adv
২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমেরিকার সামরিক ড্রোন গুলি করে নামালো ইরান

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের দক্ষিণাঞ্চলের ওপর দিয়ে উড়ে যাওয়া যুক্তরাষ্ট্রের একটি সামরিক দ্রোনকে ইরান ভূপাতিত করেছে। এর ফলে তেহরান ও ওয়াশিংটনের মধ্যে সামরিক উত্তেজনা নতুন মাত্রা পেলো বলে আশঙ্কা করা হচ্ছে।

আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, ইরানের বিপ্লবী গার্ডের (আইআরজিসি) ওয়েবসাইট সেপাহ নিউজ আজ (২০ জুন) জানায়, ইরানের দক্ষিণাঞ্চলীয় হরমুজান প্রদেশের ওপর দিয়ে একটি ‘গোয়েন্দা’ ড্রোন উড়ে যাচ্ছিলো এবং সেটিকে নিচে নামিয়ে আনা হয়েছে।

একই সংবাদ দিয়ে ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ ড্রোনটির পরিচয়ও তুলে ধরে। সংস্থাটি জানায়, এটি একটি ‘আরকিউ-ফোর গ্লোবাল হক’ দ্রোন।

এদিকে যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা বলেন, নৌবাহিনীর এমকিউ-ফোরসি ট্রাইটনকে হরমুজ প্রণালীতে আন্তর্জাতিক আকাশসীমায় গুলি করে ভূপাতিত করা হয়েছে।

এছাড়াও, ড্রোনটির প্রস্তুতকারক নর্থরপ গ্রুমানের ওয়েবসাইটে বলা হয়েছে, ট্রাইটন ড্রোন ১০ মাইলেরও বেশি উচ্চতায় এক নাগাড়ে ২৪ ঘণ্টা উড়তে পারে। এর দেখভাল করার ক্ষমতা ৮ হাজার ২০০ নটিক্যাল মাইল।

এর আগে মার্কিন সেনাবাহিনীর কেন্দ্রীয় কমান্ডের নেভি ক্যাপ্টেন বিল আরবান জানিয়েছিলেন যে গতকাল (১৯ জুন) ইরানের ওপর দিয়ে যুক্তরাষ্ট্রের কোনো বিমান উড়ে যায়নি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2019
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া