২০শে জুন, ২০১৯ ইং | ৬ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

adv

প্রাইমারি স্কুলের শিক্ষার্থীদের স্কুলব্যাগ বহনের বিষয়ে আইন প্রণয়নের নির্দেশ হাইকোর্টের

1481100854ডেস্ক রিপাের্ট : প্রাইমারি স্কুলে অধ্যয়নরত শিক্ষার্থীদের ওজনের ১০ শতাংশের বেশি নয় এমন ওজনের ব্যাগ বহনের বিষয়ে আইন প্রণয়নের জন্য নির্দেশ দিয়েছে হাইকোর্ট। রায়ের কপি প্রাপ্তির ছয় মাসের মধ্যে সরকারকে আইন প্রণয়ন করতে বলা হয়েছে।
 
এক রিট আবদেনের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশীষ রঞ্জন দাশের ডিভিশন বেঞ্চ বুধবার এই রায় দেয়।
 
রায়ে, শিশুর ওজনের ১০ শতাংশের বেশি নয় এমন ওজনের ব্যাগ বহনের বিষয়টি নিশ্চিত করতে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালককে নির্দেশ দেয়া হয়েছে। যদি এই নির্দেশ কোনো স্কুল কর্তৃৃপক্ষ না মানে তাহলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নিতেও নির্দেশ দিয়েছে আদালত। আগামী এক মাসের হাইকোর্টের নির্দেশে প্রজ্ঞাপন জারি করতে প্রাথমিক শিক্ষা অধিদফতরকে নির্দেশ দেয়া হয়েছে।
 
শিশুদের ভারি স্কুলব্যাগ বহনের বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে ২০১৫ সালের  ৯ আগস্ট  রিট আবেদন করেন তিন আইনজীবী এসএম মাসুদ  হোসেন  দোলন,  মো. জিয়াউল হক ও আনোয়ারুল করিম। রিটের শুনানি নিয়ে ২০১৫ সালের ১১ আগস্ট  শিশুদের ওজনের ১০ শতাংশের বেশি স্কুলব্যাগ বহন নিয়ে রুল জারি করে হাইকোর্ট। রুলে শিশুদের ক্ষেত্রে ওজনের ১০ শতাংশের বেশি স্কুল ব্যাগ বহন নিষিদ্ধ ও প্রি-প্রাইমারি শিশুদের স্কুলব্যাগ বহন না করতে আইন প্রণয়নের নির্দেশ কেন দেয়া হবে না, তা জানতে চাওয়া হয়।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
জুন ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মে    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া