adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিজামীর মামলার রায় আদালতে অপেক্ষমাণ

nijamiবাংলাদেশে আšত্মর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল জামায়াতে ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে ’৭১-এ স্বাধীনতা যুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলার রায় অপেক্ষমাণ রেখেছে।
নিজামীর আইনজীবীরা হরতালের কারণে বুধবার আদালতে উপস্থিত না হওয়ায় ট্রাইব্যুনাল মামলার কার্যক্রম সমাপ্ত ঘোষণা করে। তবে একইসঙ্গে অভিযুক্তের আইনজীবীদের যুক্তিতর্ক লিখিতভাবে পেশ করতে ৫ দিন সময় দেয়া হয়েছে। 
মতিউর রহমান নিজামীকে সোমবার কারাগার থেকে কড়া পুলিশি পাহারায় ট্রাইব্যুনালে হাজির করা হয়। কিন্তু জামায়াতসহ বিরোধী জোটের হরতালের কারণে তার পক্ষের মূল আইনজীবীরা আদালতে যাননি। তারা শেষ যুক্তিতর্কে অংশ না নিয়ে তাদের পক্ষে সময়ের আবেদন করেন। সেই আবেদন নাকচ করে আšত্মর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ মামলার কার্যক্রম সমাপ্ত ঘোষণা করে এবং রায়ের জন্য অপেক্ষমাণ বলে  আদেশ দেয়। একইসঙ্গে ট্রাইব্যুনাল নিজামীর পক্ষের আইনজীবীদের যুক্তিতর্ক এখন লিখিতভাবে উপস্থাপনের জন্য ৫ দিন সময় দেয়। এই সময়সীমা শেষ হলে মামলাটিতে যেকোনো দিন রায় হতে পারে বলে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা বলছেন। তবে জামায়াত নেতা নিজামীর পক্ষের প্রধান কৌঁসুলি ব্যারিস্টার আব্দুর রাজ্জাক জানিয়েছেন, ট্রাইব্যুনালের এই আদেশ রিভিউ করার আবেদন নিয়ে তারা এখন ঐ আদালতেই আবারো যাবেন।  
ব্যারিস্টার রাজ্জাক বলেন, হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টের প্রতিষ্ঠিত নীতি হচ্ছেÑ যখন হরতাল চলে তখন যেই আইনজীবী কোর্টে যেতে পারেন না তার মামলার শুনানি পরে হয়। 
তবে ৫ দিনের মধ্যে লিখিত যুক্তিতর্ক জমা দেয়ার ব্যাপারে জানতে চাওয়া হলে রাজ্জাক বলেন, লিখিত বক্তব্য আমরা দিব কি না তা পরের কথা। এজন্য আমরা রিভিউয়ের আবেদন করেছি। এটি শেষ হওয়ার পরে আমরা আমাদের পরবর্তী করণীয় ঠিক করব। 
কিন্তু এমন বক্তব্য মানতে রাজি নন ট্রাইব্যুনালের অন্য আইনজীবী প্যানেলের সদস্য সৈয়দ হায়দার আলী। তার বক্তব্য হচ্ছেÑ ট্রাইব্যুনালে উপস্থিত থেকে শেষ যুক্তিতর্ক উপস্থাপনের জন্য মতিউর রহমান নিজামীর পক্ষের আইনজীবীদের এর আগে আদালত ৫ দিন সময় দিয়েছিল। হরতাল কর্মসূচিকে কারণ দেখিয়ে তারা তাতে অংশ নেননি। ফলে ট্রাইব্যুনাল এখন মামলার কার্যক্রমের সমাপ্তি টানলেও এবার লিখিতভাবে বক্তব্য তুলে ধরতে আরো ৫ দিন সময় দিয়েছে। সেখানে এখনও অভিযুক্তের আইনজীবীদের শেষ বক্তব্য বা যুক্তিতর্ক তুলে ধরার সুযোগ রয়েছে বলে সৈয়দ হায়দার আলী মনে করেন।
মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে ’৭১-এর স্বাধীনতা যুদ্ধের সময় হত্যা, ধর্ষণ, লুটপাট, মানবতাবিরোধী অপরাধে উস্কানি ও সহায়তা এবং বুদ্ধিজীবী হত্যাকান্ডে সংশ্লিষ্টতাসহ বিভিন্ন অপরাধে ১৬টি অভিযোগ আনা হয়েছে।
এসব ঘটনায় অভিযোগ গঠনের মধ্যে দিয়ে গত বছর ২৮ মে তার বিরুদ্ধে বিচার শুরু হয়।
এটি হবে মানবতাবিরোধী অপরাধের মামলার দশম রায়।
এর আগের ৯টি মামলায় জামায়াতের সাবেক ও বর্তমান ৬ জন নেতাকে মৃত্যুদন্ড, একজনকে কারাদন্ড এবং বিএনপির এক নেতাকে মৃত্যুদন্ড এবং সাবেক একজন নেতাকে কারাদন্ড দেয়া হয়েছে। বিবিসি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2013
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া