২০শে জুলাই, ২০১৯ ইং | ৫ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

adv

পাকিস্তানের প্রবৃদ্ধি নামবে ৩.৯ শতাংশে, বলছে এডিবি

ডেস্ক রিপাের্ট : ব্যাপক মুদ্রাস্ফীতি, ধারাবাহিক টাকার অবমূল্যায়ন ও নগদ ঘাটতির মুখে পাকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধি হ্রাস পাবে ৩.৯ শতাংশে, এমন পূর্বাভাস দিয়ে এশীয় উন্নয়ন ব্যাংক এডিবি বলছে, দেশটির অর্থনীতির এ সংকট আরো দুই বছর পর্যন্ত বজায় থাকবে। এও বলছে যতক্ষণ না পাকিস্তানের সামস্টিক অর্থনৈতিক গরমিল দূর না হবে ততক্ষণ পর্যন্ত দেশটির ধীর গতির প্রবৃদ্ধি, চরম মুদ্রাস্ফীতি, বৈদেশিক মুদ্রার ওপর চাপ দূর করা সম্ভব হবে না।
দ্বিতীয় বছরের মত পাকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধি এবারও হ্রাস পেতে যাচ্ছে। এমনকি আগামী অর্থবছরে পাকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৩.৬ শতাংশে হ্রাস পেতে পারে। এক্সপ্রেস ট্রিবিউন

পাকিস্তানের প্রবৃদ্ধি ৩.৯ শতাংশে নেমে যাওয়ার আশঙ্কার মধ্যে দেশটি দক্ষিণ এশিয়ার ৮টি দেশের মধ্যে ষষ্ঠ ধীরগতির অর্থনীতির দেশে পরিণত হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে পাকিস্তান সরকার প্রচুর ঋণ নেওয়ায় চলতি অর্থবছর শেষে (আগামী জুন) মুদ্রাস্ফীতির হার সাড়ে সাত ভাগে দাঁড়াতে যাচ্ছে।

এর সঙ্গে বিদ্যুৎ ও গ্যাসের মূল্য বৃদ্ধি ও টাকার অবমূল্যায়নে আমদানিকৃত পণ্যের মূল্য বৃদ্ধিতে জনমনে নাভিশ^াস উঠেছে। একই সঙ্গে পাকিস্তানে বাণিজ্য ঘাটতি ৫ শতাংশ বৃদ্ধি পেয়ে এর পরিমান দাঁড়িয়েছে ১৪ বিলিয়ন ডলার। যদিও গতবছরের তুলনায় এর পরিমান ৫ বিলিয়ন ডলার কম। একই সঙ্গে পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খান ক্ষমতায় আসার পর সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও চীন থেকে ৭’শ কোটি ডলার জরুরি সহায়তা পাওয়ায় আন্তর্জাতিক ঋণ পরিশোধে দেশটি কিছুটা সংকট কাটিয়ে উঠতে পেরেছে।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
জুলাই ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া