগে বাড়িতে তাঁরা ফুসফুসের যক্ষায় আক্রান্ত কোনো রোগীর সংস্পর্শে আসেননি। ফলে গবেষকরা নিশ্চিত হন, কর্মস্থলে দায়িত্ব পালনকালে যক্ষ্মা রোগীদের সংস্পর্শে থাকার মাধ্যমে তাঁদের মধ্যে এ রোগের সংক্রমণ ঘটেছে।
নিজেদের ঝুঁকি সম্পর্কে জানতে চাইলে জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. কাজী সাইফুদ্দিন বেন্নু বলেন, ‘সংক্রামক ব্যাধির চিকিতসা করতে গেলে তো ঝুঁকি থাকবেই। আমরা হাসপাতালে রোগীদের মাস্ক পরতে বলি, কিন্তু আমরাই সব সময় মাস্ক ব্যবহার করি না। গাইডলাইনেও এমন প্রতিরক্ষামূলক ব্যবস্থা নেওয়ার বিষয়ে তেমন কিছু নেই। তবে আমাদের চেয়ে বেশি ঝুঁকিতে থাকেন নার্স ও অন্য কর্মীরা। কারণ তাঁরা সব সময়ই ওয়ার্ডে দায়িত্ব পালন করে থাকেন।’
স্বাস্থ্যকর্মীদের লুক্কায়িত যক্ষা রোগ সংক্রমণের ব্যাপকতা নির্ণয়ের জন্য এবং বাংলাদেশে যক্ষা রোগ সংক্রমণ নিয়ন্ত্রণ নীতিমালা বাস্তবায়নে ন্যাশনাল টিউবারকুলোসিস কন্ট্রোল প্রোগ্রামকে (এনটিপি) সহায়তা করার লক্ষ্যে বক্ষব্যাধি হাসপাতালগুলোয় কর্মরত স্বাস্থ্যকর্মীদের মধ্যে এ গবেষণা করা হয়। গত বছরের মার্চ থেকে ডিসেম্বর পর্যন্ত এ গবেষণা চালানো হয়।
ডা. কাজী সাইফুদ্দিন বেন্নুর বলেন, ‘সরকারিভাবে আমরা যারা সংক্রামক ব্যাধির চিকিতসা করি তারা মাসে একটা ঝুঁকি ভাতা পেয়ে থাকি। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে, স্বাধীনতার আগেও এ ভাতার পরিমাণ মাসে ২০০ টাকা ছিল, এখনো তাই আছে। ওই টাকা আর বাড়ানো হয়নি।’
বিশেষজ্ঞরা জানান, যক্ষা রোগ সংক্রমণের বিভিন্ন ধরনের মধ্যে একটি রূপ হলো লুক্কায়িত যক্ষা। লুক্কায়িত যক্ষায় আক্রান্ত ব্যক্তির শরীরে কোনো ধরনের লক্ষণ ও উপসর্গ থাকে না এবং এটি সংক্রামক নয়। যেসব ব্যক্তির লুক্কায়িত যক্ষা রোগ রয়েছে তাদের জীবদ্দশায় যক্ষা রোগের লক্ষণ বা উপসর্গ প্রকাশিত হওয়ার (অ্যাকটিভ যক্ষা) আনুমানিক ঝুঁকি মাত্র ১০ শতাংশ। কা:ক:

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া